পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ pdf download - আহমদ ছফা

পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ pdf download
পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ pdf download

পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ রিভিউ

নিঃসন্দেহে আহমদ ছফা বাংলা সাহিত্যে শ্রেষ্ঠ সাহিত্যিকদের একজন । কিন্তু দুঃখের বিষয় হলেও সত্যি যে আমাদের সাহিত্য সমাজে তাকে নিয়ে আলোচনা খুব কমই হয় । অবশ্য তার একটা কারণও রয়েছে । আর তা হলো তিনি তার প্রায় প্রতিটি সাহিত্য কর্মেই আমাদের সমাজের কথিত সুশীল সমাজ তথা উপর তলার মানুষদের মুখোশ উন্মোচন করেছেন । মুখোশের তলায় যে মুখ লুকিয়ে থাকে তাই তিনি আমাদের সামনে উন্মোচন করেছেন নির্দ্বিধায় ও নির্লিপ্ত ভাবে ।

আর তাই হয়তো গোস্যা করে তেলাপোকার দলেরা তাদের আলোচনা বা সমালোচনায় তার নামটি উচ্চারণ করতে ভয় পায় । কে জানে হয়তো তাদের বুদ্ধির পাহাড়ে এরকম আরো  অনেক আহমদ ছফা চাঁপা পড়ে রয়েছে ।

ছোট কাল থেকেই বই পড়তাম । অনার্সে আসার আগে রবীন্দ্রনাথ, নজরুল, হুমায়ূন আহমেদ, জাফর ইকবাল, শরৎচন্দ্র, বিভূতিভূষণ, হাসান আজিজুল হক, সৈয়দ ওয়ালি উল্লাহ, হাসান হাফিজুর রহমান, সৈয়দ শামসুল হক, শামসুর রাহমান সহ আরো আরো অনেক লেখকের বই পড়ে নিয়েছিলাম । ( পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ pdf download )

কিন্তু কি আশ্চার্য আহমদ ছফার বইতো পড়বো দূরে থাকুক তার নামটিও জানতাম না । তৃতীয় বর্ষে একদিন স্যারের মুখে তার নামটি শুনে সেই দিনই লাইব্রেরী থেকে আহমদ ছফার গাভী বিত্তান্ত ও মরণ বিলাস বই দুটি পড়েছি । আর তখনি বুঝতে পারি আসলে আহমদ ছফাকে নিয়ে কেন তেমন চর্চা হয় না !

আহমদ ছফার পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ শুধু তার সাহিত্য কর্মেরই অন্যতম শ্রেষ্ঠ নিদর্শন নয় এটি বাংলা সাহিত্যেরও একটি শ্রেষ্ঠ সাহিত্য হিসেবে বিবেচিত । এ প্রসঙ্গে অধ্যাপক আহমেদ কামালের মন্তব্যটি উল্লেখ করা যেতে পারে, তিনি বলেন, "সমগ্র বাংলা সাহিত্যে যে লেখাটি একেবারেই অনন্য, এককথায় অসাধারণ সেটি তাঁর 'পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ' ।... আহমদ ছফা এ লেখার মাধ্যমে বিশ্বসাহিত্যে জায়গা করে নিয়েছেন । স্বভাবিক ভাবেই বইটি নানা ভাষায় অনূদিত হচ্ছে ।"

আরো পড়তে পারেন

হয়তো বইটি পড়ে আপনার কাছে বিভূতিভূষণের প্রকৃতি নির্ভর জীবন বোধের উপলব্ধি বলে মনে হতে পারে । কিন্তু সেটি সঠিক নয় । কারণ ফুল, পাখি, গাছ প্রভৃতির পাশাপাশি লেখক এখানে জীবনের কালোসত্য তুলে ধরেছেন । আগেই বলেছি আহমদ ছফা তার প্রায় প্রতিটি সাহিত্য কর্মেই সমাজের তেলাপোকাদের মুখোশ উন্মোচন করে দিয়েছেন । এ প্রসঙ্গে বই থেকেই একটি উদাহরণ দেওয়া যাক । 

বস্তির মানুষ বা বাস্তুহারা সমাজের শিশুদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় আহমদ ছফা সহকর্মী নাজিমুদ্দিন মোস্তানযোগে একটি শিশু-কিশোর পাঠশালা বসান। এই বস্তিরই এক অনাথ ছেলে আলমগীর । আলমগীরকে বাড়ি কোথায় জানতে চাইলে বলত হাসপাতালে । মা - বাবা জাতীয় সবকিছুর পরিচয় দিত হাসপাতাল ।

সঙ্গ দোষে ছেলেটি আর নষ্ট না হয় এ উদ্দেশ্যে ছফা সাহেব সিদ্ধান্ত নিলেন,  আলমগীরকে নিজের ঘরে রাখবেন । তিনি যেখানেই যেতেন আলমগীরকে সঙ্গে সঙ্গে রাখতেন । ছফা লিখেছেন : "আমাকে যখন আলমগীরের সঙ্গে দেখত অন্য বাচ্চারা হাততালি দিয়ে হেসে উঠত। কেন হাসছে, কারণ জিগগেস করলে সকলে চুপ করে আমার দিকে তাকাত । ..."

একদিন আরেক শিশু বাবুলকে একা পেয়ে তাকে কমলা এবং বেলুন কিনে দিয়ে ছফা বললেন: "আচ্ছা বাবুল, বল তো বাচ্চারা আমার সঙ্গে আলমগীরকে দেখলে হাসে কেন? বাবুল বলল, বড় ভাই আপনে জানেন না? আমি বললাম , তুমি না বললে জানবো কেমন করে । সে বলল, আপনে মায়ের পেডে আছেন, কিছু জানেন না । আলমগীর বলেছে আপনি তারে ... ( বইটি পড়ুন জানতে পারবেন )

তাহলে নিশ্চই পাঠক এতক্ষনে বুঝে গেছেন এ সমস্ত শিশুদের বাস্তব অভিজ্ঞতা কতটা ভয়াবহ । আর এই অভিজ্ঞতাই লেখক পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ - এ বর্ণনা করেছেন নির্দ্বিধায় । এ প্রসঙ্গে ড. সলিমুল্লাহ খানের একটি মন্তব্য প্রাসঙ্গিক হতে পারে । 

তিনি বলেন, "ফুল, গাছ বা পাখি এ বইয়ের খোসা বা জাহিরি চেহারা মাত্র, এর বাতেনি বা সার বিষয় খোদ মানুষেরই সমাজ । বিশেষ অর্থে সমাজের পদে পদে যে স্বার্থ ও শ্রেণী সংঘাত - যার কথা সকলেই জানেন অথচ কেউই বলেন না এখন - আহমদ ছফা তারই সরল বয়ান পেশ করেছেন পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গের ছদ্মনামে ।"

বলা হয়ে থাকে, যে সমাজে জ্ঞানী ও বীর সন্তানদের মূল্যায়ন করা হয় না সে সমাজে জ্ঞানী ও বীর জন্মায় না । আমাদের পোড়া দেশেরও একই অবস্থা । এ দেশে না আছে সত্যিকার জ্ঞানের সম্মান না আছে সত্যিকার বীরের সম্মান । দেশটিতে কিছু পাওয়া যাক আর না যাক একটা জিনিস তো অনেক পাওয়া যায় আর সেটি হলো তেলবাজ । তেলবাজদের তেলবাজিতে বটতলার সাহিত্যিকরা হয়ে যায় গ্রহ নক্ষত্র, আর সত্যিকার বিদ্বানরা হয়ে পড়ে ভূপাতিত ।

পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ বইটি সমন্ধে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরুণ সেনের একটি মন্তব্য প্রাণিধানযোগ্য - "সত্যি মানতেই হয়, বিষয় ও প্রকাশ ভঙ্গিতে এর ( পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ ) সঙ্গে তুলনা করা যায় এমন বই আন্তত বাংলা ভাষায় নেই ।"

নিচের লিংক থেকে পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ pdf download করুণ । তবে সামর্থ থাকলে বইটি কিনে পড়ার অনুরোধ রইল । ধন্যবাদ সাথে থাকার জন্য ।


ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল । ভুল হলে কমেন্টের মাধ্যমে জানালে আমরা নিজেদের ভুলগুলো ঠিক করার করে নিবো । আর কোনো বই প্রয়োজন হলে আমাদের কে জানাবেন চেষ্টা করবো আপনাদের কাঙ্খিত বইয়ের PDF দেওয়া চেষ্টা করবো । ভালো থাকবেন । সুস্থ থাকবেন । অন্বেষা.নেট - এর সাথে থাকবেন ।

আরো পড়তে পারেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন