মিসির আলি সমগ্র pdf - হুমায়ূন আহমেদ।

মিসির আলি সমগ্র pdf download - হুমায়ূন আহমেদ । 

মিসির আলি হুমায়ূন আহমেদের সৃষ্ট একটি জনপ্রিয় চরিত্র । ১৯৮৫ সালের জুন মাসে অবসর প্রকাশনা কর্তৃক প্রকাশিত দেবী উপন্যাসের মাধ্যমে মিসির আলি চরিত্রের আত্মপ্রকাশ ঘটে । হুমায়ূন আহমেদ মিসির আলি সিরিজের ২০টি বই লেখেন । 

মিসির আলি সম্পর্কে হুমায়ূন আহমেদ বলেন-"মিসির আলি এমন একজন মানুষ, যিনি দেখার চেষ্টা করেন চোখ বন্ধ করে । যে পৃথিবীতে চোখ খুলেই কেউ দেখেনা, সেখানে চোখ বন্ধ করে দেখার এক আশ্চর্য ফলবতী চেষ্টা ।"

মিসির আলি সমগ্র pdf
মিসির আলি

মিসির আলি চরিত্রটি সম্পর্কে তিনি আরো বলেন, "মিসির আলি একজন মানুষ, যাঁর কাছে প্রকৃতির নিয়ম শৃঙ্খলা বড় কথা, রহস্যময়তার অস্পষ্ট জগৎ যিনি স্বীকার করেন না ।" 

চারিত্রিক দিক দিয়ে মিসির আলি চরিত্রটি হিমু চরিত্রের সম্পূর্ন বিপরীত । তো শুরু করা যাক মিসর আলি রহস্য ভেদের চেষ্টা। নিচে মিসির আলি সমগ্র pdf ধারাবাহিক ভাবে দেওয়া আছে সাথে প্রতিটি উপন্যাসের রিভিউ তো থাকছেই।

সামর্থ থাকলে বইগুলো কিনে পড়ার আনুরোধ রইল।

১. দেবী

দেবী মিসির আলি সিরিজের প্রথম বই। এটি ১৯৮৫ সালে প্রকাশিত হয়। ২০১৮ সালে সরকারি অনুদানে অনম বিশ্বাস দেবী উপন্যাসের কাহিনী নিয়ে এই নামেই একটি সিনেমা তৈরি করেন। এ উপন্যাসে রানু নামক একজন গৃহিণী কিছু অস্বাভাবিক ঘটনার উপস্থিতি টের পান। উপন্যাসটি রহস্যে ভরপুর। যারা রহস্য উপন্যাস পড়তে চায় তাদের জন্য এটি একটি শ্রেষ্ঠ উপন্যাস হিসেবে বিবেচিত হবে।

বইয়ের নাম: দেবী

পৃষ্ঠা সংখ্যা:  ১৯৫

সাইজ: ৩০.৫

প্রকাশকাল: ১৯৮৫

দেবী PDF ডাউনলোড করুন এখান থেকে

২. অন্য ভুবন

অন্য ভুবন মিসির আলি সিরিজের দ্বিতীয় উপন্যাস। এটি ১৯৮৭ সালে প্রকাশিত হয়। গল্পটির কোথাও ভুতের অস্তিত্ব নেই কিন্তু তারপরেও বইটি পড়ে আপনি ভয় পেতে বাধ্য। মিসির আলি মনোবিজ্ঞান বিশেষজ্ঞ। কিন্তু তিন্নি নামক ছোট্ট একটি মেয়ের চিকিৎসা করতে গিয়ে মিসির আলিকে মনোবিজ্ঞানের বই বাদ দিয়ে উদ্ভিদ বিজ্ঞানের বইয়ে তার সমাধান খুজতে হচ্ছে। তিন্নির মধ্যে কি এমন রহস্য লুকিয়ে রয়েছে। যার উত্তর উদ্ভিদ বিজ্ঞান বইয়ে পাওয়া যাবে?

আরো পড়তে পারেন

বইয়ের নাম: অন্য ভুবন

পৃষ্ঠা সংখ্যা:  ১২৫

সাইজ: ২.২০ এমবি

প্রকাশকাল: ১৯৮৭

অন্য ভুবন PDF ডাউনলোড করুন এখান থেকে

৩. নিশীথিনী

নিশীথিনী মিসির আলি সিরিজের ৩য় উপন্যাস। এটি ১৯৮৮ সালে প্রকাশিত হয়। রহস্যে ভরপুর বইটিতে যত না পাঠকের প্রশ্নের উত্তর দিবে তার চেয়েও বেশি পাঠকের মনে বিভিন্ন প্রশ্নের উত্তর জন্ম দিবে। অসাধারণ একটি রহস্য উপন্যাস নিশীথিনী।

বইয়ের নাম: নিশীথিনী

পৃষ্ঠা সংখ্যা:  ১৫২

সাইজ: ২৮.২ এমবি

প্রকাশকাল: ১৯৮৮

নিশীথিনী PDF ডাউনলোড করুন এখান থেকে

৪. নিষাদ

নিষাদ মিসির আলি সিরিজের ৪র্থ উপন্যাস। এই বইটি ১৯৮৯ সালে প্রকাশিত হয়। নিষাদ উপন্যাসের কাহিনী শুরুর দিকে আপনাকে কল্পনার গভীর স্তরে নিয়ে যাবে। যখন আপনি কল্পনার গভীরে হাবুডুবু খাচ্ছেন, ঠিক তখনি এটি শেষ। এ যেন শেষ হয়েও হলো না শেষ।

বইয়ের নাম: নিষাদ

পৃষ্ঠা সংখ্যা:  ১৬৬

সাইজ: ২.৮৮ এমবি

প্রকাশকাল: ১৯৮৯

নিষাদ PDF ডাউনলোড করু এখান থেকে

 ৫. বৃহন্নলা

বৃহন্নলা মিসির আলি সিরিজের ৫ম উপন্যাস। উপন্যাসটি ১৯৮৯ সালে প্রকাশিত হয়। হুমায়ূন আহমেদের মিসির আলির অন্যতম সেরা উপন্যাস বৃহন্নলা। হুমায়ূন পাঠক মাত্রই জানেন হুমায়ূন আহমেদ শেষ পর্যন্ত গল্পের পরিণতি প্রদান করেন না। কিন্তু বৃহন্নলা এই ক্ষেত্রে ব্যাতিক্রম। গল্পটি পাঠককে ১০০% পরিতৃপ্তি দিবে এ কথা বলা যেতেই পারে। আর বলে রাখি বৃহন্নলা অর্থ হলো নপুংসক।

বইয়ের নাম: বৃহন্নলা

পৃষ্ঠা সংখ্যা:  ৫৯

সাইজ: ১১.২ এমবি

প্রকাশকাল: ১৯৮৯

বৃহন্নলা PDF ডাউনলোড করুন এখান থেকে

 ৬. ভয়

ভয় মিসির আলি সিরিজের ৬ষ্ঠ বই। এটি ১৯৯১ সালে প্রকাশিত হয়। ভয় বইটিতে হুমায়ূন আহমেদ মিসির আলিকে নিয়ে ৩টি গল্প বর্ণননা করছেন। গল্প তিনটি হলো চোখ, জিন-কফিল এবং সঙ্গিনী। তিনটি গল্পই অসাধারণ।

বইয়ের নাম: ভয়

পৃষ্ঠা সংখ্যা:  ১৩৫

সাইজ: ২৪.৯ এমবি

প্রকাশকাল: ১৯৯১

ভয় PDF ডাউনলোড করুন এখান থেকে

 ৭. বিপদ

বিপদ মিসির আলি সিরিজের ৭ম উপন্যাস। এটি ১৯৯১ সালে প্রকাশিত হয়। বইটি সমন্ধে ANGSHUMAN নামক একজন পাঠকের মন্তব্য এখানে তুলে ধারা যেতে পারে, তিনি বলেন, বিপদ বেশ অন্যরকম একটা বিষয় নিয়ে লেখা। কোন মানুষ যদি হঠাৎ করেই পশুপাখির ভাষা বুঝতে শুরু করে তাহলে তার সমস্যা কি হতে পারে সেই বিষয়ে অত্যন্ত গুরুত্ব সহকারে লেখা হয়েছে এই বইয়ে। এই ভাবনা সত্যিই হুমায়ূন আহমেদের লেখার গুণ। এবং মিসির আলি তার নিজস্ব ভঙ্গিমায় সহজাত যুক্তিসঙ্গত সমাধান বের করেছেন ।

বইয়ের নাম: বিপদ

পৃষ্ঠা সংখ্যা:  ৬৯

সাইজ: ১২.৮ এমবি

প্রকাশকাল: ১৯৯১

বিপদ PDF ডাউনলোড করুন এখান থেকে

৮. অনীশ

অনীশ মিসির আলি সিরিজের ৮ম উপন্যাস। এটি ১৯৯২ সালে প্রকাশিত হয়। এ গল্পে দেখা যায় মিসির আলি হাসপাতালে ভর্তি থাকার সময় রূপা নামক একজন বিখ্যাত অভিনেত্রীর সাথে পরিচিত হন। যিনি মিসির আলিকে তার একটি ডায়রি পড়তে দেন। এই ডায়রিতেই লুকিয়ে রয়েছে অনীশ উপন্যাসের রহস্য। কি লেখা আছে ডায়রিতে জানতে বইটিই পড়ে ফেলুন।

বইয়ের নাম: অনীশ

পৃষ্ঠা সংখ্যা:  ৭১

সাইজ: ১.৪৫ এমবি

প্রকাশকাল: ১৯৯২

অনীশ PDF ডাউনলোড করুন এখান থেকে

 ৯. মিসির আলির অমীমাংসিত রহস্য

মিসির আলির অমীমাংসিত রহস্য এ সিরিজের ৯ম উপন্যাস। এটি ১৯৯৬ সালে প্রকাশিত হয়। এ বইটিতে পাঠক মিসির আলিকে ভিন্ন ভাবে দেখতে পারবেন।। মিসির আলি সিরিজের অন্য বইগুলোকে psychological thriller হিসেবে গন্য করা গেলেও এটিকে ঠিক psychological thriller এর অন্তর্ভুক্ত করা যায় না ।

বইয়ের নাম: মিসির আলির অমীমাংসিত রহস্য

পৃষ্ঠা সংখ্যা:  ১২৩

সাইজ: ২২.১ এমবি

প্রকাশকাল: ১৯৯৬

মিসির আলির অমীমাংসিত রহস্য PDF ডাউনলোড করুন এখান থেকে

১০. আমি এবং আমরা

আমি এবং আমরা মিসির আলি সিরিজের ১০ম উপন্যাস। উপন্যাসটি ১৯৯৩ সালে প্রকাশিত হয়। উপন্যাসটির রহস্য লুকিয়ে রয়েছে এর আমি এবং আমরা নামকরণে। আমি এবং আমরা উপন্যাসটি মিসির আলি সিরিজের অন্যতম সেরা একটি বই। psychological thriller ধর্মী উপন্যাসটি অবশ্যই পাঠকের ভালো লাগবে।

বইয়ের নাম: আমি এবং আমরা

পৃষ্ঠা সংখ্যা:  ১৩০

সাইজ: ২৩.৯ এমবি

প্রকাশকাল: ১৯৯৩

আমি এবং আমরা PDF ডাউনলোড করুন এখান থেকে

১১. হিমুর দ্বিতীয় প্রহর

এটি হিমু সিরিজের একটি বই। এই উপন্যাসেই হুমায়ূন আহমেদের দুই জনপ্রিয় চরিত্রম হিমু এবং মিসির আলি পরস্পরের সাক্ষাৎ লাভ করে।

বইয়ের নাম: হিমুর দ্বিতীয় প্রহর

পৃষ্ঠা: ১৬৮

সাইজ:১.৩৮ এমবি

প্রকাশকাল:১৯৯৭

 হিমুর দ্বিতীয় প্রহর PDF ডাউনলোড করুন এখান থেকে

১২. আমিই মিসির আলি

আমিই মিসির আলি মিসির আলি সিরিজের ১১তম উপন্যাস। উপন্যাসটি ২০০০ সালে প্রকাশিত হয়। বইটিতে একটি ঘটনার পর মিসির আলির সাথে ঘটতে থাকে আতংকজনক ঘটনা। বইটির টানটান উত্তেজনাময় কাহিনী আর রহস্যময় অতিপ্রাকৃতিক ঘটনাগুলো আপনাকে বইটি শেষ পর্যন্ত পড়তে বাধ্য করবে।

বইয়ের নাম: আমিই মিসির আলি

পৃষ্ঠা: ১৬৯

সাইজ: ৩১.৫ এমবি

প্রকাশকাল: ২০০০

আমিই মিসির আলি PDF ডাউনলোড করুন এখান থেকে

১৩. বাঘবন্দি মিসির আলি

বাঘবন্দি মিসির আলি হিমু সিরিজের ১২তম উপন্যাস । এটি ২০০১ সালে প্রকাশিত হয়।বাঘবন্দি মিসির আলি বইটি একটু অন্যরকম। বইটিতে আমরা ঠিক আগের মিসির আলিকে পাইনি। এখানে মিসির আলি কেমন যেন অসহায়। লেখকের ভাষায় বলা যায় এখানে মিসির আলি বাঘবন্দি।

বইয়ের নাম: বাঘবন্দি মিসির আলি

পৃষ্ঠা: ১২৪

সাইজ: ২৪.৯ এমবি

প্রকাশকাল: ২০০১

 বাঘবন্দি মিসির আলি PDF ডাউনলোড করুন এখান থেকে

১৪. কহেন কবি কালি দাস

কহেন কবি কালি দাস মিসির আলি সিরিজের ১৩তম বই। এটি ২০০৫ সালে প্রকাশিত হয়। উপন্যাসটিতে দুই বোন ইথেন ও মিথেনের সাথে ঘটে যাওয়া কিছু রহস্যময় ঘটনা, কিছু ধাঁধাঁ নিয়ে রচিত। যার সমাধান করার জন্য মিথ্যেপূর্ণ একটি চিঠির মাধ্যমে মিসির আলিকে আহ্বান করা হয়েছে। মিসির আলি কি পারবেন সকল রহস্যের সমাধান করতে?

বইয়ের নাম: কহেন কবি কালি দাস

পৃষ্ঠা: ১২৯

সাইজ: ২২ এমবি

প্রকাশকাল: ২০০৫

কহেন কবি কালি দাস PDF ডাউনলোড করুন এখান থেকে

১৫. হরতন ইশকাপন

হরতন ইশকাপন মিসির আলি সিরিজের ১৪তম উপন্যাস । উপন্যাসটি ২০০৮ সালে প্রকাশিত হয়। মিসির আলি সিরিজের অন্য বইগুলোতে আমরা মিসির আলিকে অন্যের সাথে ঘটে যাওয়া সব অদ্ভুত ঘটনার সমাধান করতে দেখি। কিন্তু এই বইটিতে স্বয়ং মিসির আলির সাথেই কিছু অদ্ভুত ঘটনা ঘটতে থাকে। মানব জীবনের রূপ-রস-রহস্য ও হাসি-কান্না-বেদনার অপূর্ব এক প্রকাশ "হরতন ইশকাপন" উপন্যাসটি।

বইয়ের নাম: হরতন ইশকাপন

পৃষ্ঠা সংখ্যা: ৮২ 

সাইজ:   ১৫.৭ এমবি

প্রকাশকাল: ২০০৮

হরতন ইশকাপন PDF ডাউনলোড করুন এখান থেকে

১৬. মিসির আলির চশমা

 মিসির আলির চশমা এই সিরিজের ১৫তম উপন্যাস। এটি ২০০৮ সালে প্রকাশিত হয়। বইটির সূচনাতে হুমায়ূন আহমেদ লেখেন, একটি স্থলের প্রাণী, কিন্তু সে সারাজীবন থাকে জলে। একটি জলের প্রাণী যে জীবন কাটায় স্থলে। এই প্রাণী দু’টির নাম যিনি বলতে পারবেন, তার বুদ্ধি মিসির আলির মতো। যারা পারবেন না, তাদের বুদ্ধি হুমায়ূন আহমেদের মতো।

বইয়ের নাম: মিসির আলির চশমা

পৃষ্ঠা সংখ্যা: ৮০

সাইজ:   ১৪.৯এমবি

প্রকাশকাল: ২০০৮

মিসির আলির চশমা PDF ডাউনলোড করুন এখান থেকে

১৭. তন্দ্রাবিলাস

তন্দ্রাবিলাস মিসির আলি সিরিজের ১৬তম বই। এটি ২০০৯ সালে প্রকাশিত হয়।বইটি সমন্ধে ANGSHUMAN নামক একজন পাঠকের মন্তব্য এখানে তুলে ধারা যেতে পারে, তিনি বলেন, তন্দ্রাবিলাস আসলে একটি মানসিক ব্যাধি। খুব সুন্দরভাবে এই গল্পের মধ্য দিয়ে হুমায়ূন আহমেদ এই ব্যাধিকে তুলে ধরেছেন। রোগীর হ্যালুসিনেশন হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। এই গল্পের নায়িকা নিশি আক্রান্ত এই রোগে। তার সমস্যার সমাধান করতে হবে মিসির আলিকে। মিসির আলি কি পারবেন তার ডাইরি পড়ে তার সমস্যার সমাধান করতে?

বইয়ের নাম: তন্দ্রাবিলাস

পৃষ্ঠা: ১৭০

সাইজ: ২৯.৫ এমবি

প্রকাশকাল: ২০০৯

তন্দ্রাবিলাস PDF ডাউনলোড করুন এখান থেকে

১৮.  মিসির আলি! আপনি কোথায়?

মিসির আলি! আপনি কোথায়? মিসির আলি সিরিজের ১৭তম উপন্যাস। উপন্যাসটি ২০০৯ সালে প্রকাশিত হয়। যুক্তি, রহস্যময়তা, মনোস্তাত্ত্বিক টানাপোড়ন সব মিলিয়ে বইটি পড়ে চমৎকৃত হবেন আপনি।

বইয়ের নাম: মিসির আলি! আপনি কোথায়?

পৃষ্ঠা: ১০৬

সাইজ: ১৯.১ এমবি

প্রকাশকাল: ২০০৯

মিসির আলি! আপনি কোথায়? PDF ডাউনলোড করুন এখান থেকে

১৯.মিসির আলি UNSOLVED

মিসির আলি UNSOLVED এটি এই সিরিজের ১৮তম বই। এ বইটিও ২০০৯ সালে প্রকাশিত হয়।এ উপন্যাসটিতে হুমায়ূন আহমেদ মিসির আলির কিছু আকর্ষনীয় ও মজাদার ব্যার্থতার গল্প তুলে ধরেছেন। বইটি পড়ে দেখুন ভালো লাগতে পারে।

বইয়ের নাম: মিসির আলি UNSOLVED

পৃষ্ঠা: ৯৬

সাইজ: ১৮.৬ এমবি

প্রকাশকাল: ২০০৯

মিসির আলি UNSOLVED PDF ডাউনলোড করুন এখান থেকে

২০. পুফি

পুফি মিসির আলি সিরিজের ১৯তম উপন্যাস। উপন্যাসটি ২০১১ সালে প্রকাশিত হয়। পুফি একটি বিড়ালের নাম। বিড়ালটির বিরাট ভূমিকা রয়েছে উপন্যাসটিতে। উপন্যাসটির গল্পে ব্যাখ্যার অতীত একটি জগতের অবতারণা করা হয়েছে। যেখানে একজন মানুষ একই সময় ভিন্ন ভিন্ন বাস্তবতায় অবস্থান করছে।

বইয়ের নাম: পুফি

পৃষ্ঠা: ১১২

সাইজ: ১৯.১ এমবি

প্রকাশকাল: ২০১১

পুফি PDF ডাউনলোড করুন এখান থেকে

 ২১. যখন নামিবে আধাঁর

যখন নামিবে আধাঁর মিসির আলি সিরিজের শেষ উপন্যাস। উপন্যাসটি ২০১২ সালে প্রকাশিত হয়। এ উপন্যাসে লেখক মিসির আলিকে গতানুগতিক পরিবেশের বাইরে নিয়ে এসেছেন। এ উপন্যাসের গল্পে দেখা যায় মিসির আলি যে বাড়িতে ভাড়া থাকেন সে বাড়ির মালিকের দুই ছেলের আচরণ অত্যন্ত অস্বাভাবিক।তারা একইরকম কাপড় পরে, একই সাথে হাত-পা নাড়ে এমনকি কথাও বলে।

বইয়ের নাম: যখন নামিবে আধাঁর

পৃষ্ঠা সংখ্যা: ৭৮

সাইজ: ১৪.৭ এমবি

প্রকাশকাল: ২০১২

যখন নামিবে আধাঁর PDF ডাউনলোড করুন এখান থেকে

তথ্যসূত্র : উইকিপিডিয়া, goodreads ও অন্যান্য।

 ইবুক সম্পর্কিত বিশেষ বিজ্ঞপ্তি

আশা করি মিসির আলি সমগ্র pdf ভালো লেগেছে। কোনো লিংক হতে PDF ডাউনলোড করতে সমস্যা হলে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানালে আমরা কৃতজ্ঞ থাকবো।

ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল । ভুল হলে কমেন্টের মাধ্যমে জানালে আমরা নিজেদের ভুলগুলো ঠিক করার করে নিবো । আর কোনো বই প্রয়োজন হলে আমাদের কে জানাবেন চেষ্টা করবো আপনাদের কাঙ্খিত বইয়ের PDF দেওয়া চেষ্টা করবো । ভালো থাকবেন । সুস্থ থাকবেন । অন্বেষা.নেট - এর সাথে থাকবেন ।

আরো পড়তে পারেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন