ব্লগ পোস্টে Table Of Content যুক্ত করার পদ্ধতি

ব্লগ পোস্টে Table Of Content যুক্ত করার পদ্ধতি


হায় ব্লগার বন্ধুরা,
আশা করি সব্বাই ভালো আছেন। wordpress.org এর মাধ্যমে তৈরি করা ব্লগগুলোতে সহজেই প্লগিন ব্যবহার করে ব্লগ পোস্টে Table Of Content যুক্ত করা যায় । কিন্তু গুগল ব্লগার দ্বারা তৈরি করা ব্লগগুলোতে এরকম কোন প্লগিন ব্যবহার করা যায় না । তবে  HTML কোডিং ব্যবহার করে গুগল ব্লগারের ব্লগ পোস্টে Table Of Content যুক্ত করা যায় । আজ আমরা শিখবো কিভাবে সহজেই একটি ব্লগ পোস্টে অসাধারণ একটি টেবিল অফ কনটেন্ট যুক্ত করা যায় । নিচে দেখে নিন আমাদের তৈরি করা Table Of Content । 

Table Of Content কি ?

Table Of Content হলো একটি আর্টিকেলের সূচিপত্র । যার মাধ্যমে সম্পূর্ণ আর্টিকেলে কি আছে তা সহজেেই একজন পাঠক বুঝে নিতে পারেন । 

 Table Of Content  এর সুবিধা :

 ১. Table Of Content  এর মাধ্যমে একটি আর্টিকেলের সমন্ধে পাঠকের মনে একটি ইতিবাচক ধারণা জন্মে ।
২. আর্টিকেলটি দেখতে প্রফেশনাল লাগে ।
৩. আর্টিকেলের যে অংশটি পাঠক পড়তে চায়  Table Of Content এর মাধ্যমে সেটি সহজেই খুঁজে নিয়ে পড়ে নিতে পারে ।  

আরো পড়তে পারেন

ব্লগ পোস্টে Table Of Content যুক্ত করার পদ্ধতি

প্রথমে ব্লগের Theme এ গিয়ে থিমস Backup নিয়ে নিন কারণ Table of Content যুক্ত করার জন্য আমাদের কে  Theme এ কিছু কাজ করতে হবে । এ কাজ করার সময় যদি কোন কিছু এলোমেলো হয়ে যায় তাহলে যেন সহজে আগের থিমস পুনরুদ্ধার করা যায় । 

ব্লগ পোস্টে Table Of Content যুক্ত করার পদ্ধতি
অবশ্যই থিমস  Backup নিয়ে নিন


 ১. Theme>>Edit HTML এ গিয়ে কিবোর্ডের Ctrl+F চেপে <head>  ট্যাগ খুঁজে নিয়ে নিচের কোডটি <head> ট্যাগের নিচে বসিয়ে দিয়ে সেভ করে নিন ।

 

২. আবার  Ctrl+F চেপে   ]]></b:skin>  ট্যাগ খুঁজে নিয়ে নিচের কোডটি  ]]></b:skin> ট্যাগের পূর্বে বসিয়ে দিয়ে সেভ করে নিন ।
নিচে দুটি কোড দেওয়া হলো যে কোন একটি  ]]></b:skin>  উপরে বসাবেন


অথবা



৩.  আবার  Ctrl+F চেপে <data:post.body/> ট্যাগ খুঁজে নিয়ে <data:post.body/> ট্যাগটি ডিলেট করে সে জায়গায় নিচের কোডটি বসিয়ে দিন । মনে রাখতে হবে <data:post.body/> ট্যাগটি একটি Theme এ দুই থেকে তিন বার থাকতে পারে । যতবারই থাকুক প্রতিটিই ডিলেট করে নিচের কোডটি সে স্থানে বসিয়ে দিয়ে সেভ করে নিতে হবে ।


তিনটি স্টেপ সফলতার সাথে সম্পূর্ণ করা হলে Theme এ আমাদের আর কিছু করতে হবে না।আরো পড়তে পারেন

৪.  এবার আপনি যে পোস্টে Table Of Content যুক্ত করতে চান সেটি HTML view তে Open করে পোস্টটির প্রথম হেডিং এর পূর্বে অথবা আর্টিকেলটির ভূমিকার নিচে অথবা আপনার ইচ্ছে মতো জায়গায় নিচের কোডটি বসিয়ে দিন । মনে রাখতে হবে এ কোডটি যেখানে বসাবেন সেখানেই  Table Of Content তৈরি হবে ।


৫.  HTML view তে Open করা অবস্থাতেই পোস্টের একদম নিচে নিচের কোডটি বসিয়ে দিন ।


আশা করি বর্নিত ব্লগ পোস্টে Table Of Content যুক্ত করার পদ্ধতি অনুসরণ করে আপনি সহজেই ব্লগ পোস্টের জন্য অসাধারণ একটি Table Of Content যুক্ত করতে পেরছেন । যদি একেবারেই নতুন হয়ে থাকেন আর যদি আর্টিকেলটি বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্টের মাধ্যমে জানাবেন । কথা দিচ্ছি আপনাদের সমস্যা সমাধান করার চেষ্টা করবো ।

আরো পড়তে পারেন
জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন