হিমু সমগ্র pdf - হুমায়ুন আহমেদ

সহজেই হিমু সমগ্র pdf ডাউনলোড করুণ

হুমায়ূন আহমেদের অসংখ্য জনপ্রিয় সৃষ্টির মধ্যে ''হিমু'' অন্যতম । ১৯৯০ সালের মে মাসে অনন্য প্রকাশনী থেকে ''ময়ূরাক্ষী'' প্রকাশের মধ্য দিয়ে  যাত্রা শুরু হয় বাংলা সাহিত্যের কালজয়ী জনপ্রিয় চরিত্র "হিমু" এর । হিমু বেকার, বেখেয়ালী, ছন্নছাড়া, উদাসীন যুবক । হিমু সিরিজের বইগুলো পড়লে পাঠকের মনে হবে আমি হিমু হয়ে যাই । তো কথা না বাড়িয়ে চলুন হিমু সমগ্র pdf ডাউনলোড করা যাক ।

সামর্থ থাকলে বইগুলো কিনে পড়ার আনুরোধ রইল।

হিমু সমগ্র pdf
হিমু

১. ময়ূরাক্ষী

ময়ূরাক্ষী হিমু সিরিজের প্রথম উপন্যাস । বইটি ১৯৯০ সালে প্রথম প্রকাশিত হয় । ময়ূরাক্ষী উপন্যাসের হিমুর বাবা একজন বিকারগ্রস্থ মানুষ । তিনি বিশ্বাস করতেন যেভাবে প্রশিক্ষণের মাধ্যমে ডাক্তার ইঞ্জিনিয়ার তৈরি করা যায় একই ভাবে প্রশিক্ষণের মাধ্যমে মহাপুরুষ তৈরি করা যায় । শুধু তাই নয় একমাত্র পুত্র হিমালয় (হিমু) কে মহাপুরুষ বানানোর জন্য তিনি নিজের স্ত্রীকে খুন করেন ।

এছাড়াও ময়ূরাক্ষিতেই আমরা হিমুর হিমুত্ব খুঁজে পাই । এ উপন্যাসেই হিমুকে মহাপুরুষ হওয়ার সাধনা করতে দেখা যায় ।

বইয়ের নাম: ময়ূরাক্ষী

পৃষ্ঠা: ৭১

সাইজ:২০.৯ এমবি

প্রকাশকাল:১৯৯০

ময়ূরাক্ষী PDF ডাউনলোড করুন এখান থেকে

২. দরজার ওপাশে

ময়ূরাক্ষী উপন্যাসটির ব্যাপক জনপ্রিয়তার পর ১৯৯২ হিমু সিরিজের দ্বিতীয় বই হিসেবে দরজার ওপাশে উপন্যাসটি প্রকাশিত হয় । এ উপন্যাসে হিমু তার বন্ধু রফিকের চাকরি রক্ষার জন্য মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করার প্রয়োজনে নানা ঘটনার জন্ম দেয় ।

বইয়ের নাম: দরজার ওপাশে

পৃষ্ঠা: ৯৭

প্রকাশকাল:১৯৯২

সাইজ:১৪.২ এমবি

দরজার ওপাশে PDF ডাউনলোড করুন এখান থেকে

৩. হিমু

হিমু উপন্যাসটি এই সিরিজের তৃতীয় বই । বইটি ১৯৯৩ সালে প্রকাশিত হয় । এ বইটি বেশ কয়েকটি দৃশ্যপটের মাধ্যমে রচিত । উপন্যাসটিতে হিমুকে বেশ কয়েক বার ভবিষ্যদ্বানী করতে দেখা যায় । যা পরবর্তীতে সত্যি বলে প্রমাণিত হয় ।

বইয়ের নাম: হিমু

পৃষ্ঠা: ৯২

সাইজ:৪.৭৭ এমবি

প্রকাশকাল:১৯৯৩

হিমু PDF ডাউনলোড করুন এখান থেকে

৪. পারাপার

পরাপার হিমু সিরিজের চতুর্থ বই । এটি ১৯৯৪ সালে প্রকাশিত হয় । এ উপন্যাসে ইয়াকুব নামক এক ধনী মানুষ হিমুকে খোজ করেন । ইয়াকুবের ছিল ব্লাড ক্যান্সার । এর কারণে কিছুদিন পরপর তাকে রক্ত পরিবর্তন করতে হতো । ইয়াকুব স্বপ্নে তার মৃত স্ত্রীকে দেখতেন । মৃত স্ত্রী তাকে বলতো কোনো পবিত্র মানুষের রক্ত দেওয়া হলে তিনি পুরোপুরি সুস্থ হয়ে যাবেন। যার কারণে তিনি হিমুকে খোজ করেন ।

বইয়ের নাম:পারাপার 

পৃষ্ঠা: ১১৩

সাইজ:১.৩৪ এমবি

প্রকাশকাল:১৯৯৪

পারাপার PDF ডাউনলোড করুন এখান থেকে

৫. এবং হিমু

এবং হিমু এই সিরিজের ৫ম উপন্যাস। এটি ১৯৯৫ সালে প্রথম প্রকাশিত হয়। এ উপন্যাসেও বেশ কয়েকটি ঘটনার সমন্বয়ে লিখিত । যেখানে দেখা যায় হিমুর প্রতি হিমুর ফুফাতো ভাই বাদলের অগাধ বিশ্বাস এছাড়াও হিমুর স্বভাবসুলভ মহাপুরুষ হওয়ার সাধনা ।

বইয়ের নাম: এবং হিমু 

পৃষ্ঠা: ১০৩

সাইজ:১.১৩ এমবি

প্রকাশকাল:১৯৯৫

এবং হিমু PDF ডাউনলোড করুন এখান থেকে

৬. হিমুর হাতে কয়েকটি নীল পদ্ম 

হিমুর হাতে কয়েকটি নীল পদ্ম হিমু সিরিজের ৬ষ্ঠ বই। এটি ১৯৯৬ সালে প্রকাশিত হয়। এ উপন্যাস শুরু একটি মিষ্টি প্রেমের গল্প নিয়ে। যেখানে মারিয়া নামক এক সুন্দরী কন্যা সাংকেতিক ভাষায় হিমুকে একটি প্রেমপত্র দিয়েছে। এছাড়াও মারিয়ার মুখে মারিয়ার বাবা আসাদুল্লাহর একটি অদ্ভুত তত্ত্ব সম্পর্কে জানা যায় । তিনি বলতেন প্রতিটি মানুষের হাতে ৫টি করে অদৃশ্য নীল পদ্ম থাকে । কেউ কাউকে ভালোবাসলে সেই নীল পদ্ম তাকে দিয়ে দেয়।

বইয়ের নাম: হিমুর হাতে কয়েকটি নীল পদ্ম

পৃষ্ঠা: ২১৫

সাইজ:১.১৭ এমবি

প্রকাশকাল:১৯৯৬

হিমুর হাতে কয়েকটি নীল পদ্ম  PDF ডাউনলোড করুন এখান থেকে

৭. হিমুর দ্বিতীয় প্রহর

হিমুর দ্বিতীয় প্রহর হিমু সিরিজের ৭ম উপন্যাস। এটি ১৯৯৭ সালে প্রকাশিত হয়। হিমুর দ্বিতীয় প্রহর উপন্যাসেই সর্ব প্রথম হিমুর সাথে হুমায়ূন আহমেদের আরেক অসাধারণ সৃষ্টি মিসির আলির সাথে দেখা হয়। পূর্ণিমার শেষ রাতে এক গলির ভিতরে হিমু প্রচন্ড এক ভয়ের মুখোমুখি হয় । যার কারণে তাকে হাসপাতলে পর্যন্ত ভর্তি হতে হয়। হিমু তার এই ভয় নিয়ে কথা বলতে গিয়েছেন মিসির আলির সাথে।

বইয়ের নাম: হিমুর দ্বিতীয় প্রহর 

পৃষ্ঠা: ১৬৮

সাইজ:১.৩৮ এমবি

প্রকাশকাল:১৯৯৭

হিমুর দ্বিতীয় প্রহর PDF ডাউনলোড করুন এখান থেকে

৮. হিমুর রূপালি রাত্রি

হিমুর রূপালি রাত্রি হিমু সিরিজের ৮ম বই। এটি ১৯৯৮ সালে প্রকাশিত হয়। তামান্না নামক একটি মেয়ের সাথে হিমুর বিয়ে ঠিক। কিন্তু ওই যে হিমুরা কারো হাতে ধরে না। সেই একই যুক্তিতে এবারো হিমুর বিয়ের ফুল ফুটলো না। হলো না মিলন। এছাড়াও এ উপন্যাসটি থেকে আপনি হিমুর কাছ থেকে জোছনা খাওয়া শিখতে পারেন ।

বইয়ের নাম: হিমুর রূপালী রাত্রি 

পৃষ্ঠা: ১৬৭

সাইজ:১.৩৮ এমবি

প্রকাশকাল:১৯৯৮

হিমুর রূপালি রাত্রি PDF ডাউনলোড করুন এখান থেকে

৯. একজন হিমু কয়েকটি ঝিঁ ঝিঁ পোকা

একজন হিমু কয়েকটি ঝিঁ ঝিঁ পোকা হিমু সিরিজের নবম বই। এটি ১৯৯৯ সালে প্রকাশিত হয়। একজন হিমু কয়েকটি ঝিঁ ঝিঁ পোকা সমন্ধে চলুন হুমায়ূন আহমদ স্যারের মতামত জেনে নেওয়া যাক । তিনি বলেন, হিমু কখনো জটিল পরিস্থতিতে পড়ে না। ছোট খাটো ঝামেলায় সে পড়ে। সে সব ঝামেলা তাকে স্পর্শও করে না।.... আমার খুব দেখার শখ বড় রকমের ঝামেলায় পড়লে সে কী করে? ...

বইয়ের নাম: একজন হিমু কয়েকটি ঝিঁ ঝিঁ পোকা

পৃষ্ঠা: ৯৮

সাইজ:২৫.৯ এমবি

প্রকাশকাল:১৯৯৯

একজন হিমু কয়েকটি ঝিঁ ঝিঁ পোকা PDF ডাউনলোড করুন এখান থেকে

১০. তোমাদের এই নগরে

তোমাদের এই নগরে হিমু সিরিজের ১০ম বই। এটি ২০০০ সালে প্রকাশিত হয়। বইটির রিভিউতে ANGSHUMAN নামক এক পাঠক লেখেন। আশা নামের একটি মেয়ে এসেছে আমেরিকার নিউ জার্সি শহর থেকে, হিমুর দায়িত্ব পড়ে তাকে শহর ঘুরিয়ে দেখানোর। অন্যদিকে তিক্ত কিছু পুরোনো স্মৃতি রাতে ঘুমোতে দেয় না হিমুর মেসের এক বোর্ডার জয়নাল সাহেবকে। 

শহর ঘুরে হাঁটতে হাঁটতে আশা হিমুর সম্পর্কে দুর্বল হয়ে পড়ে। দুই লাখ টাকা চুরির অভিযোগে পুলিশ তুলে নিয়ে যায় মেসের ম্যানেজার আবুল কালামকে। প্রত্যেকটি ঘটনাই একটি একটি পুঁথি,যার মালাকার হলেন হুমায়ূন আহমেদ। অসাধারণ কিছু লাইন পেয়েছি এই বইয়ে, শেষে মৃত্যুপথযাত্রী জয়নাল আবেদিন এর দৃশ্য সত্যি সত্যিই আবেগতাড়িত করে তোলে।

বইয়ের নাম: তোমাদের এই নগরে

পৃষ্ঠা: ১০৯

সাইজ:১.১৩ এমবি

প্রকাশকাল:২০০০

তোমাদের এই নগরে PDF ডাউনলোড করুন এখান থেকে

১১. চলে যায় বসন্তের দিন

চলে যায় বসন্তের দিন হিমু সিরিজের ১১শ উপন্যাস। এ উপন্যাসটি ২০০২ সালে প্রকাশিত হয়। এ উপন্যাসে হিমু ষড়যন্ত্রের শিকার হয়ে জেল খানায় যায়। জেল খানায় যাওয়ার আগে স্বভাব সুলভ ভাবে হিমু শেষ বারের মতো দেখা করতে যায় রাধাচূড়া গাছের সাথে।

বইয়ের নাম: চলে যায় বসন্তের দিন

পৃষ্ঠা: ১১৪

সাইজ:১.৩০ এমবি

প্রকাশকাল:২০০২

 চলে যায় বসন্তের দিন PDF ডাউনলোড করুন এখান থেকে

১২. সে আসে ধীরে

সে আসে ধীরে উপন্যাসটি হিমু সিরিজের ১২শ বই। এটি ২০০৩ সালে প্রকাশিত হয়। বইটিতে বেশ কিছু মজার ঘটনা তুলে ধরা হয়েছ। উচ্চবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের অনেকাংশ ফুটে উঠেছে বইটিতে। হিমু সিরিজের অন্যান্য বইগুলোর মতো এখানেও হিমুকে আমরা স্বভাব সুলভ ভাবেই পেয়ে থাকি।

বইয়ের নাম: সে আসে ধীরে

পৃষ্ঠা: ১০০

সাইজ:১.৭৯ এমবি

প্রকাশকাল:২০০৩

সে আসে ধীরে PDF ডাউনলোড করুন এখান থেকে

১৩. হিমু মামা

হিমু মামা হিমু সিরিজের ১৩তম বই । এটি ২০০৪ সালে প্রকাশিত হয়। শিরোনামে হিমু থাকলেও বইয়ের কোথাও হিমুর উপস্থিতি নেই। আছে শুধু শুভ্র নামক একটি ছেলের হিমু হয়ে উঠার চেষ্টা।

বইয়ের নাম: হিমু মামা

পৃষ্ঠা: ১০৭

সাইজ:১৭.৯ এমবি

প্রকাশকাল: ২০০৪

হিমু মামা PDF ডাউনলোড করুন এখান থেকে

১৪. আঙ্গুল কাটা জগলু

আঙ্গুল কাটা জগলু হিমু সিরিজের ১৪তম বই। এটি ২০০৫ সালে প্রকাশিত হয়। এই উপন্যাসটিতেও আমরা হুমায়ূন আহমেদের জনপ্রিয় সুষ্ট চরিত্র মিসির আলির সন্ধান লাভ করি। এ উপন্যাসটিতে হিমু দেশের শীর্ষ সন্ত্রাসী আঙ্গুল কাটা জগলু - এর খপ্পরে পড়ে। কিন্তু হিমু তার স্বভাবসুলভ নানা রকম অদ্ভুত কর্মকান্ডে জগলুর বিশ্বাস অর্জন করে নেয়। 

বইয়ের নাম: আঙ্গুল কাটা জগলু

পৃষ্ঠা: ১৫৯

সাইজ:২৫ এমবি

প্রকাশকাল: ২০০৫

আঙ্গুল কাটা জগলু PDF ডাউনলোড করুন এখান থেকে

১৫.  হলুদ হিমু কালো র্যাব

 হলুদ হিমু কালো র্যাব এটি হিমু সিরিজের ১৫তম বই। উপন্যাসটি ২০০৬ সালে প্রকাশিত হয়। হিমুর বড়খালা হিমুর সঙ্গে এক চাইনিজ ফুট ম্যাসাজার হু সি এর বিয়ে দিতে চান। অন্যদিকে তার খালু আবার ফ্লাওয়ার নামে এক মেয়ের প্রেমে মাতোয়ারা। এদিকে শুধুমাত্র সন্দেহের বশে বিনা কারণে হিমুকে র‍্যাব আটক করে হেড কোয়ার্টারে নিয়ে যায় জিজ্ঞাসাবাদের জন্য। সব মিলিয়ে এক উথাল পাথাল ঘটনা বহুল বই। বইটি পড়ে আপনাকে নিশ্চই হাসতে হবে।

বইয়ের নাম: হলুদ হিমু কালো র্যাব

পৃষ্ঠা: ১২৯

সাইজ:২০.৫ এমবি

প্রকাশকাল: ২০০৬

হলুদ হিমু কালো র্যাব PDF ডাউনলোড করুন এখান থেকে

১৬. আজ হিমুর বিয়ে

আজ হিমুর বিয়ে এই সিরিজের ১৬তম বই। এটি ২০০৭ সালে প্রকাশিত হয়। হিমু সিরিজের অন্যান্য বইগুলোতে যেখানে সুন্দরীরা হিমুর জন্য পাগল সেখানে এই উপন্যাসে সেটি ব্যাতিক্রম। উপন্যাসটিতে হিমুর সাথে এমন একটি মেয়ের বিয়ে হওয়ার কথা যে ভালোবাসে ড্রাগ এডিক্ট তূর্যকে, হিমুকে নয়।

বইয়ের নাম: আজ হিমুর বিয়ে

পৃষ্ঠা: ১৪৫

সাইজ:২৬.৭ এমবি

প্রকাশকাল: ২০০৭

আজ হিমুর বিয়ে PDF ডাউনলোড করুন এখান থেকে

১৭. হিমু রিমান্ড

হিমু রিমান্ড হিমু সিরিজের ১৭তম বই। এটি ২০০৮ সালে প্রকাশিত হয়। নিশ্চিত করে বলা যায় বিশেষ মজা পাবেন এই গল্প পড়ে। বেশ কিছু মজার ঘটনা তুলে ধরা হয়েছে বইটিতে। সব মিলে আপনি হাসতে হাসতে বইটা শেষ করবেন। ঠিক কোন দিক থেকে গল্প শেষ হবে টেরই পাবেন না। মজার একটা বই। পড়ে দেখবার আমন্ত্রণ রইলো।

বইয়ের নাম: হিমু রিমান্ড

পৃষ্ঠা: ২১২

সাইজ:৩৩.৩ এমবি

প্রকাশকাল: ২০০৮

হিমু রিমান্ড PDF ডাউনলোড করুন এখান থেকে

১৮. হিমুর মধ্যদুপুর

হিমুর মধ্যদুপুর হিমু সিরিজের ১৮তম বই। এটি ২০০৯ সালে প্রকাশিত হয়। এই বইয়ে অনেক দিন পর হিমুর সাথে রূপার দেখা পাবেন। কিন্তু আসবো বলেও হিমুর সে চিরাচরিত নিরাসক্ত, নির্লিপ্ত রূপ যেন চাঁদের আলোর মতন ঠিকরে বের হয়েছে

বইয়ের নাম: হিমুর মধ্যদুপুর

পৃষ্ঠা: ১৩২

সাইজ:২২.৫ এমবি

প্রকাশকাল: ২০০৯

হিমুর মধ্যদুপুর PDF ডাউনলোড করুন এখান থেকে

১৯. হিমুর নীল জোছনা

হিমুর নীল জোছনা এটি হিমু সিরিজের ১৯তম বই। বইটি ২০১০ সালে প্রকাশিত হয়। দারুন একটি বই । বইটির রিভিউতে Aishu Rehman নামক এক পাঠক বলেন, "বইটিতে  হিমু দেশের প্রতিটি সচেতন ও নিরপেক্ষ মানুষের কন্ঠস্বর হিসেবে আবির্ভূত হয়েছে। এ এমনই এক বই যা শুধু হিমু ভক্তদেরই না বরং দেশ ও সমাজ সচেতন সকল পাঠকেরই দারুণ ভালো লাগবে। এত বিস্তারিতভাবে লেখকের দেশ ও দেশের সাম্প্রতিক অবস্থা নিয়ে ভাবনার চিত্র অন্য কোন বইতে যে ফুটে ওঠে নি তা বলাই বাহুল্য।"

বইয়ের নাম: হিমুর নীল জোছনা

পৃষ্ঠা: ৯১

সাইজ: ১৭.১ এমবি

প্রকাশকাল: ২০১০

হিমুর নীল জোছনা PDF ডাউনলোড করুন এখান থেকে

২০. হিমুর আছে জল

হিমুর আছে জল হিমু সিরিজের ২০তম বই। এটি ২০১১ সালে প্রকাশিত হয়। এবার ডাঙ্গার হিমু নেমেছেন জলে । লঞ্চ চড়ে যেতে যেতে চালিয়ে যায় তার স্বাভাবিক কর্মকান্ড। লঞ্চে দেখা পাবেন নানা ধরনের মানুষ। 

বইয়ের নাম: হিমুর আছে জল

পৃষ্ঠা: ৮৫

সাইজ: ১৫.৫ এমবি

প্রকাশকাল: ২০১১

হিমুর আছে জল PDF ডাউনলোড করুন এখান থেকে

২১. হিমু ও একটি রাশিয়ান পরি

হিমু ও একটি রাশিয়ান পরি হিমু সিরিজের ২১তম বই । উপন্যাসটি ২০১১ সালে প্রকাশিত হয়। বইটি সমন্ধে Aishu Rehman নামক এক পাঠকের মন্তব্য প্রাণিধান যোগ্য । বইটির রিভিউতে তিনি বলেন, হিমু সিরিজের প্রায় সব বইয়ের মতই এই বই আপনাকে হাসাবে। 

কিছু একটা শিক্ষা দিবে। কিন্তু সেই শিক্ষাটা আপনি ধরতে পারবেন না। ধরতে পারলেও পছন্দ হবেনা। বইটা একবার মনে হবে অর্থহীন। আবার কখনো এটা অসাধারণ। সবমিলিয়ে খুব ভাল একটা বই। বইটা খুব সম্ভবত আপনার পড়া উচিত।

বইয়ের নাম: হিমু ও একটি রাশিয়ান পরি

পৃষ্ঠা: ১০৩

সাইজ: ১৮.৩ এমবি

প্রকাশকাল: ২০১১

হিমু ও একটি রাশিয়ান পরি PDF ডাউনলোড করুন এখান থেকে

২২. হিমু এবং হার্ভার্ড ph.D বল্টু ভাই

হিমু এবং হার্ভার্ড ph.D বল্টু ভাই হিমু সিরিজের শেষ বই। বইটি ২০১১ সালে প্রকাশিত হয়। বইটিতে হিমুর পাল্লায় পড়ে হার্ভার্ড ফেরত বল্টু ভাই, এবং তুতুরি নামক এক মেয়ের হিমু হয়ে উঠার গল্প তুলে ধরা হয়েছে। এছাড়াও সমাজের নানা অসঙ্গতি তুলে ধরা হয়েছে বইটিতে। 

বইয়ের নাম: হিমু এবং হার্ভার্ড ph.D বল্টু ভাই

পৃষ্ঠা: ১৪৫

সাইজ: ২৫.৬ এমবি

প্রকাশকাল: ২০১১

হিমু এবং হার্ভার্ড ph.D বল্টু ভাই PDF ডাউনলোড করুন এখান থেকে

২৩. হিমুর বাবার কথামালা

হিমুর বাবার কথামালা ২০০৯ সালে প্রকাশিত হয়। হিমুর বাবার কথামালা কোনো উপন্যাস নয় তবে হিমু চরিত্রেরই একটি অংশ। এই বইয়ে মূলত ময়ূরাক্ষী, দরজার ওপাশে, হিমু, পারাপার, হিমুর হাতে কয়েকটি নীলপদ্ম, হিমুর দ্বিতীয় প্রহর, হিমুর রূপালী রাত্রি, একজন হিমু কয়েকটি ঝিঁ ঝিঁ পোকা, তোমাদের এই নগরে, সে আসে ধীরে, আঙুল কাটা জগলু, আজ হিমুর বিয়ে, হিমু রিমান্ডে, হিমুর মধ্য দুপুর উপন্যাসগুলোতে হিমুর বাবা হিমুকে যা বলেছেন সেই অংশটুকু আছে। আরও রয়েছে হিমুর বাবা এবং মহাপুরুষ সম্পর্কে হুমায়ূন আহমেদের নিজের কিছু কথা।

বইয়ের নাম: হিমুর বাবার কথামালা

পৃষ্ঠা: ৪০

সাইজ: ৭.২৫ এমবি

প্রকাশকাল: 

হিমুর বাবার কথামালা PDF ডাউনলোড করুন এখান থেকে

তথ্যসূত্র : উইকিপিডিয়া, goodreads ও অন্যান্য।

 ইবুক সম্পর্কিত বিশেষ বিজ্ঞপ্তি

আশা করি হিমু সমগ্র pdf ভালো লেগেছে। কোনো লিংক হতে PDF ডাউনলোড করতে সমস্যা হলে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানালে আমরা কৃতজ্ঞ থাকবো।

ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল । ভুল হলে কমেন্টের মাধ্যমে জানালে আমরা নিজেদের ভুলগুলো ঠিক করার করে নিবো । আর কোনো বই প্রয়োজন হলে আমাদের কে জানাবেন চেষ্টা করবো আপনাদের কাঙ্খিত বইয়ের PDF দেওয়া চেষ্টা করবো । ভালো থাকবেন । সুস্থ থাকবেন । অন্বেষা.নেট - এর সাথে থাকবেন ।

আরো পড়তে পারেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন