কম্পিউটারে কিভাবে এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করবেন জানুন বিস্তারিত

কম্পিউটারে কিভাবে এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করবেন জানুন  বিস্তারিত 

কম্পিউটারে কিভাবে এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করব
কম্পিউটারে এন্ড্রয়েড আ্যপ ব্যবহার করার পদ্ধতি

 হায় বন্ধু,

আপনাকে যদি জিজ্ঞাসা করা হয় আমরা যে দুনিয়া জুড়ে স্মার্ট ফোনের এত জনপ্রিয়তা এবং উপযোগিতা দেখছি তা আসলে কিসের জন্য ? । তাহলে অবশ্যই আপনার উত্তর হবে গুগলের ওপেন সোর্স এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অ্যাপ এবং গেমসের জন্য । 

বলার অপেক্ষা রাখেনা এটি একজন ব্যবহারকারী কে স্মার্ট ফোন ব্যবহারের সম্পূর্ণ স্বাদ উপভোগ করার সুযোগ দেয় । এ কারণে অনেক পিসি ব্যবহারকারী সহজ ব্যবহার এবং ফ্রি অনেক সুযোগ সুবিধার জন্য পিসিতে এন্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে চায় । তাই এ আর্টিকেলটি আপনার জন্য । এর মাধ্যমে আপনি জানতে পারবেন কম্পিউটারে কিভাবে এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করা যায় এবং  ব্যবহার করা যায় ।

কেন পিসিতে Android apps ব্যবহার করবেন । 

Android হলো Google এর আওতাধীন পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ওপেন সোর্স ওপারেটিং সিস্টেম । যা পৃথিবীর নামিদামী কোম্পানির স্মার্ট ফোন গুলোতে ব্যবহৃত হয় ।  Android সিস্টেমের রয়েছে অসংখ্য জনপ্রিয় ফ্রি আ্যাপস এবং গেমস । যা বিশ্বের কোটি কোটি মানুষ ব্যবহার করে ।

রুবিন নামক এক কম্পিউটার ইঞ্জিনিয়ার ২০০৩ সালে এন্ড্রয়েড তৈরি করেন । যা ২০০৫ সালে গুগল এন্ড্রয়েড কিনে নেয়  ২০০৯ গুগল এন্ড্রয়েড ডেভেলপমেন্ট সম্পর্কে প্রকাশ করে । সেই থেকে শুরু । 

এখন পর্যন্ত এটিই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম । এন্ড্রয়েড এ রয়েছে অসংখ্য অ্যাপস, গেমস যা সাধারণ ভাবে উইন্ডোজে ব্যবহার করা যায় না । অন্যদিকে উইন্ডোজ সিস্টেমে যে সকল আ্যাপস এবং গেমস রয়েছে তার অধিকাংশই পেইড অর্থ্যাৎ টাকার বিনিময়ে কিনতে হয় । যা আমাদের মতো সাধারন ইউজারদের পক্ষে অধিকাংশ সময় সম্ভব হয় না । 

এছাড়াও Android এর এমন অসংখ্য গেমস এবং অ্যাপস যার বিকল্প  Windows অপারেটিং সিস্টেমে নেই । এবং Android apps গুলো ব্যবহার করা খুবই সহজ । যে কেউ সহজে এগুলো ব্যবহার করতে পারবে ।

আরো পড়তে পারেন

পিসিতে এন্ড্রয়েড অ্যাপ ব্যবহার করার জন্য অসংখ্য এমুলেটর রয়েছে । তবে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং নিরাপদ হলো Bluestacks । যার মাধ্যমে আপনি সহজেই কম্পিউটারে এন্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে পারবেন । তো চলুন জেনে আসি Bluestacks এমুলেটর চালানোর জন্য আপনার পিসিতে কি কি লাগবে ?

BlueStacks ইনস্টল করার জন্য পিসির প্রয়োজনীয় সিস্টেম

১. এ ধরণের যে কোন এমুলেটর ব্যবহার করার জন্য অবশ্যই আপনার পিসিতে একটি এন্টিভাইরাস থাকলে ভালো হবে । এর জন্য কমপক্ষে Avast Antivirus, AVG Antivirus এর মতো ফ্রি জনপ্রিয় এন্টিভাইরাস গুলো ব্যবহার করতে পারেন ।

২. নূন্যতম Windows 7 বা তার থেকে উচ্চতর হলে ভালো হবে

৩. কমপক্ষে ২ জিবি RAM তবে তার থেকে বেশি হলে ভালো হবে । কারণ 2GB RAM বিশিষ্ট একটি ল্যাপটপে আমি এটি ব্যবহার করে দেখেছিলাম । এতে আমার মনে হয়েছে সেটি কিছুটা স্লো কাজ করে । তবে 4GB RAM বিশিষ্ট একটি পিসিতে এটি খুব ভালো ভাবে ব্যবহার করা যায়।  ( কম্পিউটারে কিভাবে এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করব )

৪. অবশ্যই ডুয়েল কোর প্রসেসর লাগবে

৫. DirectX 11 সাপোর্ট করে এমন গ্রাফিক্স কার্ড । যেমন : NVIDIA, AMD, Intel

৬. মনিটরের রেজুলেশন ১০২৪x৭৬৮ এর বেশি ।

আরো পড়তে পারেন

কম্পিউটারে কিভাবে এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করব 

উপরোক্ত শর্তগুলো যদি আপনার পিসি পূরণ করে থাকে তাহলে আপনার পিসি Android apps ব্যবহার করার জন্য প্রস্তুত । প্রথমে Bluestacks এর অফিসিয়াল সাইটে চলে জান ।

কম্পিউটারে কিভাবে এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করবেন জানুন  বিস্তারিত
তীর চিহ্নিত স্থান থেকে থেকে ডাউনলোড করুণ

তীর চিহ্নিত স্থান থেকে থেকে ডাউনরোড করুণ । এখান থেকে BlueStacks Setup  নামক 1.02+ MB বিশিষ্ট  একটি MicroInstaller ডাউনলোড হবে । এখন সেটি ডাবল ক্লিক করে বা Run as administrator এর মাধ্যমে Instal করে নিন । অবশ্যই পিসিতে ইন্টারনেট কানেকশন চালু থাকতে হবে । Installer টি  চালু করার সাথে আপনার কাছে কিছু পারমিশণ চাইবে । পারমিশন দিয়ে দিন ।

এবার আসল BlueStacks Setup শুরু হবে । প্রথমে ১০০+ এমবি ডাউনলোড হবে । এবং পরে ৪০০+ এমবি ডাউনলোড হবে । অপেক্ষা করুণ । ডাউনলোড কমপ্লিট হলে BlueStacks X, BlueStacks 5 Multi-Instance Manager এবং BlueStacks 5 নামক তিনটি এপ্লিকেশন চালু হবে আপনার পিসির হোম স্ক্রিনে ।
কম্পিউটারে কিভাবে এন্ড্রয়েড অ্যাপ ইন্সটল করবো
BlueStacks 5 নামক এপ্লিকেশন চালু করুণ


এবার সেখান থেকে BlueStacks 5 নামক এপ্লিকেশন চালু করুণ । চালু করার পর নিচের ইন্টারফেসের মতো একটি ইন্টারফেস আসবে ।
কিভাবে Android apps পিসিতে ব্যবহার করতে হয়
Play store - এ প্রবেশ করুণ

সেখান থেকে Play store - এ প্রবেশ করুণ । এবার আপনার ইমেল এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করুণ । 
কিভাবে Android apps পিসিতে ব্যবহার করতে হয়
ইমেল এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করুণ । 

ব্যস আপনার কাজ শেষ । এবার গুগল প্লে স্টোর থেকে আপনার পছন্দের Android apps ডাউনলোড করে ব্যবহার করুণ আপনার পিসিতে । আর উপভোগ করুণ আনলিমিটেড গেমস সহ Android এর বিভিন্ন কার্যকরী  apps । তবে মনে রাখতে হবে স্মার্ট ফোনের চেয়ে এমুলেটরের মাধ্যমে পিসিতে Android apps ব্যবহার করলে কিছুটা স্লো মনে হতে পারে । এছাড়াও এই এমুলেটরটি আপনারা ব্যবহার করে দেখতে পারেন

আজ এ পর্যন্ত ভালো থাকবেন । সুস্থ্য থাকবেন । অন্বেষা,নেট এর সাথে থাকবেন । 

আরো পড়তে পারেন

টাইম ট্রাভেল কি সম্ভব

বিট কয়েন কী ? কীভাবে তৈরি হয় বিট কয়েন

পৃথিবী থেমে গেলে কি হবে ?

মেটাভার্স কি এবং কেন

জুয়েল

দেওয়ার মতো কোনো পরিচয় নেই। অনার্স শেষ করে আপাতত বাংলাদেশ বেকার কোম্পানির ম্যানেজার হিসেবে মশা-মাছি তাড়াচ্ছি। তবে স্বপ্ন আছে অন্বেষা.নেট - কে শ্রেষ্ঠ শিক্ষা বিষয়ক বাংলা ব্লগে পরিণত করা এবং শিক্ষার্থীদের মেধাকে বাজারের নিম্নমানের নোট গাইড থেকে রক্ষা করা।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন