অসাধারণ ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ ( android app ) । যা আপনার কাজে আসবে

অ্যান্ড্রয়েড অ্যাপ ( android app )
অসাধারণ ৫টি অ্যান্ড্রয়েড অ্যাপ ( android app )

হায় বন্ধু,

এখন android ফোন ব্যাবহার করে না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে । android ফোন এর এত জনপ্রিয়তার অন্যতম কারণ হলো এর কিছু অসাধারণ app । যা ব্যাবহারের ফলে ব্যবহারকারী অনেক সুবিধা পেয়ে থাকে । এরকমই ৫টি অসাধারণ অ্যান্ড্রয়েড অ্যাপ ( android app ) নিয়ে অন্বেষা,নেট এর আজকের আয়োজন । এই ৫টি আ্যাপ অবশ্যই আপনার কাজে লাগবে । 

 ১. দারুন একটি অ্যাপস গুগল ল্যান্স

গুগলের সবচেয়ে সেরা এবং কার্যকরী আ্যাপস গুলোর একটি হলো  গুগল ল্যান্স । কোন বস্তু বা অবজেক্ট সমন্ধে ভিজ্যুয়াল এনালাইসিস এর মাধ্যমে তথ্য প্রদান করার লক্ষ্যে গুগল এই আ্যাপটি তৈরি করে । যা ২০১৭ সালে প্রকাশিত হয় । ছবি ব্যবহার করে কোন বস্তু সম্পর্কে বিস্তারিত জানতে এই আ্যপটির কোন বিকল্প নেই । গুগলে আপনি যেমন ভাবে কোন লেখা লিখে সার্চ দেন তেমনি ভাবে গুগল ল্যান্সের সাহায্য়ে আপনি  টাইপ না করে ছবির মাধ্যমে কোন তথ্য খুঁজতে পারবেন । 

 গুগল ল্যান্স এর ফিচার গুলো 

বর্তমানে  গুগল ল্যান্সে ৬টি ফিচার রয়েছে সেগুলো হলো

অটো: এই ফিচারটির মাধ্যমে ল্যান্স ওপেন করে সামনে থাকা অবজেক্ট স্ক্যান করতে পারবেন ।

ট্রন্সলেট : বর্তমানে গুগল ট্রান্সলেটর ব্যবহার করতে হলে আপনাকে লেখাটি ট্রান্সলেটরে টাইপ করে নিতে হবে । কিন্তু গুগল ল্যান্সের সুবিধা হলো এটির মাধ্যমে আপনি যেকোন লেখার দিকে ক্যামেরা তাক করে ধরে ছবিতে থাকা লেখা লাইভ অনুবাদ (Translation) করে নিতে পারবেন ।

টেক্স : এই ফিচারটির মাধ্যমে ছবি থেকে যেকোন লেখা কপি বা শুনতে পারবেন  ।

শপিং : এই ফিচারটির মাধ্যমে কেনাকাটা করার সময় কোন বারকোড স্ক্যান করতে পারবেন।

হোমওয়ার্ক : এ ফিচারটির মাধ্যমে গণিতের বিভিন্ন সমস্যা ধাপে ধাপে সমাধান করা যায় ।

ডাইনিং : এ ফিচারটির কোন রেস্টুরেন্টের মেনু স্ক্যান করে খাবারের তালিকা ও মূল্য জানতে পারবেন ।

গুগল ল্যান্সের সুবিধা

ছবিতে থাকা তথ্য জানা

ছবিতে থাকা যে কোন তথ্য যেমন লেখা, বার কোড, বিখ্যাত ব্যাক্তি বা বিখ্যাত কোন চিত্র কর্ম সম্পর্কে গুগল ল্যান্স আ্যাপের মাধ্যমে জানতে পারবেন । আগে থেকে আপনার ফোনের গ্যালারিতে থাকা যে কোন ছবি,  গুগল ফটোস আ্যাপে থাকা ছবি বা আপনার সামনে থাকা কোন অবজেক্ট থেকে সরাসরি ছবি তুলে এই অ্যাপের মাধ্যমে ছবি স্ক্যান করে আপনি ছবির বিস্তারিত জানতে পারবেন । 

ছবি থেকে টেক্সট কপি করা

মনে করুণ আপনার সামনে থাকা কোন একটি অবজেক্ট থেকে লেখাটুকু আপনার প্রয়োজন । এখন সেটি থেকে দেখে দেখে টাইপ না করে গুগল ল্যান্স আ্যপের মাধ্যমে আপনি সহজেই লেখাটি কপি করে নিতে পারবেন । এর জন্য প্রথমে গুগল ল্যান্স আ্যাপ ওপেন করে টেক্সট ফিচারটি চালু করুণ । তারপর উক্ত অবজেক্টের লেখাটুকুর ছবি তুলুন । এবার উক্ত ছবিতে থাকা টেক্সট সিলেক্ট করে কপি টেক্সট এ ট্যাপ করুণ । ব্যাস আপনার কাজ শেষ পেয়ে গেলেন ছবি থেকে টেক্সট

লাইভ টেক্সট অনুবাদ (Translation) করা

বর্তমানে ব্রাউজারের মাধ্যমে আপনি যে  Google Translate ব্যাবহার করেন । তার মধ্যে টেক্সট লিখে বা কপি করে দিয়ে অনুবাদ করতে হয় । কিন্তু  গুগল ল্যান্স অ্যাপটির মাধ্যমে আপনি কোন অবজেক্টে থাকা লেখা সরাসরি অনুবাদ করতে পারবেন । ১০০ টির ও বেশি ভাষা অনুবাদ করা যায়  গুগল ল্যান্স অ্যাপটির মাধ্যমে । যে কোন জায়গায় যে কোন পরিস্থিতিতে এই অ্যাপটি আপনার কাজে আসতে পারে । 

আরো পড়তে পারেন

গণিতের সমস্যা সমাধানে

হোমওয়ার্ক নামে একটি অসাধারণ ফিচার রয়েছে  গুগল ল্যান্স অ্যাপটির মধ্যে । যার সাহায্যে আপনি আপনি ধাপে ধাপে সহজেই গণিতের অনেক কঠিন কঠিন সমস্যার সমাধান করতে পারবেন । এর জন্য হোম ওয়ার্ক ট্যাব সিলেক্ট করে যেকোন অংকের ছবি তুললে ধাপে ধাপে গুগল ল্যান্স অংকটির সমাধান জানিয়ে দিবে আপনাকে । 

শিল্প কর্ম সম্পর্কে জানা

গুগল ল্যান্স আ্যাপের আরেকটি অসাধারণ সুবিধা হলো এর মাধ্যমে আপনি যে কোন শিল্প কর্ম সম্পর্কে জানতে পারবেন । শিল্প কর্মটির দিকে ক্যামেরা রেখে ল্যান্স বাটনে ট্যাপ করলে গুগল ল্যান্স আপনাকে আর্টটির পেছনের সকল গল্প জানিয়ে দিবে । 

প্রাণি ও উদ্ভিদ সম্পর্কে জানা

এটিও গুগল ল্যান্সের একটি অসাধারণ সুবিধা । যে কোন প্রাণি বা উদ্ভিদের সকল তথ্য পেতে শুধু গুগল লেন্স ওপেন করে ওই প্রাণি বা উদ্ভিদের ছবি তুলুন । ব্যাস গুগল মামা ওই উদ্ভিদ ও প্রাণির  ঠিকুজি গোষ্ঠি এনে আপনার সামনে হাজির করবে ।

যে কোন লেখা শুনা

এই গুগল ল্যান্স আ্যাপটির মাধ্যমে আপনি যে কোন অবজেক্টে থাকা লেখা শুনতে পারবেন । এর জন্য  গুগল ল্যান্সে প্রবেশ করে টেক্সট ট্যাব সিলেক্ট করে যে কোন লেখা স্ক্যান করে লিসেন (Listen) বাটন সিলেক্ট করুণ । 

বারকোড স্ক্যান করা

কোন পন্য আসল না নকল তা প্রমাণ করার সবচেয়ে কার্যকরী এবং জনপ্রিয় উপায় হচ্ছে বারকোড স্ক্যান করা । গুগল ল্যান্স আ্যাপটির মাধ্যমে আপনি যে কোন পন্যের বারকোড স্ক্যান করতে পারবেন । এর জন্য গুগল ল্যান্সে প্রবেশ করে কাঙক্ষিত বারকোডের দিকে ক্যামেরা ধরে ল্যান্স বাটনে ট্যাপ করুণ । 

আরো পড়তে পারেন

২. ছবি ও ভিডিও এডেটিং এর দারুণ আ্যাপ পিকস আর্ট ( Picsart )

যে যাই বলুক ভাই ছবি বা ভিডিও এডেটিং এর ক্ষেত্রে পিকস আর্ট এর তুলনা নাই ।  মোবাইলে ছবি বা ভিডিও এডেটিং এর ক্ষেত্রে স্মার্টফোনের সবচেয়ে অ্যাডভান্সড এবং জনপ্রিয় আ্যাপ হলো পিকস আর্ট । ৫০০ মিলিয়নের উপরে ডাউনলোড এবং ৪.৩ স্টার রেটিং দেখে সহজেই এই আ্যাপটির জনপ্রিয়তা বুঝা যায় । ৩ হাজারের বেশি ফাংশান এর মাধ্যমে এর সাহায্যে যে কোন ধরনের অ্যাডভান্সড লেভেলের ছবি বা ভিডিও এডেটিং করা যায় ।

 ছবি এডেটিং-এর ক্ষেত্রে পিকস আর্ট ( Picsart ) এর ফিচার সমূহ

১. এতে বিভিন্ন এফেক্ট এবং ফিল্টার ব্যবহার করা যায়

২. সহজে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা যায়

৩. রিমুভ অবজেক্ট টুল ব্যবহার করে ছবি হতে অবাঞ্চিত জিনিস অপসারণ করা যায় ।

৪. অসংখ্য ফ্রন্ট ব্যবহার করে ছবিতে টেক্সট যুক্ত করা যায়

৫. ছবিতে মেকাপ করা, চুলের কালার পরিবর্তন করা যায়।

৬. A1-নামক টুল ব্যবহার করে DSLR ক্যামেরার মতো ছবির ব্যাকগ্রাউন্ড ঝাপসা করা যায় ।

৭. নিজের মতো স্টিকার তৈরি করে ছবিতে স্টিকার যোগ করা যায় ।

ভিডিও এডেটিং-এর ক্ষেত্রে পিকস আর্ট ( Picsart ) এর ফিচার সমূহ

১. এটির মাধ্যমে এডভান্সড লেভেলের ভিডিও এডেটিং করা যায় ।

২. ভিডিওতে যোগ করার জন্য ফ্রিতে ব্যাকগ্রাউন্ড মিউজিক ডাউনলোড করা যায় ।

৩. ভিডিও ক্লিপ ক্রপ করা যায় ।

৪. ভিডিওতে বিভিন্ন  এফেক্ট এবং ফিল্টার ব্যবহার করা যায় ।

৫. ভিডিও কোলাজ যোগ করা যায় ।

এছাড়াও পিকস আর্ট ( Picsart ) আ্যাপে আরো যে সকল টুল রয়েছে

১. কোলাজ মেকার টুল । যার সাহায্যে পছন্দের ছবি দিয়ে কোলাজ তৈরি করা যায় ।

২. স্টিকার মেকার টুল । পিকস আর্ট ( Picsart ) আ্যাপে ৬০ মিলিয়নের ও বেশি ফ্রি স্টিকার রয়েছে । 

৩. ছবিতে এফেক্ট ও ফিল্টার ব্যবহারের টুল ।

৪. ড্র টুল । যার সাহায্যে আঁকি বুকি করা যায় ।

৫. এছাড়াও রয়েছে কার্ভ টুল । 

পিকস আর্ট ( Picsart ) অ্যাপ সম্পর্কে আর কি বলবো ভাই এবার আপনি ডাউনলোড করে দেখুন । পিকস আর্ট ( Picsart ) ডাউনলোড করুন এখান থেকে । 

এছাড়াও ছবি ও ভিডিও এডেটিং করার জন্য গুগলের একটি অসাধারণ এবং জনপ্রিয় অ্যাপ হলো স্ন্যপসিড (Snapseed) । যেটি ব্যবহার করে ছবি ও ভিডিও এডেটিং করা যায় । আপনি যদি উন্নতমানের ছবি ও ভিডিও এডেটিং করাতে চান তাহলে আমি সাজেস্ট করবো একই সাথে এ দুটি অ্যাপ ব্যবহার করুণ । কারণ একেকটার মধ্যে একেক রকম সুবিধা পাওয়া যায় । 

আরো পড়তে পারেন 

৩. শাজাম (ShazamMusic Discovery

শাজাম আমার প্রিয় একটি অ্যাপ । মনে করুণ আপনি অন্য কোথাও একটি গান শুনছেন যেটি  আপনার খুব ভালো লেগে গেছে । কিন্তু সমস্যা হলো আপনি গানের নাম বা শিল্পির নাম কিছুই জানেন না । তাহলে ওপেন করুন শাজাম । সেটি কয়েক সেকেন্ডের মধ্যে আপনাকে গানের বিস্তারিত জানিয়ে দিবে । সাথে ডাউনলোড অপশন তো থাকছেই । ইংরেজি, বাংলা হিন্দি সহ অসংখ্য ভাষার গান খুঁজে পেতে পারেন আপনি এই আ্যাপটির মাধ্যমে । কমপক্ষে ৫৮,৩৬,৪৪৮ ব্যবহারকারী ৪.৩ স্টার রেট দেখে সহজেই আ্যপটির জনপ্রিয়তা বুঝা যায় ।

শাজাম (Shazam) অ্যাপের ফিচার সমূহ

১. যে কোন গানের নাম সেকেন্ডে সন্ধান করা যায়

২. গান শুনা ও ডাউনলোড করা যায় ।

৩. আ্যপল সংগীত ও ইউটিউব থেকে ভিডিও দেখা যায় ।

৪. বর্তমানের জনপ্রিয় গানগুলো সম্পর্কে জানা যায় ।

৫. অ্যাপটি ব্যবহার করে বন্ধুদের সাথে গান শেয়ার করা যায় । 

৬. শুধু তাই নয় কিছু ক্ষেত্রে এটি অফলাইনেও কাজ করে ।

তাই আপনি যদি একজন মিউজিক প্রেমী হয়ে থাকেন তাহলে অ্যাপটি আপনার জন্য  । আর দেরি না করে এখনি ডাউনলোড করুন শাজাম । সাজাম (Shazam) অ্যাপ ডাউনলোড করুণ এখান থেকে  ।

আরো পড়তে পারেন

৪. BLOKADA এড ব্লকার 

এই অ্যাপটি আপনি গুগল প্লে স্টোরে পাবেন না । বিশ্বাস করুণ এটি একটি দারুণ কার্যকরী আ্যাপ । অনলাইন ব্রাউজিং করার ক্ষেত্রে আমাদের সবাইকে কমবেশি অ্যাডের জ্বালাতন সহ্য কেরতে হয় । কখনো কখনো একটি লিংক ক্লিক করলে তরতর করে অটোমেটিক ভাবে অন্য লিংক ওপেন হয়ে যায় । আপনার ফোন ভাইরাসে আক্রান্ত এরকম মেসেজ এসে উদ্ভট সব অ্যাপ ডাউনলোড হতে শুরু করে । এছাড়াও অনেক এডাল্ট বিজ্ঞাপন তো আছেই । এ ধরণের সকল বিজ্ঞাপনের বিড়ম্বনা থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে সেরা উপায় হতে পারে ব্লক এড (BLOKADA) । 

ব্লক এড (BLOKADA) আ্যপের ফিচার সমূহ 

১. এটি বিজ্ঞাপন এবং ট্র্যাকার ব্লক করে ।

২. সমস্ত এপ্লিকেশন এবং সমস্ত ব্রাউজারের ক্ষেত্রে এটি কাজ করে ।

৩. স্মার্ট ফোন কোন রকম রুট করার প্রয়োজন হয় না । 

৪. আপনার নিরাপত্তা নষ্ট করে না । 

৫. বিশ্বস্ত এবং বিনামূল্যে ব্যবহার করা যায় ।

আ্যাড ব্লকের জন্য আপনি এর চাইতে আর ভালো অ্যাপ পাবেন না । ব্লক এড (BLOKADA) আ্যপ ডাউনলোড করুণ এখান থেকে ।

৫. অপরিচত কে পরিচিত করার অ্যাপ ট্রুকলার  Truecaller

ইতোপূর্বে যদি আপনি এই অ্যাপটি ব্যবহার না করে থাকেন । তাহলি এখনি ডাউনলোড করে এটি ব্যবহার শুরু করে দিন । এই আ্যপটি আপনার মোবাইলে ইন্সটল করা থাকলে অপরিচিত কোন নাম্বার থেকে ফোন আসলে অ্যাপটি আপনাকে অপরিচিত নাম্বার সম্পর্কে সব তথ্য জানিয়ে দিবে । নাম্বারটি কার নামে রেজিসট্রেশন করা আছে , নম্বরটি কোন সোশ্যাল মিডিয়ার সাথে সম্পর্কিত কিনা এ সকল তথ্য আপনি  ট্রুকলার  (Truecaller) অ্যাপটির মাধ্যমে পেয়ে যাবেন । ২০০৯ সালে Alan Mamedi এবং Nami ZarrinGhalam নামক দুই ব্যাক্তি Truecaller অ্যাপটি তৈরি করেন । 

ট্রু কলার অ্যাপ কেন ব্যবহার করবেন 

১. এই আ্যাপটির মাধ্যমে আপনি যে কোন অবাঞ্ছিত কল এবং বার্তা ব্লক করতে পারবেন ।

২. এই অ্যাপটি  অফলাইনেও কাজ করে । 

৩. Spammers কল সম্পর্কে আগে থেকেই তথ্য পেয়ে যাবেন । 

৪. সহজেই স্প্যাম কল ব্লক করতে পারবেন ।

তাই অপরিচিত কোন নম্বর থেকে ফোন আসলে তার সম্পর্কে জানতে এখনি ডাউনলোড করে নিন ট্রু কলার । যা আপনাকে আপনার অপরিচিত কলগুলো হতে বাড়তি নিরাপত্তা দিবে ।   ট্রুকলার ( Truecaller ) ডাউনলোড করুণ এখান থেকে ।

আজ এ পর্যন্ত ভালো থাকবেন । সুস্থ্য থাকবেন । অন্বেষা,নেট এর সাথে থাকবেন । 

আরো পড়তে পারেন

টাইম ট্রাভেল কি সম্ভব

বিট কয়েন কী ? কীভাবে তৈরি হয় বিট কয়েন

পৃথিবী থেমে গেলে কি হবে ?

মেটাভার্স কি এবং কেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন