ওয়েব সাইট মালিকদের জন্য সকল গুরুত্বপূর্ণ ওয়েব সাইটগুলো । Don't miss (১ম পর্ব)


Image by Gerd Altmann from Pixabay 

হায় বন্ধু, 

আজকে ওয়েবসাইট মালিকদের জন্য নিয়ে এলাম সকল গুরুত্বপূর্ণ ওয়েব সাইট । আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন এবং আপনার যদি নিজস্ব একটি ব্লগ থাকে তাহলে এ লেখাটি আপনার জন্য ।

বিশ্বাস করুণ এ পোস্টে থাকা সবগুলো ওয়েব সাইট সম্পর্কে জানতে আপনাকে কয়েক হাজার বার গুগল মামার কাছে যেতে হবে । তো চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক ওয়েব সাইট মালিকদের জন্য সকল গুরুত্বপূর্ণ ওয়েব সাইটগুলো । এছাড়াও দ্বিতীয় পর্ব দেখে আসতে পারেন

ওয়েব সাইট মালিকদের জন্য সকল গুরুত্বপূর্ণ ওয়েব সাইটগুলো । Don't miss ( ২য় পর্ব )

১. ফ্রি লোগো তৈরির ওয়েব সাইট

নিশ্চই আপনার ব্লগ, সোস্যাল মিডিয়া ইত্যাদির জন্য লোগো তৈরি করা প্রয়োজন ।  তাহলে ফ্রিতে লোগো তৈরি করতে হলে চলে যান নিচের  ফ্রি লোগো তৈরির ওয়েব সাইটগুলোতে :

২. কপি রাইট মুক্ত Photos, Videos, music, ডাউনলোডের ওয়েবসাইট

ব্লগে আর্টিকেল লেখার জন্য, ইউটিউবের ভিডিও তৈরি করার জন্য বিভিন্ন সময় আমাদের ফ্রি Photos, Videos, music, Sound Effect ইত্যাদি ডাউনলোড তরতে হয়। 

এরকম কয়েকটি ফ্রি কপি রাইট মুক্ত Photos, Videos, music, ডাউনলোডের ওয়েব সাইট হলো

৩. ফ্রি HTML  কোড জেনারেটর 

ওয়েব সাইটকে সুন্দর করে সাজানো , ব্লগে আর্টিকেল লেখা সহ বিভিন্ন কাজে ব্লগারদের  HTML/JavaScrept কোড প্রয়োজন হয়। আমরা  যারা কোডিং জানিনা তাদের জন্য সহজ পদ্ধতি হলো নিচের ওয়েবসাইট গুলো থেকে সহজে HTML//JavaScript  কোড জেনারেট করে নেওয়া যায়

৪. ব্লগে গুগল সার্চ ইঞ্জিন যুক্ত করার HTML  কোড জেনারেটর

 গুগল পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন । প্রত্যেক ব্লগ মালিকের ইচ্ছা থাকে তার ব্লগকে প্রফেশনাল লুক দেওয়া । এছাড়াও ব্লগে গুগল সার্চ যুক্ত করার মাধ্যমে আপনার ব্লগ থেকে আয় বৃদ্ধি করতে পারেন ।

 নিচের ব্লগে গুগল সার্চ ইঞ্জিন যুক্ত করার HTML  কোড জেনারেটর ওয়েব সাইটটির মাধ্যমে আপনিও নিজের ব্লগের জন্য গুগল সার্চ ইঞ্জিন যুক্ত করার HTML  কোড জেনারেট করে নিতে পারেন । মনে রাখতে হবে এটিও গুগল মামার একটি সেবা

আরো পড়তে পারেন

৫.  Website speed tester

একটি ওয়েব সাইট জনপ্রিয় হওয়ার অন্যতম শর্ত হলো দ্রুত লোড নেওয়া । দর্শকরা কখনো ধীর গতির ওয়েব সাইট পছন্দ করে না । নিচের ওয়েব সাইটির মাধ্যমে আপনিও সহজে আপনার ওয়েব সাইট লোড হওয়ার সময় জেনে নিতে পারবেন ।

৬. ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল

কনটেন্টকে সার্চ ইঞ্জিনে রেঙ্ক করানোর জন্য কিওয়ার্ড রিসার্চ এর কোন বিকল্প নেই । ব্লগে নতুন হলে পেইড কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করা সম্ভব নয় । নিচের ওয়েব সাইটগুলোর মাধ্যমে নতুন ব্লগার বন্ধুরা ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করতে পারেন । ফ্রি কিওয়ার্ড রিসার্চ এর জন্য প্রথম দুটিই সবচেয়ে জনপ্রিয় টুল

৭.ওয়েব সাইটে ফ্রন্ট যুক্ত করার ওয়েব সাইট

ওয়েব সাইটে সোলাইমানি লিপি সহ যেকোন জনপ্রিয় ফ্রন্ট যুক্ত করার জন্য নিচের ওয়েবসাইটটি আপনার প্রয়োজন হতে পারে।

৮. Terms and Conditions, privacy policy, এবং Disclaimer পেজ তৈরির ওয়েবসাইট=

আপনার নিশ্চই জানা আছে ব্লগে  গুগল এডসেন্স অনুমোদন পেতে হলে অবশ্যই Terms and Conditions, privacy policy, এবং Disclaimer পেজ থাকা বাধ্যতামূলক । নিচের ওয়েব সাইটটির মাধ্যমে আপনি সহজেই ফ্রিতে আপনার ওয়েবসাইটের জন্য Terms and Conditions, privacy policy, এবং Disclaimer পেজ তৈরি করতে পারেন ।

৯. Meta Tag  জেনারেটর ওয়েব সাইট

মেটা ট্যাগ আমাদের ব্লগের বিষয়ে সার্চ ইঞ্জনকে বলে । ব্লগের নাম, ব্লগের মালিকের নাম, কোন দেশের ব্লগ, ব্লগের ভাষা, কি বিষয়ে এ ব্লগে পোস্ট করা হয় এ সকল খুটিনাটি সমন্ধে সার্চ ইঞ্জনকে মেটা ট্যাগের মাধ্যমে জানিয়ে দেওয়া যায় ।

 নিচের ওয়েব সাইট হতে আপনার ব্লগের মেটা ট্যাগ তৈরি করে সেটি কপি করে আপনার Dashboard >>Templates>>Edit Html এ গিয়ে <Head> এর নিচে বসিয়ে দিন

১০. ফ্রি ফটো সংরক্ষণের ওয়েব সাইট

নিচের ওয়েব সাইটে আপনি আপনার ফটোসংরক্ষন করতে পারেন

১১. ফাইল সংরক্ষনের ওয়েব সাইট

অনেক সময় ব্লগে আমাদেরকে বড় বড় ফাইল শেয়ার করতে হয় । নিচের ওয়েব সাইটগুলোর মাধ্যমে আপনি যেকোন ফাইল সংরক্ষণ ও শেয়ার করতে পারেন ।

১২. বড় লিংক শর্ট করার ওয়েব সাইট

নিচের ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার সাইটের বড় বড় লিংকগুলো শর্ট করে নিতে পারেন

১৩. ফ্রি ক্রেডিট কার্ড পাওয়ার ওয়েবসাইট

পেওনিয়ার সম্পর্কে কিছু বলার নেই । পেওনিয়ার সম্পর্কে না জেনে থাকলে গুগল মামাকে জিজ্ঞাসা করে দেখুন । পেওনিয়ার এর মাধ্যমে সহজেই আপনি একটি ফ্রি ক্রেডিট কার্ড পেয়ে যেতে পারেন ।


নিচে সকল সার্চ ইঞ্জিনের ঠিকানাগুলো দিয়ে দিলাম আপনি আপনার সাইটটিকে এগুলোতে সাবমিট করে নিতে পারেন ।

১৫. সাইট ম্যাপ জেনারেটর

নিচের ওয়েব সাইটটির মাধ্যমে google search console এর জন্য সাইট ম্যাপ জেনারেট করে নিতে পারেন

১৬. ফটো কনভার্টার

ব্লগারদের বিভিন্ন কাজে ফটো কনভার্ট করতে হয় । ছবি থেকে ওয়েব সাইটের ফেবিকন তৈরি করতে হয় । নিচের ওয়েব সাইটটির মাধ্যমে আপনি সহজে যেকোন ফটো কনভার্ট করে নিতে পারেন এবং নিজের ব্লগের জন্য ফেবিকন জেনারেট করে নিতে পারেন 

ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । আশা করি লেখাটি আপনার উপকারে আসবে । আজ এপর্যন্ত
ভালো থাকবেন ।

জুয়েল

দেওয়ার মতো কোনো পরিচয় নেই। অনার্স শেষ করে আপাতত বাংলাদেশ বেকার কোম্পানির ম্যানেজার হিসেবে মশা-মাছি তাড়াচ্ছি। তবে স্বপ্ন আছে অন্বেষা.নেট - কে শ্রেষ্ঠ শিক্ষা বিষয়ক বাংলা ব্লগে পরিণত করা এবং শিক্ষার্থীদের মেধাকে বাজারের নিম্নমানের নোট গাইড থেকে রক্ষা করা।

2 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন