ওয়েব সাইট মালিকদের জন্য সকল গুরুত্বপূর্ণ ওয়েব সাইটগুলো । Don't miss (৩য় পর্ব)

ওয়েব সাইট মালিকদের জন্য সকল গুরুত্বপূর্ণ ওয়েব সাইটগুলো । Don't miss (৩য় পর্ব)

ওয়েব সাইট মালিকদের জন্য সকল গুরুত্বপূর্ণ ওয়েব সাইটগুলো ।
ওয়েব সাইট মালিকদের জন্য সকল গুরুত্বপূর্ণ ওয়েব সাইটগুলো । Don't miss (৩য় পর্ব)

হায় বন্ধু,

এ ধারাবাহিকটির মাধ্যমে আমার নতুন ব্লগারদের কে এমন সব ওয়েব সাইটের সাথে পরিচয় করে দেওয়ার চেষ্টা করেছি । যে ওয়েব সাইটগুলো সম্পর্কে জানা প্রত্যেক ব্লগারদের জন্য একান্ত প্রয়োজন । এই তালিকায় থাকা সবগুলো সাইট সম্পর্কে জানতে নিশ্চই আপনার অনেক দিন লেগে যেত । এ আর্টিকেলটি আমার সাইটের Main নিশ নয় । তাই আমি সাইটগুলোর বিস্তারিত না লেখে শুধু একজন নতুন ব্লগার কে সাইট গুলোর সাথে পরিচয় করে দিয়েছি মাত্র । আপনি যদি একজন নতুন ব্লগার হয়ে থাকেন তাহলে এ সাইটগুলোর ব্যবহার সম্পর্কে আপনার ব্লগে বিস্তারিত আর্টিকেল লিখতে পারেন । বিশ্বাস করুণ বাংলা ভাষায় এখনো এ সাইট গুলো সম্পর্কে পরিপূর্ণ কোন আর্টিকেল নেই । তাই আপনি আপনার ব্লগে এ বিষয়ে লিখে আশা করি সহজেই সফলতা অর্জন করতে পারবেন । 

আরো পড়তে পারেন

১. ব্লগের সকল প্রয়োজনীয় টুলগুলোর ওয়েব সাইট

একজন ব্লগারের জন্য অসংখ্য টুল প্রয়োজন হয় । যার মাধ্যমে একজন ব্লগার তার ব্লগটিকে উন্নত পর্যায়ে নিয়ে যেতে পারে । এর মধ্যে যারা কোডিং সম্পর্কে অভিজ্ঞ তারা নিজেরাই কোডিং-এর মাধ্যমে এসকল টুল গুলো তৈরি করে নেয় । কিন্তু আমরা যারা ভালো কোডিং জানিনা তাদের জন্য এ সকল টুল গুলো ব্যবহার করার জন্য বিভিন্ন ওয়েব সাইটের সাহায্য নিতে হয় । নিচের ওয়েব সাইটির মাধ্যমে আপনি আপনার ব্লগের জন্য প্রয়োজনীয় সকল টুল গুলো পেয়ে যাবেন । 

এর মধ্যে রয়েছে  Plagiarism Checker tool, Page Speed Checker, Backlink Checker,  Domain Age Checker,  Website Page Size Checker, Article Keywords Density Checker, Robots.txt Generator Tool, XML Sitemap Generator ইত্যাদি । আশা করি এসকল টুল গুলো সম্পর্কে আপনার জানা আছে । তবে সবগুলো টুল ব্যবহার করতে হলে আপনাকে তাদের সাইটে একটি একাউন্ট তৈরি করে নিতে হবে ।

সাইট লিংক এখানে

আরো পড়তে পারেন

২. Website Performance Tasting and Monitoring এর ওয়েবসাইট

এ সাইটটির মাধ্যমে আপনি আপনার ওয়েব সাইটের পারফরমেন্স সম্পর্কে জানতে পারবেন । এবং আপনার সাইটটি লোড হতে কত সময় নেয় সেটিও জানতে পারবেন । শুধু তাই নয় এর মাধ্যমে আপনি আপনার সাইটের জন্য মনিটরিং সেল তৈরি করতে পারবেন । যার মাধ্যমে আপনি আপনার সাইটের সার্বিক পারফরমেন্স মনিটর করতে পারবেন ।

সাইট লিংক এখানে ।

৩. ডোমেন অথরেটি চেকার ওয়েব সাইট

আপনার নিশ্চই জানা আছে একটি ওয়েব সাইটকে গুগলের প্রথম পাতায় নিয়ে যেতে হলে এর ডোমেনের অথরেটি রেট ভালো থাকতে হয় । নিচের সাইটটির মাধ্যমে আপনি আপনার ওয়েব সাইটের ডোমেন অথরেটি সম্পর্কে জানতে পারবেন । 

ডোমেন অথরেটি কি সেটি কীভাবে বৃদ্ধি করতে হয় তা সম্পর্কে না জেনে থাকলে গুগল মামাকে জিজ্ঞাসা করে দেখতে আসতে পারেন । এছাড়াও এ সাটটির মাধ্যমে আপনি আরো অসংখ্য টুল ব্যবহার করতে পারবেন যেমন: Backlink Checker, Broken Link Checker, SERP Checker, Keyword Rank Checker, Keyword Difficulty Checker, Website Checker ইত্যাদি ।

  সাইট লিংক এখানে

আরো পড়তে পারেন

৪. ওয়েব সাইটের কিওয়ার্ড রেংকিং চেকার ওয়েব সাইট

এটি একটি চমৎকার ওয়েব সাইট । এ সাইটটিতে খুব বেশি কিছু নেই । তবে যা আছে তাই আপনার জন্য গুরত্বপূর্ণ । এ সাইটটির মাধ্যমে আপনি আপনার ওয়েব সাইটের আর্টিকেল গুলো এনালাইসিস করতে পারবেন । এর মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার আর্টিকেলটি গুগলের কত নাম্বার পজিশনে রয়েছে । এছাড়াও এ সাইটটির মাধ্যমে আপনি আপনার আর্টিকেলে এফ এ কিউ স্কিমা যোগ করতে পারবেন । 

সাইট লিংক এখানে

৫. Rich Results Test করার ওয়েব সাইট

এ সাইটটির মাধ্যমে আপনার থিমসটি বৈধ কি না এবং এটিতে এডসেন্স এপ্রুভ হবে কি না ? এছাড়াও আপনার ব্লগের থিমসে অবৈধ কোন কোড আছে কি না তা আপনি জানতে পারবেন । পরীক্ষা করার পর যদি সবুজ সিগনাল দেখায় তাহলে আপনি নিশ্চিন্তে আপনার থিমস টি ব্যবহার করতে পারবেন । আর যদি লাল সিগনাল দেখায় তাহলে তো বুঝতেই পারেছেন । মনে রাখবেন এটি গুগল মামার সাইট । তাই ১০০% বিশ্বাসযোগ্য ।

সাইট লিংক এখানে 

৬. ব্যাকলিংক চেক করার ওয়েব সাইট

আপনার নিশ্চই জানা আছে একটি ওয়েব সাইট কে টপ পজিশনে নিয়ে যাওয়ার জন্য ব্যাক লিংক কতটা গুরত্বপূর্ণ । এছাড়াও একটি ব্লগে পাঠক বৃদ্ধি করতেও ব্যাকলিংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । নিচে ব্যাক লিংক চেক করার কয়েকটি ওয়েব সাইটের নাম দিলাম যার মাধ্যমে আপনি আপনার ওয়েব সাইটের ব্যাক লিংক সমন্ধে বিস্তারিত জানতে পারবেন ।

  প্রথম সাইট লিংক

দ্বিতীয় সাইট লিংক এখানে

তৃতীয় সাইট লিংক এখানে,

 চতুর্থ সাইট লিংক এখানে

৭. ব্রোকেন লিংক চেক করার ওয়েব সাইট

মনে করুণ আপনার সাইটে আপনি আগে একটি পোস্ট বা পেজ তৈরি করেছিলেন । কিন্তু কোন কারণে এখন সেটি ডিলেট করে দিয়েছেন বা আপনার উক্ত পোস্টটির ইউআরএল পরিবর্তন করেছেন । আপনি আপনার পোস্ট টি ব্লগ থেকে ডিলেট করে দিলেও  এখনো সেটি সার্চ ইঞ্জিনগুলোতে রয়ে গেছে । 

যার কারণে কোন পাঠক আপনার ডিলেট করা পেজটিতে প্রবেশ করলে ৪০৪ দেখে । যার মুখোমুখি নিশ্চই আমি আপনি হয়েছি ইন্টারনেট ব্যবহার করার সময় । ব্রোকেন লিংকের কারণে আপনার সাইটটি সমন্ধে পাঠকের মনে নেতিবাচক ধারণার জন্ম নিবে । তাই এ সকল ব্রোকেন লিংক খুঁজে খঁজে ঠিক করে নেওয়া উচিত । নিচের সাইটির মাধ্যমে আপনি আপনার সাইটের ব্রোকেন লিংক গুলো খুঁজে নিতে পারেন ।

সাইট লিংক এখানে

অগের দুটি পর্ব দেখুন

ওয়েব সাইট মালিকদের জন্য সকল গুরুত্বপূর্ণ ওয়েব সাইটগুলো । Don't miss (১ম পর্ব)

ওয়েব সাইট মালিকদের জন্য সকল গুরুত্বপূর্ণ ওয়েব সাইটগুলো । Don't miss ( ২য় পর্ব )

কোন মানুষই ভুলের উর্ধ্বে নয় । তাই আশা করি ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন । ভুল হলে কমেন্টের মাধ্যমে জানাবেন । আমরা আপনার মতামতকে গুরুত্বের সঙ্গে নিয়ে নিজেদের ভুল গুলো ঠিক করে নেওয়ার চেষ্টা করবো । আজ এ পর্যন্ত । ভালো থাকবেন । সুস্থ্য থাকবেন । অন্বেষা.নেট এর সাথে থাকবেন ।

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন