Interjection কাকে বলে ? বিস্তারিত জেনে নিন

ইংরেজি ভাষায় কোনো sentence এ ব্যবহৃত প্রতিটি word ভিন্ন ভিন্ন কাজ সম্পন্ন করে। sentence এ ব্যবহৃত প্রতিটি word কে parts of speech বলে। English Grammar সম্পর্কে ধারণা লাভ করতে হলে অবশ্যই  parts of speech সম্পর্কে ধারণা লাভ করতে হবে। ৮ প্রকার parts of speech এর অষ্টম প্রকার Interjection । আজকের আলোচ্য বিষয় Interjection কাকে বলে? Interjection কত প্রকার ও কি কি? Interjection চেনার উপায় এবং বাক্যে Interjection এর অবস্থান। তো চলুন জানা যাক Interjection কাকে বলে

Interjection কাকে বলে
যে Word দিয়ে মনের আনন্দ, বিস্ময়, দুঃখ, ভয়, ঘৃণা ইত্যাদি প্রকাশ করা হয়, তাকে Interjection বা আবেগসূচক অব্যয় বলে।

interjection কাকে বলে

যে Word দিয়ে মনের আনন্দ, বিস্ময়, দুঃখ, ভয়, ঘৃণা ইত্যাদি প্রকাশ করা হয়, তাকে Interjection বা আবেগসূচক অব্যয় বলে।

An Interjection is a word which expresses some sudden feeling or emotion.

নিচের Sentence-গুলো পড়

(i) Oh! How beautiful the girl is. (ও! মেয়েটি কী সুন্দর। )

(ii) Alas! Our friend is no more. (হায়! আমাদের বন্ধুটি আর নেই।)

(iii) Fie! You are a liar. (ধিক! তুমি একজন মিথ্যাবাদী।)

(iv) Hurrah! I have got GPA 5. (কী মজা! আমি GPA-5 পেয়েছি।)

(v) Hush! The teacher is coming. (চুপ! শিক্ষক আসছেন।)

(vi) Bravo! You have made a good result. (সাবাস! তুমি ভাল ফলাফল করেছো।)

উপরের Sentence-গুলো লক্ষ করলে দেখা যায় ১নং বাক্যে Oh! এই word-টি দিয়ে আনন্দ প্রকাশ করা হয়েছে। ২ নং বাক্যে Alas! এই word-টি দিয়ে দুঃখ প্রকাশ করা হয়েছে। ৩ নং বাক্যে Fie! এই word-টি দিয়ে ঘৃণা প্রকাশ করা হয়েছে। ৪নং বাক্যে Hurrah! এই word টি দ্বারা আনন্দ প্রকাশ করা হয়েছে। ৫নং বাক্যে Hush! এই word টি নিস্তব্ধতা প্রকাশ করছে। ৬নং বাক্যে Bravo দ্বারা বীরত্ব প্রকাশ করা হয়েছে। এই Oh, Alas, Fie, Hurrah, Hush ও Bravo word - গুলো Interjections.

List of Interjections [Interjection এর তালিকা]

Ah! (আ!) Alas! (হায়!) Bravo ! (সাবাস!) Eh! (এঃ) (ইস)! Eie! (ছি, ছি!) Hallo! (ওহে!) Hark! (ঐ শোনো!) Hush! (চুপ!) Hurrah! (কী আনন্দ!) Oh! (ও।) Shame! (ধিক! কি লজ্জা!)

Interjectional Phrases

অনেক সময় একাধিক word দিয়ে Interjectional Phrase তৈরি হয়। যেমন: Good morning! Good day! Good afternoon! Good evening! (বিভিন্ন সময়ের স্বাগত সম্ভাষণ) God bye! (যে কোনো সময়ে বিদায় সম্ভাষণ)। Good night! (রাত্রিকালীন বিদায় সম্ভাষণ)। Good heavens! Good gracious! ( হা ঈশ্বর)। For shame ! (কি লজ্জা।) How awful! (কী ভয়ানক!)। What a mess! (কী কাণ্ড!)। Well done! (বেশ করেছ)।

Note: আধুনিক ইংরেজিতে Interjection-কে Parts of speech হিসেবে গণ্য করা হয় না। কারণ, এদের সাথে sentence-এর অপরাপর শব্দের সঙ্গে কোনো সম্পর্ক রচিত হয় না এবং এদেরকে sentence থেকে আলাদা করা হলেও মূল sentence-এর অর্থের কোনো রূপ পরিবর্তন ঘটে না। যেমন : Hurrah! We have won the match.

এখানে Hurrah বাদ দিলে sentence-এর বাকি অংশ দাঁড়ায় We have won the match.

কোনো interjection-এর পর যদি কোনো preposition বা 'that' conjunction-টি ব্যবহৃত হয় তাহলে interjection-টি sentence-এর অংশ হিসেবে কাজ করতে পারে। এ ধরনের ক্ষেত্রে পুরো sentence-টি কিংবা তার অংশবিশেষ interjection-এর অর্থ প্রকাশ করে। যেমন : Fie! হলো একটি interjection- এরপর upon you. এখানে, 'upon' preposition যোগ করলে পাওয়া যায় Fie upon you! (ধিক্ তোমাকে!)—এই পুরো অংশটি একটি interjection রূপে কাজ করেছে। Interjection ছাড়া কখনো কখনো অন্যান্য Parts of speech ও বিশেষভাবে ব্যবহৃত হলে interjection- এর কাজ করে। যেমন:

(i) Verb : Come ! Don't fear. Look! There he comes.

(ii) Noun infinitive : To live with such a bad man!

(iii) Noun: Kindness! Kindness! No, one has any kindness here.

(iv) Adjective: Good ! Fine ! interesting !

(v) Adverb : How very silly! How nice ?

(vi) Pronoun : What a boy

(vii) Conjunction : If I could kill him ! If only there were no injury!

Sentence এ Interjection এর অবস্থান

(i) সাধারণত Sentence এর শুরুতে। যেমন: Alas! My friend is dead.

(ii) Interjection যুক্ত Sentenceটিতে বিস্ময়সূচক চিহ্ন বসে । যেমন: How a beautiful bird it is!

আমাদের শেষ কথা

আশা করি interjection কাকে বলে? এ সম্পর্কে জানা তোমার সফলতায়  অবদান রাখবে। তোমার কোনো প্রশ্ন বা মন্তব্য থাকলে আমাদেরকে কমেন্টে বা ফেসবুকের জানাতে পারো। পড়াশোনা সম্পর্কে বিভিন্ন আর্টিকেল পেতে আমাদের সঙ্গেই থাক। ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও জানার সুযোগ করে দিও। ভুল-ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল। আল্লাহ হাফেজ...

 আরো পড়তে পারেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন