ঠান্ডায় কোন কিছু জমে যায় কেন ?

হায় বন্ধু,

দৈনিন্দিন আমাদের মনে কত বিচিত্র প্রশ্নের জন্ম হয় । যার কতগুলো আমরা জানি আবার কতগুলো আমরা জানিনা । অন্বেষা.নেট চায় সব সময় পাঠকের এ ধরণের বিচিত্র প্রশ্নের সঠিক উত্তর প্রদানের মাধ্যমে পাঠকের জ্ঞানকে সমৃদ্ধ করতে । 

কখনো কি মনে এমন প্রশ্ন জন্ম নিয়েছে যে ফ্রিজে কোন কিছু রাখলে জমে যায় কেন ? বা ঠান্ডায় পানি বরফে পরিনত হয় কেন ? বা ঠান্ডায় কোন কিছু জমে যায় কেন ? এ প্রশ্নটির বৈজ্ঞানিক ব্যাখ্যা নিয়ে অন্বেষা.নেট এর আজকের আয়োজন ।


ঠান্ডায় কোন কিছু জমে যায় কেন
ঠান্ডায় কোন কিছু জমে যায় কেন 

ঠান্ডায় কোন কিছু জমে যায় কেন ?

যে কোন পদার্থের মধ্যে দুই রকমের শক্তি বিদ্যমান একটি হলো পদার্থে অবস্থিত কণাগুলোর মধ্যে বিদ্যমান আকর্ষণ শক্তি যাকে বলে আন্তঃকণা আকর্ষণ শক্তি  এবং অন্যটি হলো কণাগুলোর গতি শক্তি ।  

পদার্থে বিদ্যমান আন্তঃকণা আকর্ষণ শক্তি বেশি হলে এবং কণাগুলোর গতি শক্তি কম হলে পদার্থটি কঠিন পদার্থ ।  আন্তঃকণা আকর্ষণ শক্তি এবং  গতিশক্তি সমান বা কাছাকাছি হলে পদার্থটি তরল পদার্থ । একই ভাবে  আন্তঃকণা আকর্ষণ শক্তি কম এবং গতি শক্তি বেশি হলে পদার্থটি গ্যাসীয় পদার্থ । 

তাপ প্রয়োগে অর্থ্যাৎ গরমে  পদার্থে বিদ্যমান কণাগুলোর গতি শক্তি বেড়ে যায় এবং আন্তঃকণা আকর্ষণ শক্তি কমে যায় । একই ভাবে তাপ অপসারণে অর্থ্যাৎ ঠান্ডায় পদার্থে বিদ্যমান কণাগুলোর গতি শক্তি কমে যায় আর আন্তঃকণা আকর্ষণ শক্তি বেড়ে যায় । যার কারণে কণাগুলো নিজেদের খুব কাছাকাছি অবস্থান করে বা জমে যায় ।

আরো পড়তে পারো

বিজ্ঞানের ভাষায় একে কণার গতিতত্ত্ব ( Kinetic Theory of Particles ) বলে । কণার গতিতত্ত্বের মাধ্যমে ব্যাপন , গলন , স্ফুটন , তাপ প্রয়োগে পদার্থের প্রসারণ , এবং তাপ অপসারণে পদার্থের সংকোচন ইত্যাদি প্রাকৃতিক ঘটনাগুলোকে ব্যাখ্যা করা যায় ।

তাপ অপসারণ করে অর্থ্যাৎ ঠান্ডায় গ্যাসীয় পদার্থকে তরলে রূপান্তর করাকে ঘনীভবন ( Liquification ) বলে এবং তরল পদার্থকে কঠিন পদার্থে রূপান্তর করাকে কঠিনীভবন ( Solidification ) বলে । 

কোন বস্তুকে ঠান্ডায় জমিয়ে ফেলতে বস্তুটি থেকে দুই ধাপে তাপ অপসারণ করতে হয় । প্রথমে বস্তুটি থেকে  বাহ্যিক তাপ × আপেক্ষিক তাপ অপসারণ করে 0° করতে হয় । অতঃপর বস্তুটির সুপ্ত তাপ অপসারণ করতে হয় । 

আরো পড়তে পারো


ঠান্ডায় কোন কিছু জমে যায় কেন
বরফ 

মনে কর ২৫° সেলসিয়াস তাপমাত্রার ১ কেজি ভরের পানিকে বরফে পরিণত করতে হবে । পানির আপেক্ষিক তাপ  ৪২০০ জুল/কেজি এবং সুপ্ত তাপ ৩৩৬০০ জুল/কেজি । 

তাহলে প্রথম ধাপে ১ কেজি ভরের পানি থেকে ২৫×৪২০০×১ = ১০৫০০০ জুল এবং দ্বিতীয় ধাপে ৩৩৬০০×১৩৩৬০০ জুল তাপ অপসারণ করতে হবে । অর্থ্যাৎ ২৫° সেলসিয়াস তাপমাত্রার ১ কেজি ভরের পানিকে বরফে পরিণত করতে হলে মোট ১০৫০০০ + ৩৩৬০০ = ১৩৮৬০০ জুল তাপ অপসারণ করতে হবে । 

আশা করি ভালো লেগেছে । পোস্টটি বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকেও জানার সুযোগ করে দিও । ভালো থাকো সুস্থ থাকো অন্বেষা.নেট এর সাথে থাকো ।

আরো পড়তে পারো

জুয়েল

দেওয়ার মতো কোনো পরিচয় নেই। অনার্স শেষ করে আপাতত বাংলাদেশ বেকার কোম্পানির ম্যানেজার হিসেবে মশা-মাছি তাড়াচ্ছি। তবে স্বপ্ন আছে অন্বেষা.নেট - কে শ্রেষ্ঠ শিক্ষা বিষয়ক বাংলা ব্লগে পরিণত করা এবং শিক্ষার্থীদের মেধাকে বাজারের নিম্নমানের নোট গাইড থেকে রক্ষা করা।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন