সাইন্স ফিকশন বই pdf - হুমায়ূন আহমেদ

সায়েন্স ফিকশন হলো বিজ্ঞান বিষয়ক কল্পকাহিনী । এ কাহিনীতে সাহিত্যিক  তার মনের মাধুরির সাথে প্রমাণিত বিজ্ঞান বা তত্ত্বগত বিজ্ঞান বা কাল্পনিক বিজ্ঞান মিশিয়ে গল্প রচনা করেন । এ সাহিত্যের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এ সাহিত্য পাঠককে কল্পনার রাজ্যে হারিয়ে যেতে সাহায্য করে ।

বাংলা সাহিত্য অন্যান্য ক্ষেত্র সমৃদ্ধ হলেও সায়েন্স ফিকশন ক্ষেত্রে এখনো ততটা নয় । সর্বপ্রথম বাংলা সাহিত্যের উল্লেখযোগ্য সাইন্স ফিকশন বই ছিল জগনানন্দ রায়ের "শুক্র ভ্রমন''। এ গল্পটি এইচ জি ওয়েলসের  ১৮৯৮ সালে প্রকাশিত দ্যা ওয়ার অফ দ্যা ওয়ার্ল্ডাস এর এক দশক আগে প্রকাশিত হয়েছিল ।

বাংলা সাহিত্যের সায়েন্স ফিকশনের জনক স্যার জগদীশচন্দ্র বসু ১৮৯৬ সালে রচনা করেছিলেন নিরুদ্দেশের কাহিনী। কাজি আবদুল হালিমের "মহাশূন্যের কান্না" প্রথম আধুনিক পূর্ব বাংলার  সাইন্স ফিকশন বই

সাইন্স ফিকশন বই
সাইন্স ফিকশন বই

১৯৭৩ সালে প্রকাশিত হুমায়ূন আহমেদের তোমাদের জন্য ভালোবাসা স্বাধীনতার পর প্রথম বাংলাদেশী  সাইন্স ফিকশন বই  হুমায়ূন আহমেদ রচিত  হিমু, মিসির আলি, শুভ্র বা অন্যান্য সাহিত্যের মতো সায়েন্স ফিকশন গুলোও সমান জনপ্রিয়।

তবে বাংলা সাহিত্যের সায়েন্স ফিকশন জনপ্রিয় করার ক্ষেত্রে মুহাম্মদ জাফর ইকবাল স্যারের নাম উল্লেখযোগ্য । তো কথা না বাড়িয়ে চলুন হুমায়ূন আহমেদের সাইন্স ফিকশন বই pdf ডাউনলোড করা যাক।

সাইন্স ফিকশন বই pdf Download - হুমায়ূন আহমেদ

১. তোমাদের জন্য ভালোবাসা

১৯৭৩ সালে প্রকাশিত হুমায়ূন আহমেদের তোমাদের জন্য ভালোবাসা স্বাধীনতার পর প্রথম বাংলাদেশী সাইন্স ফিকশন বই। বইয়ের কাহিনীটি ত্রিমাত্রিক পৃথিবী এবং চতুর্মাত্রিক গ্রহ টাইফাকে কেন্দ্র করে। বিজ্ঞান পৃথিবীতে অনেক দূর এগিয়ে গেছে। পৃথিবীর বিজ্ঞানীরা যোগাযোগ করেন তাদের ছেয়ে উন্নত গ্রহ টাইফার সাথে। কিন্তু একদিন হুট করে হারিয়ে যায় টাইফা। বিজ্ঞানীরা বুঝতে পারেন পৃথিবীও এভাবে হারিয়ে যেতে পারে। এখন বিজ্ঞানীরা কি পারবেন পৃথিবীকে রক্ষা করতে।

বইয়ের নাম: তোমাদের জন্য ভালোবাসা

পৃষ্ঠা সংখ্যা: ৮২

সাইজ: ১৫.৭ এমবি

তোমাদের জন্য ভালোবাসা PDF ডাউনলোড করুন এখান থেকে

২. ওমেগা পয়েন্ট

'এই যা হ্যারিকেন নিভে গেছে।' এমনই যাদুকরী বাক্যের মাধ্যমে শেষ হয়েছে বইটির কাহিনী।ওমেগা পয়েন্ট আপনাকে নিয়ে যাবে অতীতে, নিয়ে যাবে ভবিষ্যতে। কি নেই এটিতে আছে মানবীয় আবেগ - ভালোবাসা, আছে সময় সমীকরণ সমাধানের চেষ্টা ইত্যাদি।

বইয়ের নাম: ওমেগা পয়েন্ট

পৃষ্ঠা সংখ্যা: ১৬৩

সাইজ: ২৯.৫ এমবি

ওমেগা পয়েন্ট PDF ডাউনলোড করুন এখান থেকে

৩. ইমা

এই গল্পে দেখা যায়, ইয়ায়ূকে তুলে দেয়া হবে দূরের কোনো গ্রহের বুদ্ধিমান প্রজাতির কাছে বিনিময়ে পৃথিবীর বিজ্ঞানীরা পাবে অমূল্য আবিষ্কার। সকলের দাবী ইয়ায়ূ স্বইচ্ছায় সেখানে যাচ্ছে কিন্তু সেটি সত্য নয়, যা বুঝতে পারে পদার্থবিদ সুরা। তো সুরা পারবে তো ইয়ায়ূকে রক্ষা করতে ? পারলেও সেটি কীভাবে?

বইয়ের নাম: ইমা

পৃষ্ঠা সংখ্যা: ১০৫

সাইজ: ২০.৫ এমবি

ইমা PDF ডাউনলোড করুন এখান থেকে

৪. দ্বিতীয় মানব

এই বইয়ের গল্পে দেখা যায় খলিলুল্লাহ বিষ্ময়কর ক্ষমতার অধিকারী। সে পানির নিচে নিঃশ্বাস না নিয়ে থাকতে পারে ঘন্টার পর ঘন্টা। ইলেকট্রনিক্স জ্ঞান না থাকা সত্ত্বেও যে কোনো যন্ত্র ঠিক করতে পারে মূহুর্তে। কিন্তু গল্পে টুনটুনির বাবা মাহতাব খলিলুল্লাহকে মেরে ফেলেন কিন্তু কেন?

বইয়ের নাম: দ্বিতীয় মানব

পৃষ্ঠা সংখ্যা: ৭১

সাইজ: ১২.৮ এমবি

দ্বিতীয় মানব PDF ডাউনলোড করুন এখান থেকে

৫. নি

বইটির গল্প আবর্তিত হয়েছে নীলগঞ্জ মডেল হাই স্কুলের সায়েন্স টিচার মবিনুর রহমান - কে ঘিরে ৷ লেখক এর ভাষ্যমতে তার ক্রোমোজোম সংখ্যা ৪৭ । যারা " নি " শুধু তারাই বাড়তি ক্রোমোজোম নিয়ে আসে ৷ এই গল্পের আরেকটি চরিত্র জেবা ও " নি " গোষ্ঠীর অন্তর্ভুক্ত৷ অসাধারণ একটি বই পড়ে দেখতে পারেন।

বইয়ের নাম: নি

পৃষ্ঠা সংখ্যা: ১২৭

সাইজ: ২৩ এমবি

নি PDF ডাউনলোড করুন এখান থেকে

আরো পড়তে পারেন

৬. অঁহক

এই বইটিতে মোট চারটি ছোটো গল্প আছে - অঁহক, জাদুকর, কুদ্দুসের একদিন, সম্পর্ক।

বইয়ের নাম: অঁহক

পৃষ্ঠা সংখ্যা: ১৬

সাইজ: ২.৮৮ এমবি

অঁহক PDF ডাউনলোডকরুন এখান থেকে

৭. অনন্ত নক্ষত্র বীথি

প্যারালাল ওয়ার্ল্ড নিয়ে চমৎকার একটি বই। বইটির গল্পে নিতান্ত একজন সাধারণ মানুষের কাছে মহাকাশ গবেষণা কেন্দ্রের ডিরেক্টরের একটি চিঠি আসে। উদ্দ্যেশ্য তাকে নিয়মিত ক্রুদের সাথে মহাকাষ যানে চড়ে গ্যালরাক্সি -২ তে যেতে হবে অনিয়মিত ক্রু হিসেবে।

৭.বইয়ের নাম: অনন্ত নক্ষত্র বীথি

পৃষ্ঠা সংখ্যা: ৯৪

সাইজ: ১৭.৭এমবি

অনন্ত নক্ষত্র বীথি PDF ডাউনলোড করুন এখান থেকে

৮. আয়না

আয়না গল্পে দেখা যায় শওকত সাহেব সেভ করতে গিয়ে গাল কেটে ফেলেন। রক্ত বের হচ্ছে কিনা দেখার জন্য আয়নার দিকে তাকালেন, আয়নায় দেখলেন একটি ১০ বছরের ছোট্ট মেয়ে। কে ছিল মেয়েটি? কি তার পরিচয়? আয়নার সাথে তার সম্পর্কই বা কি?

বইয়ের নাম: আয়না

পৃষ্ঠা সংখ্যা: ২৮

সাইজ: ৯.৩৮ এমবি

আয়না PDF ডাউনলোড করুন এখান থেকে

৯. ইরিনা

বইটিতে হাসবেন, অবাক হবেন এবং মাঝে মাঝে মন খারাপ করবেন।বইটির গল্পে আনবিক ধ্বংসযজ্ঞের পর অবশিষ্ট মানুষদের নিয়ে তৈরি হলো প্রথম শহর, দ্বিতীয় শহর, তৃতীয় শহর, নিষদ্ধ শহর...

বইয়ের নাম: ইরিনা

পৃষ্ঠা সংখ্যা: ১২০

সাইজ: ২১.৯ এমবি

ইরিনা PDF ডাউনলোডকরুন এখান থেকে

১০. কুদ্দুসের একদিন

 কুদ্দুসের একদিন বইয়ের গল্পে কুদ্দুস চোখ খুলে দেখে সে আর তার পরিচিত জগতে নেই। সে ভেবেছে হয়তো সে মারকা গেছে কিন্তু না সে তো মারা যায় নি! তাহলে কোথায় গেল কুদ্দুস?সেখানে কী হবে তার সাথে? কীভাবে মুক্তি পাবে সে সেখান থেকে।

বইয়ের নাম: কুদ্দুসের একদিন

পৃষ্ঠা সংখ্যা: ২১

সাইজ: ৪.১৯ এমবি

কুদ্দুসের একদিন PDF ডাউনলোড করুন এখান থেকে

১১. কুহক

টানটান উত্তেজনার নির্ভেজাল প্যারানরমাল সাসপেন্স থ্রিলার হিসেবে বইটি পুরোপুরি সফল। বইয়ের শুরুতে কিছুটা সায়েন্সফিকশন এলিমেন্ট থাকলেও পরবর্তিতে কাহিনী বলতে গেলে পুরোপুরিই সাইকোলজিক্যাল থ্রিলারে পরিণত হয়, সেই সাথে যুক্ত হয় শ্বাসরুদ্ধকর সাসপেন্স।

বইয়ের নাম: কুহক

পৃষ্ঠা সংখ্যা: ৯১

সাইজ: ১৭.৩ এমবি

কুহক PDF ডাউনলোড করুন এখান থেকে

১২. জাদুকর

এটি একটি ছোট্ট গল্প তাই পড়ে ফেলুন এখ্খুনি।

১২.বইয়ের নাম: জাদুকর

পৃষ্ঠা সংখ্যা: ১৬

সাইজ: ১.৮৯ এমবি

জাদুকর PDF ডাউনলোড করুন এখান থেকে

১৩. তারা তিন জন

হুমায়ূন আহমেদের দারুন সব সাইন্স ফিকশন বইয়ের একটি তারা তিন জন। বইটির গল্পে দেখা যায়, পরিচিত মানব সভ্যতা থেকে অনেক দূরের ভিন্ন একটি গ্রহের বাসিন্দা শুধুমাত্র ৩টি কিম্ভূতকিমাকার প্রাণী। অয়ু, নীম আর লী। প্রত্যেকের ১১ টি করে পা আর ৩৬ টি করে চোখ। ৩ জন এক সাথে থাকলে মোকাবিলা করতে পারে যে কোন ধরণের বিপদ। তাঁরা জানে না তাঁদের উৎপত্তি কোথায় । বুদ্ধিমত্তা অনেক উঁচু স্তরের। সমস্যা টা হইলো অন্য জায়গায়। এ ধরণের উচ্চ বুদ্ধিমত্তা সম্পন্ন প্রাণী আগেও বিভিন্ন গ্রহে বিভিন্ন সময় দেখা গেছে, কিন্তু বিভিন্ন কারনে এই প্রাণী গুলোকে কখনো মানব সভ্যতার গবেষণাগার পর্যন্ত আনা সম্ভব হয় নাই। আর একটা ব্যাপার হল এই ধরণের প্রাণী সেই সকল গ্রহতেই দেখা গিয়েছে যেখানে রয়েছে নীওলিথী সভ্যতার ধ্বংসাবশেষ।

বইয়ের নাম: তারা তিন জন

পৃষ্ঠা সংখ্যা: ৮২

সাইজ: ১৫.১ এমবি

তারা তিন জন PDF ডাউনলোড করুন এখান থেকে

১৪. তাহারা

অসাধারণ একটি ছোট্ট সাইন্স ফিকশন বই তাহারা। পড়ে দেখুন ভালো লাগবে।

বইয়ের নাম: তাহারা

পৃষ্ঠা সংখ্যা: ২১

সাইজ: ৩.৬২ এমবি

তাহারা PDF ডাউনলোড করুন এখান থেকে

১৫. নিউটনের ভুল সূত্র

নিউটনের ভুল সূত্র বইটিতে বেশ কিছু মজার চরিত্র আছে। এটি একটি কমিক ধাচের সাইন্স ফিকশন বই।

বইয়ের নাম: নিউটনের ভুল সূত্র

পৃষ্ঠা সংখ্যা: ৪৮

সাইজ: ১০ এমবি

নিউটনের ভুল সূত্র PDF ডাউনলোড করুন এখান থেকে

১৬. পরেশের হইলদা বাড়ি

অদ্ভুত একটি চরিত্র পরেশ । যাকে ঘিরে রচিত পরেশের হইলদা বাড়ি নামক ছোট্ট গল্পটি।

বইয়ের নাম: পরেশের হইলদা বাড়ি

পৃষ্ঠা সংখ্যা: ৯

সাইজ: ১.৬৬ এমবি

পরেশের হইলদা বাড়ি PDF ডাউনলোড করুন এখান থেকে

১৭. ফিহা সমীকরণ

হুমায়ূন আহমেদ তাঁর ' ফিহা সমীকরণ ' বইয়ে ৩৫০০ খ্রিস্টাব্দের এমন এক কাল্পনিক শহর আর মনুষ্য প্রজাতি নিয়ে সাইন্স ফিকশন বই ফিহা সমীকরণের গল্প ফেঁদেছেন যেখানে মেন্টালিস্ট নামের মনুষ্য প্রজাতি সাধারণ মানুষের উপর ছড়ি ঘুরায়।

বইয়ের নাম: ফিহা সমীকরণ

পৃষ্ঠা সংখ্যা: ৬৬

সাইজ: ১২.৭ এমবি

ফিহা সমীকরণ PDF ডাউনলোড করুন এখান থেকে

১৮. মানবী

ভবিষ্যতের পৃথিবী যখন কৃত্রিম বুদ্ধিমত্তর হাতে চলে যাবে তখন কেমন হবে পৃথিবী? এই ধরনের একটি গল্প নিয়ে লেখা হয়েছে মানবী সাইন্স ফিকশন বইটি। যেখানে দেখা যায় একটি রোবট মানুষকে ধ্বংস করতে এসে নিজেই মানুষের বশ্যতা স্বীকার কর নেয়।

বইয়ের নাম: মানবী

পৃষ্ঠা সংখ্যা: ১১১

সাইজ: ১৯.৭ এমবি

মানবী PDF ডাউনলোড করুন এখান থেকে

১৯. যন্ত্র

 যন্ত্র একটি ছোট্ট গল্প। তাই এটি সমন্ধে বেশি কিছু বললাম না। ভাল লাগবে পড়ে নিন।

বইয়ের নাম: যন্ত্র

পৃষ্ঠা সংখ্যা: ১২

সাইজ: ২.৪১ এমবি

যন্ত্র PDF ডাউনলোড করুন এখান থেকে

২০. শূন্য

মনসুর সাহেব ফিবোনাক্কি রাশিমালার অন্তরালে শূন্য রাশিমালা নিয়ে কাজ করেন। শূন্য রাশিমালা নিয়ে তার দাদা ও বাবা কাজ করেছিলেন কিন্তু শেষ করতে পারেন নি। মনসুর সাহেবকে সাহায্য করার জন্য ফিবোনাক্কি নামক এক তরুন এসছেন শূন্য জগত থেকে। কিন্তু আসলেই কি তাই??? নাকি দৈর্ঘ্য, প্রস্থ, উচ্চতাহীন জগতের এই রহস্যময় তরুণের আগমনের পেছনে আছে কোন ভিন্ন ইতিহাস।

বইয়ের নাম: শূন্য

পৃষ্ঠা সংখ্যা: ৭৬

সাইজ: ১৩.৭ এমবি

শূন্য PDF ডাউনলোড করুন এখান থেকে

২১. সম্পর্ক

কি আর বলবো ছোট্ট একটি গল্প। ভাল লাগবে নিশ্চই।

বইয়ের নাম: সম্পর্ক

পৃষ্ঠা সংখ্যা: ১৮

সাইজ: ৩.৭৪ এমবি

 সম্পর্ক PDF ডাউনলোড করুন এখান থেকে

তথ্যসূত্র : উইকিপিডিয়া, goodreads ও অন্যান্য।

 ইবুক সম্পর্কিত বিশেষ বিজ্ঞপ্তি

আশা করি সাইন্স ফিকশন বই - গুলো ভালো লেগেছে। কোনো লিংক হতে PDF ডাউনলোড করতে সমস্যা হলে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানালে আমরা কৃতজ্ঞ থাকবো।

ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল । ভুল হলে কমেন্টের মাধ্যমে জানালে আমরা নিজেদের ভুলগুলো ঠিক করার করে নিবো । আর কোনো বই প্রয়োজন হলে আমাদের কে জানাবেন চেষ্টা করবো আপনাদের কাঙ্খিত বইয়ের PDF দেওয়া চেষ্টা করবো । ভালো থাকবেন । সুস্থ থাকবেন । অন্বেষা.নেট - এর সাথে থাকবেন ।

আরো পড়তে পারেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন