হুমায়ূন আহমেদের উপন্যাস PDF

হুমায়ূন আহমেদ বাজারী লেখক কারণ তিনি বাজার ধরার জন্য লিখতেন। হুমায়ূন আহমেদ মাঝারি লেখক কারণ তাঁর লেখায় উচ্চমান নেই। হুমায়ূন আহমেদ মাজারী লেখক কারণ তিনি পীর প্রথার আদলে কিছু মুরিদ রেখে গেছেন যারা সাহিত্যের কিছুই বুঝে না।লেখক হুমায়ূন আহমেদ ব্যাপারে খুব প্রচলিত সমালোচনার সারাংশ। ( হুমায়ূন আহমেদের উপন্যাস )

হুমায়ূন আহমেদের উপন্যাস
হুমায়ূন আহমেদের উপন্যাস

কিন্তু আর যাই হোক আমাদের দেশের বাস্তবতায় হুমায়ূন আহমেদের ব্যাপারে এরকম সমালোচনা সত্য নয়। বাঙ্গালি জাতি কখনোই সাহিত্য বা বই প্রেমি জাতি ছিল না। আমাদের দেশের এমন হাজার হাজার শিক্ষার্থী আছে যারা ছাত্র জীবনে টেক্সট বুকের বাইরে এ পর্যন্ত একটি সাহিত্যের বই কখনো পড়েতো দূরে থাক ছুয়েও দেখেন নি। সেই বাস্তবতায় মৃত প্রায় প্রকাশনা শিল্পকে প্রাণ সঞ্চার করেছিলেন হুমায়ূন আহমেদ তার অসাধারণ প্রতিভার মাধ্যমে।

হুমায়ূন আহমেদের প্রতিটি উপন্যাসের ভাষা ছিল যেমন সহজ সরল তেমনি তিনি তার অসাধারণ প্রতিভার মাধ্যমে সাধারণ একটি গল্পকেও অসাধারণ করে তুলতেন। যার কারণে প্রতি বছর বই মেলাগুলোতে শুধু তার বই কিনতেই পাঠকরা ঘন্টার পর ঘন্টা লাইনে দাড়িয়ে থাকতেন। যা বাংলাদেশের অন্য কোনো সাহিত্যিকের ব্যাপারে কখনোই দেখা যায়নি। (হুমায়ূন আহমেদের উপন্যাস)

হুমায়ূন আহমেদের উপন্যাস

১. অচিনপুর

নিজের মনে পুষে রাখা সুখ দুঃখগুলো জানার ইচ্ছে হলে পড়ে দেখুন অচিনপুর। বইটির সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এটি ঠিক হুমায়ূন আহমেদের অন্য দশটা বইয়ের মতো নয়।

বইয়ের নাম: অচিনপুর

পৃষ্ঠা: ৯৩

সাইজ: ১.৮২ এমবি

প্রকাশ কাল: 

২. অনিল বাগচীর একদিন

অনিল বাগচীর একদিন একজন ভীতু মানুষের সাহসী হয়ে উঠার গল্প। মুক্তিযুদ্ধ আমাদের গর্বের ইতিহাস। সেই সময়টাতে অনিল বাগচির মতো মানুষেরা কি রকম ভয়ে ভরা বিভীষিকাময় দিন অতিবাহিত করেছেন তা অনুভব করা যাবে বইটি পড়ার মাধ্যমে।

বইয়ের নাম: অনিল বাগচীর একদিন

পৃষ্ঠা: ৯০

সাইজ:    ১৭.৪  এমবি

প্রকাশ কাল: 

৩. অন্ধকারের গান

যদি আমরা এমন জানতাম যে, ৬ মাস পর আমি ম'রে যাবো, তাহলে কি আজকের দিনটা এভাবেই কাটাতাম!? নাকি আরো সুন্দর করার চেষ্টা করতাম? নাকি মৃত্যু ভয়ে আরেকটু ম'রে যেতাম? এমনই প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে বইটিতে।

বইয়ের নাম: অন্ধকারের গান

পৃষ্ঠা:   ১১৯

সাইজ:  ১৬.৭ এমবি

প্রকাশ কাল: 

৪. অন্যদিন

এ এক ভয়ানক ধরনের মন খারাপ করার গল্প। পান্থনিবাস বোর্ডিং হাউজ, একটা মেস। অনেক মানুষের বসবাস। তাদের জীবনযাপন ভিন্ন, জীবনের দুঃখ কষ্ট গুলোও ভিন্ন। তাদের ঘিরেই গড়ে উঠেছে উপন্যাস অন্যদিনের কাহিনী।

বইয়ের নাম: অন্যদিন

পৃষ্ঠা:   ৮৪

সাইজ: ১৬  এমবি

প্রকাশ কাল: 

৫. অপরাহ্ন

অতি সাধারণ একজন মানুষের জীবনের চাওয়া-পাওয়া, সুখ-দুঃখ, আকাঙ্খা-প্রাপ্তি এবং জীবন মৃত্যুর সংযোগকে লেখক ফুটিয়ে তুলেছেন অসাধারণ ভাবে।

বইয়ের নাম: অপরাহ্ন

পৃষ্ঠা: ৭৮

সাইজ: ১৬  এমবি

প্রকাশ কাল: 

৬. অপেক্ষা

হুমায়ূন আহমেদ ঠিক কি কারণে এতটা জনপ্রিয় শুধুমাত্র এই বইটি পড়ে কিছুটা বুঝতে পারা যায়। বইটিতে এমন একটি গল্প আছে যা পড়ে আপনার মনে হবে জীবন কি এমন হতে পারে? এমন হয়তো হয় না আবার এমনটা হতেও পারে। এই রকম অদ্ভুত অভিজ্ঞতা লাভের জন্য অপেক্ষা পড়ে দেখতে পারেন।

বইয়ের নাম:  অপেক্ষা

পৃষ্ঠা: ২০৪

সাইজ: ৪০.৯   এমবি

প্রকাশ কাল: 

৭. অমানুষ

বইটি যদিও ছায়া অনুবাদ তারপরেও বলা যায় এটিকে হুমায়ূন আহমেদের মৌলিক কর্মের অন্তর্ভূক্ত করা যেতে পারে সহজেই। বইটিতে হুমায়ূন আহমেদ অনন্য রূপে রুপান্তরিত করেছেন মানুষের বাহ্যিক ও আন্তরিক চরিত্রকে।

বইয়ের নাম:  অমানুষ

পৃষ্ঠা: ১৫৩

সাইজ:  ২৫.৫  এমবি

প্রকাশ কাল: 

৮. অরণ্য

যুবক সোবাহান ও বুলুর মানসিক ও পারিপার্শ্বিক যে চিত্র লেখক এঁকেছেন, তা যেন বাংলাদেশের লক্ষ লক্ষ বেকার যুবকের প্রতিনিধিত্ব করছে।

বইয়ের নাম:  অরণ্য

পৃষ্ঠা১০৯

সাইজ১৮.  এমবি

প্রকাশ কাল

৯. আকাশ জোড়া মেঘ

একমাত্র হুমায়ূন আহমেদই পারেন ভিলেন টাইপ চরিত্রকে মানুষের ভালোবাসায় সিক্ত করতে। বইটির একটি চরিত্র অপলা যা আপনাকে দারুন ভাবে আকৃষ্ট করবে। যার জন্য আপনার মন খারাপ হতে বাধ্য।

বইয়ের নাম:  আকাশ জোড়া মেঘ

পৃষ্ঠা:   ১৪৮

সাইজ:   ২৭.৪ এমবি

প্রকাশ কাল: 

১০. আগুনের পরশমনি

হুমায়ূন আহমেদের মুক্তিযুদ্ধ ভিত্তিক অসাধারণ একটি উপন্যাস। "বেঁচে থাকার মতো আনন্দ আর কিছুতেই নেই" বইটি পড়ার পর এমন একটি অনুভূতি জন্মাবে আপনার মধ্যে। বইটির চলচ্চিত্র ভার্সনও রয়েছে।

বইয়ের নাম:  আগুনের পরশমনি

পৃষ্ঠা:   ১২২

সাইজ:  ২৩.৫  এমবি

প্রকাশ কাল: 

আরো পড়তে পারেন

১১. আজ আমি কোথাও যাব না

হুমায়ূন আহমেদের ভাষায় ‘আজ আমি কোথাও যাব না’ কিছু মানুষের স্বপ্ন ও

স্বপ্নভঙ্গের গল্প।

❝ওটির সামনে সবাই ভিড় করে আছে। শুধু জয়নাল সেখানে নেই। সে বেবিটেক্সি নিয়ে তার বাসায় চলে গেছে। বাসা থেকে সে পাসপোর্টটা নেবে। সেখান থেকে যাবে বাদামতলী। বাদামতলী থেকে একটা নৌকা ভাড়া করে সে যাবে বুড়িগঙ্গার মাঝখানে। মাঝ বুড়িগঙ্গায় সে আল্লাহকে বলবে–আল্লাহপাক, আমি আমার জীবনের সবচে প্রিয় জিনিসের বিনিময়ে চাচাজির জীবন ভিক্ষা চাইছি। আমার সারা জীবনের শখ আমেরিকা যাওয়া। আমি আমেরিকা যাব না। আল্লাহপাক, আমি পাসপোর্টটা বুড়িগঙ্গায় ফেলে দিচ্ছি।❞

বইয়ের নাম:  আজ আমি কোথাও যাব না 

পৃষ্ঠা: ১৬২

সাইজ:  ৩১.১ এমবি

প্রকাশ কাল: 

১২. আজ চিত্রার বিয়ে

অদ্ভুত বিষণ্ণতায় মোড়ানো একটি উপন্যাস আজ চিত্রার বিয়ে। বাস্তবে কি এত অদ্ভুত কিছু হওয়া সম্ভব। ★কিছু কিছু মানুষ হঠাৎ ছায়া হয়ে যায়।মানুষটার অস্তিত্ব থাকে না।শুধু ছায়া ঘুরে বেড়ায়।মানুষের সঙ্গে মানুষের ভাব হয়।ছায়া মানুষের সঙ্গে ছায়া মানুষের।

বইয়ের নাম: আজ চিত্রার বিয়ে

পৃষ্ঠা: ১১৫

সাইজ:  ২৩.২   এমবি

প্রকাশ কাল: 

১৩. আমরা কেউ বাসায় নেই

উপন্যাসটিতে বাঁধাধরা কোনো কাহিনী নেই। তবে প্রতিটি চরিত্রই অসাধারণ। হাসতে চাইলে বইটি পড়তে পারেন।

বইয়ের নাম:  আমরা কেউ বাসায় নেই

পৃষ্ঠা:   ৮২

সাইজ: ১.৮৫  এমবি

প্রকাশ কাল: 

১৪. আমাদের শাদা বাড়ি

ধরুন আপনার ঘুড়িটা দারুণ ভাবে আকাশে উড়ছে। হঠাৎ সুতোটা ছিড়ে গেলে আপনার যেমন অনুভূতি হবে, বইটার শেষ পাতাটা পড়ার পর আপনার হয়তো ঠিক তেমনি অনুভূতি হবে। অসাধারণ একটি বই।

বইয়ের নাম: আমাদের শাদা বাড়ি

পৃষ্ঠা:  ৫৩

সাইজ: ১.২৪  এমবি

প্রকাশ কাল: 

১৫. আমার আছে জল

টিনেজ বয়সের প্রেম নিয়ে লেখা একটি বই। বইটির গল্প নিয়ে একটি মুভিও রয়েছে। 

বইয়ের নাম:  আমার আছে জল

পৃষ্ঠা:   ৮২

সাইজ:  ১৪.৩   এমবি

প্রকাশ কাল: 

১৬. আমি এবং কয়েকটি প্রজাপতি

আমি এবং কয়েকটি প্রজাপতি নামের মধ্যে এক ধরণের রোমান্টিকতা থাকলেও বইটিকে ঠিক রোমান্টিক না বলে সাইকোলজিক্যাল থ্রিলার বলা যেতে পারে। বাংলা সাহিত্যে এরকম বই খুব কমই আছে।

বইয়ের নাম:  আমি এবং কয়েকটি প্রজাপতি

পৃষ্ঠা:    ১০৮

সাইজ: ২১.৫   এমবি

প্রকাশ কাল: 

১৭. আশাবরী

আশাবরী উপন্যাসে হুমায়ূন আহমেদ বলেছেন একটি মধ্যবিত্ত পরিবারের কথা। আমাদের চারপাশে এরকম অসংখ্য পরিবার খুঁজে পাওয়া যায়। পড়ে দেখতে  পারেন ভালো লাগবে

বইয়ের নাম:  আশাবরী

পৃষ্ঠা: ১১০

সাইজ:    ২.৭০ এমবি

প্রকাশ কাল: 

১৮. আসমানীরা তিন বোন

আসমানীরা তিন বোন- আসমানী, জামদানী আর পয়সা বেগম। তিন বোনের জীবনের সুখ, দুঃখ নিয়ে রচিত বইটি আশা করি ভালো লাগবে।

বইয়ের নাম:  আসমানীরা তিন বোন

পৃষ্ঠা: ১১০

সাইজ:    ২২.৭  এমবি

প্রকাশ কাল: 

১৯. আয়নাঘর

রোমান্টিক হরর ফিকশন আয়নাঘর। আমেরিকা ও বাংলাদেশের পটভূমিতে রচিত উপন্যাসটিতে দুটি ভিন্ন সংস্কৃতির মানুষের কাছে আসা ও পরস্পরকে ভালোবাসা  চমৎকার ভাবে ফুটিয়ে তোলা হয়েছে অসাধারণ হুমায়ূনীয় দক্ষতায়। রোমাঞ্চকর, রহস্যেঘেরা, রোমান্টিক উপন্যাসটি আপনার মধ্যে ভালো লাগার অনুভূতি জন্মাবে।

বইয়ের নাম:  আয়নাঘর

পৃষ্ঠা:   ৯৫

সাইজ:    ১৮.৭  এমবি

প্রকাশ কাল: 

২০. ইস্টিশন

কিশোর বয়সে কেমন ছিল আপনার জীবন? জীবনটাকে যদি একজন কিশোরের চোখে দেখতে চান তাহলে ইস্টিশন উপন্যাসটি আপনার জন্য।

বইয়ের নাম: ইস্টিশন

পৃষ্ঠা: ১১১

সাইজ:   ২৩.২  এমবি

প্রকাশ কাল: ১৯৯৯

২১. উড়ালপঙ্খি

মুহিবের এক বন্ধু হারুন, সেও মুহিবের মতো বেকার ; হঠাত একদিন ঘোষণা দিল হারুন যে চাকরি না পাওয়ায় সে প্রতিবাদ করবে | আত্মাহুতি দিয়ে সে প্রতিবাদ করবে | এ বিষয়টি মিডিয়ার নজরে আনার জন্য মুহিব ও তার অন্যান্য বন্ধুরা নানারকম পদক্ষেপ নিতে লাগল এবং ধীরে ধীরে হারুনের আত্মাহুতি দেওয়ার দিনটি ঘনিয়ে আসতে শুরু করেছে |

শেষপর্যন্ত হারুন কী করবে ? জানতে পড়ে ফেলুন বইটি।

বইয়ের নাম:  উড়ালপঙ্খি

পৃষ্ঠা:  ১৩২

সাইজ:   ২৬.৪  এমবি

প্রকাশ কাল: ২০০২

২২. এই বসন্তে

কখনো কখনো খুব দুর্বল মানুষ হয়ে উঠে শক্তিশালী আবার কখনো কখনো খুব শক্তিশালী মানুষ হয়ে উঠে দুর্বল মাছের মতো। উপন্যাসটিতে একটি গ্রামের সামাজিক অর্থনৈতিক অবস্থা বর্ণনা করা হয়েছে একই সাথে আমাদের দেশের পুলিশদের অন্যায় অপরাধের কথাও।

বইয়ের নাম:  এই বসন্তে

পৃষ্ঠা:   ১০০

সাইজ:   ১৬.৯  এমবি

প্রকাশ কাল: ১৯৯২

২৩. এই মেঘ, রোদ্রছায়া

"মিথ্যা কথা কইলে কি হয় জানস? শয়তানের বিবাহ হয়। শয়তানের স্ত্রীর গর্ভে শয়তান শিশুর জন্ম হয়। এই জন্যেই একটা মিথ্যা কথা কইলেই সাথে আরো তিনটা চাইরটা মিথ্যা বলতে হয়। সেই মিথ্যাগুলো হইল শয়তানের সন্তান। বুঝছস কিছু?"

বইয়ের নাম:  এই মেঘ, রোদ্রছায়া

পৃষ্ঠা: ১৩৭

সাইজ:   ২৭.৫  এমবি

প্রকাশ কাল: 

২৪. বইয়ের নাম:  এই শুভ্র এই

শুভ্রকে নিয়ে হুমায়ূন আহমেদের লেখা বই পাঁচটি এর মধ্যে এই শুভ্র এই বইটি পঞ্চম। হুমায়ূন আঽমেদের মিসির আলি কিংবা হিমু চরিত্রের মতো শুভ্র চরিত্রটিও একটি জনপ্রিয় সৃষ্টি।

পৃষ্ঠা: ১৩৩

সাইজ:   ২৬.৪  এমবি

প্রকাশ কাল: 

২৫. এইসব দিনরাত্রি

হুমায়ূন আহমেদের শ্রেষ্ঠ লেখাগুলোর মধ্যে এইসব দিনরাত্রি অন্যতম একটি উপন্যাস। কিছু কিছু গল্প আছে, যা কখনো শেষ হয় না। এই সব দিনরাত্রির গল্প তেমনি এক শেষ না-হওয়া গল্প। এই গল্প দিনের পর দিন, বৎসরের পর বৎসর চলতেই থাকে। ঘরের চার দেয়ালে সুখ-দুঃখের কত কাব্যই না রচিত হয়। কত গোপন আনন্দ, কত লুকানো অশ্রু। শিশুরা বড়ো হয়। বৃদ্ধ-বৃদ্ধারা যাত্রা করে অনির্দিষ্টর পথে। আবার নতুন শিশুরা জন্মায়।

বইয়ের নাম: এইসব দিনরাত্রি

পৃষ্ঠা:   ৫২৯

সাইজ:   ৯৫.৩  এমবি

প্রকাশ কাল: 

তথ্যসূত্র : উইকিপিডিয়া, goodreads ও অন্যান্য।

 ইবুক সম্পর্কিত বিশেষ বিজ্ঞপ্তি

আশা করি হুমায়ূন আহমেদের উপন্যাস - গুলো ভালো লেগেছে। কোনো লিংক হতে PDF ডাউনলোড করতে সমস্যা হলে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানালে আমরা কৃতজ্ঞ থাকবো।

ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল । ভুল হলে কমেন্টের মাধ্যমে জানালে আমরা নিজেদের ভুলগুলো ঠিক করার করে নিবো । আর কোনো বই প্রয়োজন হলে আমাদের কে জানাবেন চেষ্টা করবো আপনাদের কাঙ্খিত বইয়ের PDF দেওয়া চেষ্টা করবো । ভালো থাকবেন । সুস্থ থাকবেন । অন্বেষা.নেট - এর সাথে থাকবেন ।

আরো পড়তে পারেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

2 মন্তব্যসমূহ

  1. এক সাথে অনেক গুলো বইয়ের ডাউনলোড লিংক শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ

    উত্তরমুছুন
নবীনতর পূর্বতন