মরণ বিলাস pdf download - আহমদ ছফা

মরণ বিলাস বই রিভিউ

মরণ বিলাস
মরণ বিলাস
" মরণ বিলাস " নামটি দেখে মনটি জানি কেমন করে উঠল । মনে হলো হবে হয়তো সস্তা মানের কোনো উপন্যাস । কারণ অদ্ভুত কিছু নাম দিয়ে সস্তা জনপ্রিয়তা পাওয়া এদেশের সস্তা সাহিত্যিকদের একটা সস্তা কৌশল । বলে রাখি তখনো আহমদ ছফাকে ভালো করে জানতাম না । অনার্স তৃতীয় বর্ষে স্যারের মুখে আহমদ ছফার নাম শুনে আহমদ ছফার সাহিত্য পড়া শুরু করেছি মাত্র ।

কিন্তু না কয়েক পৃষ্ঠা পড়েই আমার ভুল মূলসুদ্ধ উপড়ে গেল । বুঝলাম এই মাল ১০০% খাঁটি । যিনি সস্তা জনপ্রিয়তা পাওয়ার সস্তা কোনো কৌশল আবলম্বন করেননি । অতঃপর বইটি শেষ করে যখন একই লেখকের পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ বইটি পড়ে শেষ করলাম তখন বুঝলাম এতটুকু হয়ত বলা যায় আহমদ ছফা বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ সাহিত্যিকদের একজন ।

বাংলাসাহিত্যে এ পর্যন্ত যত প্রাবন্ধিক, লেখক এবং সাহিত্যিক জন্মগ্রহণ করেছেন তাদের মধ্যে নিঃসন্দেহে সবচেয়ে সাহসী, বুদ্ধিমান, কুশলী, বহুমুখী এবং তেজোদীপ্ত লেখকদের তালিকায় একটি নাম জ্বলজ্বল করবে, নামটি “আহমদ ছফা”। মননশীল এবং সত্যসমৃদ্ধ স্পষ্টবাদী সাহিত্যক আহমদ ছফা ছিলেন সুবিধাবাদের বিরুদ্ধে এক প্রতিবাদী কণ্ঠ এবং আদর্শনিষ্ঠ-প্রগতিপন্থী একজন গণবুদ্ধিজীবী। নতুন নতুন বিষয় অনুসন্ধান করা তার সাহিত্যের প্রকৃতিজাত স্বভাব।তার উপন্যাসের ভেতর দিয়ে তিনি মানুষের জীবনের-মনস্তত্ত্বের ভাল-খারাপ নানান বিষয়ের আলোকপাত করেছেন খুবই সহজ-সরল ভাষায়।

আরো পড়তে পারেন

পাঠকদের মধ্যে যারা আহমদ ছফার সাহিত্যের সাথে পরিচিত তারা হয়তো জানেন আহমদ ছফার অধিকাংশ সাহিত্যেরই মূল ভাবনা হলো সমাজের উপরতলার তেলাপোকাদের মুখ ও মুখোশ আলাদা করা । তারই ধারাবাহিকতা হলো " মরণ বিলাস "

নষ্টসময়ের রাজনীতিতে একজন নষ্টরাজনীতিকের রাজনৈতিক সামাজিকায়ন অথবা পেশাদার রাজনীতিক হয়ে ওঠার এক অনবদ্য বর্ণনা-এ উপন্যাসটি। আকারে ছোট, মাত্র ৮৬ পৃষ্ঠার এক সুখপাঠ্য উপন্যাস। “মরণ বিলাস” আমার পড়া উপন্যাসগুলোর মধ্যে খুবই বিশিষ্ট একটি রচনা। উপন্যাসটি রচিত হয় ১৯৮৮ সালে, এবং পরের বছরই সেটি প্রকাশিত হয়।

এ প্রসঙ্গে বইটির রিভিউতে Nabila Tabassum Chowdhury নামক একজন পাঠিকার মন্তব্য তুলে ধরা যেতে পারে, "...একজন স্বরাষ্ট্র মন্ত্রী, বুঝতে পারছেন ক্যান্সারে তিনি মারা যাচ্ছেন, যিনি কিনা এক সময়ে পাকিস্তান আমলেও মন্ত্রী ছিলেন এবং ক্রমাগত ভোল পাল্টে বাংলাদেশেও মন্ত্রিত্ব বহাল রেখেছেন। 

মৃত্যু সজ্জায় তার সকল অপকর্ম তার দিকে তেড়ে আসছে আর মৃত্যুর আগে শেষ সময়টুকু তিনি কাউকে অপকর্মের কথা বলে হালকা হতে চাইছেন। রোগীর সাথে রাতে থাকেন মাওলা বক্স নামক তোষামোদে এক ব্যক্তি। নিজের সম্পর্কে সে বলে " মেরুদণ্ড থাকাটা আসলেও খুব খারাপ ব্যাপার। যাতে স্যারের মত মহান ব্যক্তিদের দরবারে প্রয়োজনে হাজির থাকতে পারি, সেজন্য বহু কষ্ট করে ওটাকে বাঁকিয়ে নিয়েছি"। 

একেক করে নিজের নিকৃষ্ট কর্মগুলো বলতে থাকেন মাওলা বক্সের নিকট। মাওলা বক্সের মত তোষামুদে ব্যক্তিও বিষিয়ে ওঠে সেই সব অপকর্মের ভারে। সে আর শুনতে চায় না এসব অপকর্মের কাহিনী। তার মনে হতে থাকে এই সব নৃশংসতার কাহিনী তাঁর স্নায়ুকে অবশ করে দিচ্ছে। কিন্তু শয্যাশায়ী মন্ত্রীর ইচ্ছাশক্তির হাত থেকে তার নিস্তার নেই, তাকে শুনে যেতে হয় সেই কাহিনী। ঘৃণা প্রকাশ্য হয়ে ওঠে তার বক্তব্যে। সে দোষী সাব্যস্ত করতে চায় যে মন্ত্রী ফজলে ইলাহিকে।

কিন্তু মন্ত্রীর সর্বগ্রাসী মানসিক শক্তির কাছে সে পেরে ওঠে না। তার করা পাপ নিয়ে তিনি দুঃখিত নন। স্বীকার করেন সকল অপকর্ম তিনি পরিষ্কার বিবেকে করেছেন কিন্তু দায়ভার চাপিয়ে দেন সমাজ-মহাকাল-ইতিহাস ইত্যাদি বায়বীয় জিনিসের উপর। তা সত্ত্বেও মন্ত্রী জানেন তিনি মানুষ নন, "আমি জানি আমি পশু এবং সারাজীবন পশুচারই করেছি"। অনেক পাপ, অনেক হত্যার দায়ভার আমার উপর। ... "

মানুষ হয়তো শয়তানের চেয়েও খারাপ হতে পারে । তবে আর যাই হোক মানুষ একজন মানুষই। অনেক নিকৃষ্ট কাজ এই মানুষের দ্বারা সম্পন্ন হলেও মাঝে মাঝে তার দ্বারা কোনো কোনো ক্ষেত্রে মনুষ্যত্বের প্রকাশ হওয়া অসম্ভব নয় । যা তার সারা জীবনের পাপের গ্লানিগুলোকে মুছে দিয়ে মৃত্যুর সময় এতটুকু সান্তনা হয়ে দেখা দিতে পারে " মওলা বক্স আমার মানব জীবন বৃথা যায়নি । আমারও কিছু সুকৃতি আছে । আমি উদ্ধার পেয়ে যাব । আমার আশা আছে, মওলা বক্স আশা আছে !

মরণ বিলাস একটি মনস্তাত্ত্বিক উপন্যাস হলেও উপন্যাসটি পাঠককে মানুষ সমন্ধে নতুন করে ভাবতে শিখাবে একথা বলা যেতেই পারে । এ প্রসঙ্গে বইটির রিভিউতে  Raihan Khan নামক একজন পাঠকের মন্তব্য তুলে ধরা যেতে পারে তিনি বলেন, "মরণ বিলাস আহমদ ছফার একটি মনস্তাত্ত্বিক ও রাজনৈতিক উপন্যাস। তবে আমার কাছে উপন্যাসটি যতটা না রাজনৈতিক তার চেয়ে বেশি মনস্তাত্ত্বিক। 

নাতিদীর্ঘ, তবে সুখপাঠ্য মরণ বিলাস উপন্যাসটির কেন্দ্রীয় চরিত্র ফজলে ইলাহির জবানের মাধ্যমে আহমদ ছফা মানুষের জীবনের উত্থান-পতন, চড়াই-উৎরাইসহ নানা বিষয়ের যে শৈল্পিক বর্ণনা দিয়েছেন, বোধ করি পাঠককে তা নিরাশ করবে না মোটেই ! "

নিচের লিংক মরণ বিলাস pdf download করুণ । তবে সামর্থ থাকলে বইটি কিনে পড়ার অনুরোধ রইল । ধন্যবাদ সাথে থাকার জন্য ।

ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল । ভুল হলে কমেন্টের মাধ্যমে জানালে আমরা নিজেদের ভুলগুলো ঠিক করার করে নিবো । আর কোনো বই প্রয়োজন হলে আমাদের কে জানাবেন চেষ্টা করবো আপনাদের কাঙ্খিত বইয়ের PDF দেওয়া চেষ্টা করবো । ভালো থাকবেন । সুস্থ থাকবেন । অন্বেষা.নেট - এর সাথে থাকবেন ।

আরো পড়তে পারেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন