যোজক কাকে বলে শ্রেণিবিভাগসহ বিস্তারিত

প্রচলিত বাংলা ব্যাকরণ অনুসারে পদ মোট পাঁচ প্রকার। বিশেষ্য, বিশেষণ, সর্বনাম, অব্যয়, ক্রিয়া। তবে আধুনিক ব্যাকরণ অনুসারে পদ মোট আট প্রকার। বিশেষ্য, বিশেষণ, সর্বনাম, ক্রিয়া, ক্রিয়া বিশেষণ, যোজক, অনুসর্গ ও আবেগ শব্দ। প্রচলিত বাংলা ব্যাকরণে যোজক পদে আলাদা ভাবে পদ হিসেবে চিহ্নিত করা না হলেও এটিকে অব্য়য় পদের একটি প্রকার হিসেবে বিবেচনা করা হতো। প্রচলিত বাংলা ব্যাকরণ অনুসারে সমুচ্চায়ী অব্যয়-ই মূলত যোজক পদ বা Conjunction । পদ সমন্ধে ধারাবাহিক আলোচনার আজকের বিষয় যোজক কাকে বলে এবং প্রয়োজনীয় উদাহরণ সহ যোজক পদের শ্রেণিবিভাগ। তো চলুন জানা যাক যোজক কাকে বলে?

যোজক কাকে বলে
যোজক কাকে বলে

যোজক কাকে বলে

যে পদ একটি বাক্যের সঙ্গে অন্য একটি বাক্যের কিংবা বাক্যের অন্তর্গত একটি পদের সঙ্গে অন্য পদের সংযোজন, বিয়োজন (পৃথককরণ) অথবা সংকোচন ঘটায়, তাকে যোজক বা সমুচ্চায়ী অব্যয় বলে। যেমন : ফুলদানিটা ভালো করে ধরো, নইলে পড়ে যাবে।

যোজকের শ্রেণিবিভাগ

যোজক শব্দকে পাঁচ প্রকার হয। যথা: ক. সাধারণ যোজক, খ. বৈকল্পিক যোজক (alternative connectives), গ. বিরোধমূলক যোজক (adversative contrasting connectives), ঘ. কারণবাচক যোজক (causal connectives) এবং ঙ. সাপেক্ষ যোজক (correlative / conditional connectives)

ক. সাধারণ যোজক কাকে বলে

যে যোজক দুটি শব্দ বা বাক্যকে জুড়ে দেয় তাকে সাধারণ যোজক বলে। এ ধরনের যোজক দুটি শব্দ কিংবা বাক্য কল্পকে জুড়ে দেয়। এবং, ও, আর সাধারণ যোজক শব্দ । 

যেমন : দুটো শব্দের সংযোগ: সুখ ও সমৃদ্ধি কে না চায়?

দুটো বাক্যকল্পের সংযোগ : আমাদের সমাজ আর ওদের সমাজ একরকম নয়। 

খ. বৈকল্পিক যোজক (alternative connectives) কাকে বলে

যে সকল যোজক একাধিক শব্দ বা বাক্যের মধ্যে বিকল্প নির্দেশ করে তাকে বৈকল্পিক যোজক (alternative connectives) বলে। এ ধরনের যোজক একাধিক শব্দ বা বাক্যকল্প বা বাক্যের মধ্যে বিকল্প নির্দেশ করে।

যেমন : লাল বা নীল যে কোনো রং হলেই চলবে। সারাদিন খুঁজলাম, অথচ বইটা পেলাম না ।

গ. বিরোধমূলক যোজক (adversative contrasting connectives) কাকে বলে

এ সকল যোজক দুটি বাক্যের সংযোগ ঘটাতে দ্বিতীয়টির সাহায্যে প্রথম বাক্যের বক্তব্যের সংশোধন বা বিরোধ নির্দেশ করে তাকে বিরোধমূলক যোজক (adversative contrasting connectives) বলে।

যেমন : এত পরিশ্রম করলাম, তবু ফল পেলাম না ।

ঘ. কারণবাচক যোজক (causal connectives) কাকে বলে

যে সকল  যোজক দুটি বাক্যের মধ্যে সংযোগ ঘটায়, যার একটি অন্যটির কারণ তাদেরকে কারণবাচক যোজক (causal connectives) বলে।

যেমন : যেহেতু ঠান্ডা লেগেছে, তাই আইসক্রিম খাচ্ছি না। এগুলোতে শর্তের অর্থও ফুটে ওঠে। যেমন : তুমি তাড়াতাড়ি রওনা দাও, নইলে ট্রেন ধরতে পারবে না।

ঙ. সাপেক্ষ যোজক (correlative / conditional connectives) কাকে বলে

যে সকল যোজক একে অন্যের পরিপূরক হয়ে বাক্যে ব্যবহৃত হয় তাদেরকে সাপেক্ষ যোজক (correlative / conditional connectives) বলে। প্রথাগত ব্যাকরণে এগুলো শর্তবাচক বা সাপেক্ষ বা নিত্যসম্বন্ধী অব্যয় নামে পরিচিত। কয়েকটি পরস্পর নির্ভরশীল যুগ্ম শব্দ (যদি.. তবে, যত... তত) পারস্পরিক যোজকরূপে ব্যবহৃত হয়। 

যেমন : যদি তুমি পরিশ্রম করো, তবে ভালো ফল পাবে। যত গর্জে তত বর্ষে না।

আমাদের শেষ কথা

আশা করি যোজক কাকে বলে আর্টিকেলটি মাধ্যমে তোমার সফলতায়  অবদান রাখবে। তোমার কোনো প্রশ্ন বা মন্তব্য থাকলে আমাদেরকে কমেন্টে বা ফেসবুকের জানাতে পারো। পড়াশোনা সম্পর্কে বিভিন্ন আর্টিকেল পেতে আমাদের সঙ্গেই থাক। ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও জানার সুযোগ করে দিও। ভুল-ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল। আল্লাহ হাফেজ...

 আরো পড়তে পারেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন