সহজে Qr কোড তৈরি করার নিয়ম

আজকাল পার্সেল, বই, সফট ড্রিংক্স এর বোতল এমনকি টি-শার্টের উপরে QR code এর ব্যবহার দেখতে পাওয়া যায়।

Qr কোড তৈরি
Qr কোড তৈরি

এটি হচ্ছে এটি দ্বিমাত্রিক বা ২ডি ম্যাট্রিক্স বারকোড। যা আমাদের বহুল পরিচিত বারকোডের উন্নত সংস্করণ। এর মধ্যে লুকানো থাকে বিভিন্ন মেসেজ, নম্বর, সাইটের ইউ-আর-এল ইত্যাদি। তো আজ আমি আলোচনা করবো কীভাবে Qr কোড তৈরি করা যায়।

Qr কোড তৈরি

QR Code Generator

QR Code Generator

কীভাবে qr code generator ব্যবহার করবেন

Qr কোড তৈরি করতে উপরের বক্সটিতে আপনার কাঙ্খিত সংখ্যাইউআরএল, শব্দ, ইত্যাদি লিখুন। অতঃপর Generate QR code এ ক্লিক করুণ। দেখুন ব্যবহার উপযোগী QR code তৈরি হয়ে গেছে এবার download QR code এ ক্লিক করে Generate হওয়া QR code টি ব্যবহার করুণ।

কেন QR কোড ব্যবহার করবেন?

QR code বিভিন্ন ধরনের তথ্য সঞ্চয় করে রাখতে পারে যা দ্রুত এক্সেজ করা যায়। তাই তথ্য নিরাপদ রাখতে এবং দ্রুত এক্সেজ করতে QR কোড ব্যবহার করবেন। বর্তমানে বাজারে যেভাবে নকল পন্যে ভরে গেছে। থেকে রক্ষার একমাত্র সমাধান হচ্ছে QR code. মনে করুণ আপনি একটি পন্য তৈরি করেছেন এখন এটিকে নকল থেকে বাঁচানোর জন্য পন্যের মোড়কে QR code ব্যবহার করতে পারেন। যাতে লিংক দিতে পারেন। যার মধ্যে পন্যের উৎপাদন তারিখ, পন্যের মেয়াদ শেষ হওয়ার তারিখ, পন্যের মূল্য ইত্যাদি তথ্য থাকবে। কিউআর কোড স্ক্যান করে ভোক্তা দ্রুত তথ্য পাবে যাতে তিনি আপনি উভয়ই প্রতারণার হাত থেকে রক্ষা পাবেন।

QR code কি

QR code এর পূর্ণরূপ হচ্ছে quick response code এর মানে হচ্ছে দ্রুত প্রতিক্রিয়া কোড। QR কোড হচ্ছে এক ধরনের দ্বি-মাত্রিক বারকোড যা স্মার্টফোন বা অন্যান্য QR কোড রিডার দ্বারা দ্রুত এবং সহজে পড়া যায়। এটি কালো এবং সাদা বর্গক্ষেত্রগুলির একটি বর্গাকার আকৃতির গ্রিড নিয়ে গঠিত যা পাঠ্য, URL, যোগাযোগের তথ্য বা অন্যান্য ডেটার মতো তথ্য এনকোড করতে পারে।

আরো জানতে পারেন

QR code এর কাজ কি

কিউ আর কোড অর্থাৎ quick response code স্ক্যান করার মাধ্যমে আমরা যেকোনো বাইনারি (binary) সংখ্যা, ইউআরএল, যে কোনো ধরনের সংখ্যাসূচক, বর্ণমালা এনকোড (encode) করতে পারি। QR code বারকোড এর তুলনায় দ্রুত স্ক্যান করা যায়। Barcode এর তুলনায় QR CODE বেশি ডেটা স্টোর করা যায়। কোন প্রোডাক্ট এর উপর, বিজনেস কার্ড, ম্যাগাজিনে QR কোড দেওয়া যায়। যা স্ক্যান করার মাধ্যমে সেই প্রোডাক্ট সম্পর্কে বা সেই বিষয় সম্পর্কে মানুষেরা সহজে বিভিন্ন রকম তথ্য জানতে পারে  QR কোড বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। যার মধ্যে কয়েকটি হলো

পন্য বিক্রয়ে

পন্য বিক্রয়ে QR কোডের সবচেয়ে বেশি ব্যবহার রয়েছে। যাতে গ্রাহকরা দ্রুত এবং সহজে প্রচারমূলক সামগ্রী যেমন কুপন বা বিশেষ অফারগুলি অ্যাক্সেস করতে পারেন এবং পন্যের সঠিকতা যাচাই করতে পারে।

পণ্য ট্র্যাকিং এবং ইনভেন্টরি ম্যানেজমেন্ট

আধুনিক অনলাইন ব্যবসায় সাপ্লাই চেইনের মাধ্যমে পণ্য ট্র্যাক করতে QR কোড ব্যবহার করা হয়, যা ইনভেন্টরি এবং লজিস্টিকস পরিচালনা করা সহজ করে তোলে।

ইভেন্ট ম্যানেজমেন্ট

QR কোড ইভেন্টে অতিথিদের উপস্থিতি নিশ্চিত করতে ব্যবহার করা যেতে পারে, যা অতিথিদের দ্রুত এবং সহজে চেক ইন করতে দেয়। এছাড়াও স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের শ্রেণি কক্ষে উপস্থিতি নিশ্চিত করতেও QR ব্যবহার করা যেতে পারে।

পেমেন্ট সিস্টেম

কিছু পেমেন্ট সিস্টেম মোবাইল পেমেন্টের সুবিধার্থে QR কোড ব্যবহার করে, যার ফলে গ্রাহকরা তাদের স্মার্টফোন ব্যবহার করে সহজে নিরাপদে পণ্য পরিষেবার জন্য অর্থ প্রদান করতে পারেন।

তথ্য ভাগ করে নেওয়া

QR কোডগুলি অন্যদের সাথে যোগাযোগের তথ্য, Wi-Fi নেটওয়ার্ক তথ্য বা অন্যান্য ধরণের তথ্য ভাগ করতে ব্যবহার করা যেতে পারে।

সহজে কোন তথ্য আদান প্রদান করতে

QR code ব্যবহার করে অতী সহজে যে কোন মেসেজ, নম্বর, সাইটের ইউ-আর-এল ইত্যাদি আদান প্রদান করা যায়। এতে অতি সহজে অনেক গুরুত্বপূর্ণ বড় তথ্য আদান প্রদান করা সম্ভব। এবং শুধু আদান প্রদান না সর্বোচ্চ নিরাপত্তার সাথে তথ্য আদান প্রদান করা যায়।

পন্যের সঠিক মূল্য নির্ধারণ করতে

অনেক অসাধু ব্যাবসায়ী অধিক মুনফা লাভের উদ্দেশ্যে ভোক্তার কাছ থেকে অনেক বেশি মূল্য নিয়ে থাকেন। কিন্তু যদি পণ্যের গায়ে QR code থাকে এবং ভোক্তা যদি QR code স্ক্যান করে পন্যের সঠিক দাম জানতে পারে। তাহলে ভোক্তারা  প্রতারনার হাত থেকে রক্ষা পাবেন।

লিংক শেয়ার করতে

যে কোনো ধরণের লিংক সহজে নিরাপদ শেয়ার করতে QR কোড ব্যবহার করা যায়। এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে QR কোডের ব্যবহার রয়েছে এবং দিন দিন তা বিস্তৃত হচ্ছে।

QR code ব্যবহারের সুবিধা

QR Code ব্যবহারে অন্যতম কারণ এর দ্রুত নিরাপদ ব্যবহার। যার প্রয়োজন সে তার হাতে থাকা স্মার্টফোন ব্যবহার করে মূহূর্তেই ডিকোড করে তার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারে। QR code ব্যবহারের মধ্যে উল্লেখযোগ্য কিছু সুবিধা তুলে ধরা হলো।

অনেক তথ্য রাখা যায়

সাধারনত বারকোডে যে পরিমানে তথ্য রাখা যায় QR code তার থেকে অনেক বেশি তথ্য সংরক্ষণ করা যায়। বারকোডে ১০ থেকে ১২ টি সংখ্যা সংরক্ষিত থাকে। যদিও এই ১০ থেকে ১২ টি সংখ্যা একটি প্রোডাক্ট সম্পর্কে যথেষ্ট কিন্তু তারপরেও এই ১০ থেকে ১২ টি সংখ্যা দিয়ে অনেক কাজ (যেমনঃ প্রডাক্টের বিস্তারিত বর্ণনা, উৎপাদনকারী প্রতিষ্ঠানের ওয়েবসাইট ভিজিট ইত্যাদি) করা যায় না। সাধারনত একটি QR code ২০০০ ক্যারেক্টারের কোন তথ্যকে খুব সহজে সংরক্ষন কারা যায়।

সহজে তথ্য নষ্ট হয় না

সাধারনত বার কোডের কোনো অংশ নষ্ট হয়ে গেলে এর মধ্যে থাকা কোন তথ্য পাওয়া অনেক কষ্টকর হয়ে পড়ে বা পাওয়াই যায় না। কিন্তু QR code এর কিছু অংশ নষ্ট হয়ে গেলে সম্পূর্ণ তথ্য পাওয়া যায়। কারণ একই তথ্য আলাদা ফর্মে একাধিকবার সেভ করা থাকে। তাই QR code থাকা তথ্য সহজে নষ্ট হয় না।

দ্রুত তথ্য সংগ্রহ করা যায়

বার কোডে তথ্য সংগ্রহ করতে অনেক সময় লাগত। কিন্তু বর্তমানে QR code এর তথ্য সংগ্রহ করা মাত্র কয়েক সেকেন্ডের ব্যাপার। আর QR code এর তথ্য সংগ্রহ করতে কোন আলাদা স্ক্যানারের প্রয়োজন নাই। আপনার হাতে থাকা স্মার্টফোন ব্যবহার করে কয়েক সেকেন্ডে QR code থাকা তথ্য সংগ্রহ করা যায়। যদিও QR code অনেক তথ্য থাকে তার পরও এর তথ্য পড়তে তেমন সময় লাগে না।

নিরাপত্তার সাথে তথ্য আদান প্রদান

যেহেতু QR code কেউ খালি চোখে পড়তে পারে না। সেহেতু এর ভিতর থাকা তথ্য অনেক সিকিউর থাকে। এবং এর ভেতরে সংরক্ষিত ডাটা গুলো ইনক্রিপটেড করে রাখা সম্ভব তাই এটি সাধারন বারকোড থেকে আরো বেশি নিরাপদ আরো বেশি সুরক্ষিত

আমাদের শেষ কথা

আশা করি আপনি সহজেই Qr কোড তৈরি করতে পেরেছেন। Qr কোড তৈরি করতে কোনো সমস্যা হলে আমাদেরকে অবহিত করলে আমরা উপকৃত হবো। আল্লাহ হাফেজ

আরো জানতে পারেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন