সৌরজগতের মোট গ্রহ কয়টি ? যার উত্তর বিজ্ঞানের কাছেও নেই !

আপনি কি জানেন সৌর জগতে মোট গ্রহ কয়টি তার উত্তর  বিজ্ঞানের কাছেও নেই । আজকের বিজ্ঞান সৌরজগৎ ছাড়িয়ে আরো আরো দূরে নিজেদের অবস্থান নিয়ে গেছে । কিন্তু বিজ্ঞানের কাছে আমাদের সৌরজগৎ সমন্ধেও পুরোপুরি তথ্য নেই । 

সৌরজগতের মোট গ্রহ কয়টি
সৌরজগতের মোট গ্রহ কয়টি

সৌরজগতের মোট গ্রহ কয়টি ?

আপনি অবশ্যই স্কুলে পড়ে এসেছেন সৌরজগতের গ্রহ আটটি । বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস ও নেপচুন । আগে প্লুটোকে গ্রহের মধ্যে গন্য করা হলেও ২০০৬ সালে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিকেল ইউনিয়নের বিজ্ঞানীরা বামন গ্রহের তকমা দিয়ে গ্রহের তালিকা থেকে প্লুটোকে বহিষ্কার করেন । 

মহাজাগতিক কোন বস্তুকে গ্রহের মর্যাদা পেতে হলে সেটিকে কিছু শর্ত পূরণ করতে হয় । যেমন: সেটি কোন নক্ষত্রের চতুর্দিকে প্রদক্ষিণ করতে হবে । সেটি নিজে কোন নক্ষত্র হতে পারবে না । এটাকে আকারে যথেষ্ঠ বড় হতে  হবে । তা ছাড়া ওই সম্ভাব্য গ্রহটির কক্ষ পথ পরিষ্কার হতে হবে ।

আর এই শেষ শর্তটির ফলেই প্লুটো তার গ্রহের মর্যাদা হারিয়েছে । কারণ প্লুটোর কক্ষপথ তার চাইতে বড় গ্রহ নেপচুনের কক্ষপথের মধ্যে গিয়ে পড়ে । মার্কিন জ্যোতির্বিজ্ঞানী Clyde tombaugh ১৯৩০ সালে প্লুটো আবিষ্কার করেন । প্লটো সূর্য থেকে পৃথিবীর চেয়ে ৪০ গুন দূরে অবস্থিত । এবং এটি পৃথিবীর উপগ্রহ চাঁদের চেয়েও অনেক ছোট । খুবই শক্তিশালী হাবল টেলিস্কোপ দিয়ে নাসা প্লুটো সম্পর্কে জানতে পারে । 

সৌরজগতের মোট গ্রহ কয়টি
সৌরজগৎ 

সৌরজগতের অন্য গ্রহের মতো প্লুটোও সূর্যকে কেন্দ্র করে ঘুরে । তবে পৃথিবী সূর্যকে কেন্দ্র করে ঘুরে আসতে ৩৬৫ দিন ৬ ঘন্টা ৯ মিনিট ৫৪ সেকেন্ড সময় নিলেও প্লুটো সূর্যকে ঘুরে আসেতে ২৪৮ বছর সময় নেয় । এখন যখন থেকে আমরা জানতে পারি প্লুটো আর গ্রহের তালিকায় নেই তখন থেকেই আমরা জেনেছি গ্রহের তালিকা বিজ্ঞানীদের বিভিন্ন ফ্যাক্টরের উপর পরিবর্তনশীল ।

আরো পড়তে পারো

ম্প্রতি ব্রিটিশ জার্নাল মান্থলি নোটিশেস অব দ্য রয়্যাল অ্যাস্ট্রোনমিকেল সোসাইটিতে প্রকাশিত নিবন্ধে গবেষকরা প্লুটোর বাইরের কিছু গ্রহাণুর কক্ষপথের অস্বাভিক আচরণের উপর ভিত্তি করে দাবি করেন প্লুটোর কক্ষপথের বাইরে এখনো দুটি অনাবিষ্কৃত গ্রহ রয়ছে । অর্থ্যা  সৌরজগতের মোট গ্রহ কয়টি এই উত্তর বিজ্ঞানের কাছেও নেই !

সব চাইতে মজার কথা কি জানেন ? জ্যোতির্বীদদের মতে আমাদের সোলার সিস্টেমে নাকি সূর্যের মতো আরো একটি অনাবিষ্কৃত নক্ষত্র রয়েছে । অর্থ্যাৎ আমাদের সোলার সিস্টেমে কয়টি সূর্য তাও বিজ্ঞানীদের কাছে নিশ্চিত ভাবে জানা নেই ।

আশা করি ভালো লেগেছে । পোস্টটি বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকেও জানার সুযোগ করে দিও । ভালো থাকো সুস্থ থাকো অন্বেষা.নেট এর সাথে থাকো ।

আরো পড়তে পারো

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন