টাইপ না করে লেখার পদ্ধতি

টাইপ করার দিন শেষ

হায় বন্ধু,

যারা সবসময় কম্পিউটার বা মোবাইলে লেখালেখির কাজ করে তাদের জন্য আমাদের আজকের আয়োজন । আপনি যদি কম্পিউটার বা মোবাইলে লেখালেখির কাজ করে থাকেন তাহলে এ আর্টিকেলটি আপনার জন্য় । নিচে উল্লেখ করা টিপসগুলো জানার মাধ্যমে আপনার লেখালেখির দক্ষতা বৃদ্ধি পাবে ।

আর্টিকেল শেষে আপনি যা শিখতে পারবেন

১. পিডিএফ (pdf) ফাইলকে ওয়ার্ড (word) ফাইলে কনভার্ট করার নিয়ম

আমাদেরকে বিভিন্ন কাজে pdf ফাইলকে word ফাইলে কনভার্ট করতে হয়। সাধারণত Microsoft Office 2013 এর মাধ্যমে  pdf ফাইলকে word ফাইলে কনভার্ট করা যায় । তবে এ পদ্ধতিতে ১০০% পিডিএফ ফাইলকে ওয়ার্ড ফাইলে কনভার্ট করা যায় না । 
এখন প্রথম পদ্ধতি হিসেবে Microsoft Office এর মাধ্যমে পিডিএফকে ওয়ার্ড ফাইলে রূপান্তর করার নিয়ম টি দেখাবো । তারপর কয়েকটি ওয়েব সাইটের কথা বলবো যার মাধ্যমে আপনি চাইলে মোবাইলের মাধ্যমেও  pdf ফাইলকে word ফাইলে কনভার্ট করতে পারবেন ।

পদ্ধতি ১ ( টাইপ করার দিন শেষ )

PDF ফাইলকে word ফাইলে কনভার্ট করতে হলে Microsoft word ওপেন করুন । অবশ্যই Microsoft Office ২০১০ এর পরবর্তী ভার্সনগুলো হতে হবে ।

Microsoft word থেকে FILE এ প্রবেশ করুন ।

Microsoft word থেকে FILE এ প্রবেশ করুন ।

 FILE এ ক্লিক করার পর নতুন যে পেজ ওপেন হবে সোখান থেকে OPEN >> Computer >> Browse >> এ প্রবেশ করে আপনার কাঙ্খিত PDF ফাইলটির লোকেশন চিহ্নিত করে OPEN করুন ।  ( টাইপ করার দিন শেষ )

ভালো করে বুঝার জন্য নিচের চিত্রটি লক্ষ্য করুণ ।

OPEN >> Computer >> Browse >> এ প্রবেশ করুণ ।

আপনার কাঙ্খিত PDF ফাইলটির লোকেশন সিলেক্ট করার পর নিচে দেখানো মেসেজটির মতো একটি পপ আপ মেসেজ আসবে । সেটি OK করে দিন ।

 OK করে দিন

এবার  Enable Editing এ ক্লিক করে প্রয়োজনীয় Edit  করে নিন ।

পদ্ধতি ২  ( টাইপ করার দিন শেষ )

দ্বিতীয় পদ্ধতিটি হলো ওয়েব সাইটের মাধ্যমে । এ পদ্ধতিতে আপনি যে কোন PDF ফাইলকে মোবাইলের মাধ্যমেও  Word ফাইলে কনভার্ট করতে পারবেন ।

প্রথমে  Online PDF Converter  সাইটে প্রবেশ করুণ । সেখান থেকে Select files এ ক্লিক করুণ ।

এবার আপনার কম্পিউটার বা মোবাইলে থাকা আপনার কাঙ্খিত PDF ফাইলটির লোকেশন চিহ্নিত করে OPEN করুন । ভালো করে বুঝার জন্য নিচের চিত্রটি লক্ষ্য করুণ ।


Format Option থেকে এবার আপনার পছন্দের Format বাছাই করে Convert করুন ।
কিছুক্ষণ অপেক্ষা করার পর Convert করা ফাইলটি অটোমেটিক ডাউনলোড হবে ।

আরো পড়তে পারেন

২. ছবি বা কোন ডুকুমেন্টকে ওয়ার্ড (word) ফাইলে কনভার্ট করার নিয়ম

হাতের লেখা, স্কেন শর্ট, ছবি বা বিভিন্ন রকমের ডুকুমেন্টকে আমাদের অনেক সময় নতুন করে টাইপ করে Text এ রূপান্তর করতে হয় ।  কেমন হবে যদি কষ্ট করে টাইপ না করে সেটিকে সহজেই  Text এ রূপান্তর  করা যায় । ( টাইপ করার দিন শেষ )

যেকোন ছবি (Picture) কে Text এ রূপান্তর  করার জন্য প্রথমে Picture টিকে Google Drive এ আপলোড করুণ । ধরে নিলাম আপনি Google Drive এ আপলোড করতে পারেন ।  

Picture টিকে Google Drive এ আপলোড করার পর মাউসের ডান পাশে ক্লিক করুন  এবং মোবাইল চেপে ধরে রাখুন। এবার Open with >> Google Docs/ দস্তাবেজ এর মাধ্যমে আপনার ফাইলটি Open করুণ । ভালো করে বুঝার জন্য নিচের চিত্রটি লক্ষ্য করুণ ।

Open with >> Google Docs এর মাধ্যমে আপনার ফাইলটি Open করুণ

 কিছুক্ষণ অপেক্ষা করার পর দেখবেন আপনার ছবিটিতে থাকা লেখাগুলো ছবিটির নিচে Text আকারে দেখা যাচ্ছে । যেকোন হাতের লেখাকেও এভাবে টাইপ করা  Text এ রূপান্তর করা যায় ।  ( টাইপ করার দিন শেষ )

এই ওয়েব সাইটটির মাধ্যমেও  pdf ফাইলকে word ফাইলে কনভার্ট এবং ছবি বা কোন ডুকুমেন্টকে ওয়ার্ড (word) ফাইলে কনভার্ট করা যায় ।
আরো পড়তে পারেন

৩. কিভাবে ভয়েসকে টেক্সটে রূপান্তর করা যায়?

কেমন হবে যদি কথা বলে সেই কথাটিকে সরাসরি text এ রূপান্তর করা যায় ! কি আশ্চর্য হচ্ছেন । হ্যাঁ সত্যি কথাকে সরাসরি text এ রূপান্তর করা যায় ।  ( টাইপ করার দিন শেষ )

কথাকে সরাসরি  text এ রূপান্তর করতে হলে Voice Dictation - Online Speech Recognition সাইটে প্রবেশ করুণ । সেখান থেকে LAUNCH DITCATION এ ক্লিক করুণ । নতুন যে পেজ Open হবে সেখানে নিচের দিকে আপনার কাঙ্খিত ভাষা সিলেক্ট করুণ ।

আপনার ভাষা সিলেক্ট করুণ ।

এবার উপরের দিকে নোটপেডে start এ ক্লিক করুণ । ব্যাস কাজ শেষ এবার কথা বলা শুরু করুণ ।   ( টাইপ করার দিন শেষ )
start এ ক্লিক করুণ

প্রিয় পাঠক কোন মানুষই ভুলের উর্ধ্বে নয় । তাই কোন ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । ভুলগুলো সম্পর্কে জানাবেন । আপনার মতামত সম্মানের সাথে গ্রহণ করা হবে ।  ( টাইপ করার দিন শেষ )
জুয়েল

দেওয়ার মতো কোনো পরিচয় নেই। অনার্স শেষ করে আপাতত বাংলাদেশ বেকার কোম্পানির ম্যানেজার হিসেবে মশা-মাছি তাড়াচ্ছি। তবে স্বপ্ন আছে অন্বেষা.নেট - কে শ্রেষ্ঠ শিক্ষা বিষয়ক বাংলা ব্লগে পরিণত করা এবং শিক্ষার্থীদের মেধাকে বাজারের নিম্নমানের নোট গাইড থেকে রক্ষা করা।

1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন