স্মার্ট সিভি লেখার নিয়ম । সাথে রয়েছে কিছু স্মার্ট সিভি ফরমেট

সত্যি বলতে কি একটি সিভি (জীবনবৃত্তান্ত) হলো আপনার যোগ্যতার মাপকাঠি। মনে রাখবেন নিয়োগকর্তার সাথে আপনার প্রথম পরিচয় হয় সিভির মাধ্যমে। তাই একটি সিভি যতটা আকর্ষণীয় ও অর্থবহ হবে চাকরি ক্ষেত্রে আপনার সম্ভাবনা ততটা বেড়ে যাবে।

সিভি লেখার নিয়ম

সম্প্রতি একটি জরিপে দেখা গেছে নিয়োগকারীরা একটি সিভি দেখতে এক মিনিটের কম সময় ব্যয় করে। তাই মনে রাখবেন সিভি বড় ও ভারী হওয়া বাঞ্চনীয় নয়। সিভি তৈরির ক্ষেত্রে গতানুগতিকতা, ভুল বানান ও মিথ্যা তথ্য পরিহার করুণ। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানসিভি লাইব্রেরি অবলম্বনে নিখুঁত, সুন্দর ও আকর্ষণীয় সিভি লেখার কিছু পরামর্শ তুলে ধরা হলো।

সিভি লেখার নিয়ম
সিভি লেখার ফরমেট

সিভি কি

CV এর পূর্ণরূপ হলো Curriculum Vitae যার অর্থ জীবনবৃত্তান্ত। কোনো ব্যক্তির শিক্ষাগত যোগ্যতা, পেশাগত দক্ষতা এবং সার্বিক পরিচয় সম্বলিত বিবরণই হলো সিভি।

সিভি আর রেজুমে এর মধ্যে পার্থক্য

সিভি আর রেজুমে এর মধ্যে মূল পার্থক্য হলো এদের আকার। চাকরির ক্ষেত্রে রেজুমে ব্যবহৃত হয় বেশি, আবার অ্যাকাডেমিক ক্ষেত্রে CV শব্দটির চল বেশি। সিভি সাধারণত দুই পৃষ্ঠার মধ্যে হয়ে থাকে আর রেজুমে হয় অনেক বড়।

আমরা নিশ্চই সারাংশ আর ভাবসম্প্রসারণ পড়েছি। যেখানে সারাংশ হয় একটি বক্তব্যের নির্যাস আর ভাবসম্প্রসারণ হয় বিশদ। একই ভাবে সিভি হবে আপনার জীবনের নির্যাস আর রেজুমে হবে বিশদ। তবে অনেকে সিভি এবং রেজুমে কে সমর্থক শব্দ মনে করে।

সিভি - তে কি কি থাকবে

সিভি - তে কি কি থাকবে এটি জানার আগে আপনাকে জানতে হবে সিভি -টি আপনি কীসের জন্য তৈরি করছেন। ক্ষেত্র অনুসারে সিভি অনেক প্রকার। তেমনি আপনার কাঙ্খিত চাকুরি অনুসারে সিভির ভাষ্য ভিন্ন ধরণের হয়ে থাকবে। যেমন ধরুণ, একটি স্কুলে শিক্ষকতার জন্য জমা দেওয়া সিভিতে আপনাকে শিক্ষাক্ষেত্রে আপনার অভিজ্ঞতা, সাফল্য ইত্যাদি তুলে ধরতে হবে। আবার একই ব্যাক্তি যখন অন্য কোনো ক্ষেত্রে চাকরির জন্য সিভি জমা দেবে তাহলে সেখানে ওই নির্দিষ্ট ক্ষেত্রে ব্যক্তির অভিজ্ঞতা ও সাফল্য তুলে ধরতে হবে। তবে মোটামুটি সকল সিভিতে যে যে বিষয়গুলো থাকবে সেগুলো নিচে তুলে ধরা হলো।

সিভি লেখার নিয়ম
সিভি -তে কি কি থাকবে

১. অবজেক্টিভ বা লক্ষ্য ও উদ্দেশ্য

আপনার ক্যারিয়ারের লক্ষ্য ও উদ্দেশ্য কি এ সম্পর্কে ছোট্ট করে একটি বিবরণ দিন। আপনি যদি ইতিমধ্যে অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে সেটি ছোট্ট করে গুছিয়ে লিখুন।

২. শিক্ষাগত যোগ্যতা

এ অংশে আপনি আপনার শিক্ষাগত যোগ্যতার বিবরণ দিবেন। যেটাতে ডিগ্রির নাম, পাসের সন, প্রতিষ্ঠান, রেজাল্ট, ইত্যাদি থাকবে।

৩. কাজের অভিজ্ঞতা

পূর্বে যদি কোনো কাজ করে থাকেন তাহলে সেটিতে আপনার সাফল্য ও সেটির অভিজ্ঞতা বর্ণনা করুণ। এটি আপনাকে অন্যান্য প্রতিযোগি থেকে এগিয়ে দিবে।

৪. দক্ষতা

সিভির এ অংশটি খুবই গুরুত্বপূর্ণ। যে কাজের জন্য আপনি সিভিটি তৈরি করেছেন সেই কাজে আপনার কি দক্ষতা রয়েছে সেটি খুব সুন্দর করে সংক্ষেপে তুলে ধরুণ। মনে রাখবেন আপনি যে কাজের জন্য আবেদন করেছেন সিভিতে সেই কাজের সাথে প্রাসঙ্গিক দক্ষতাই তুলে ধরুণ।

৫. রেফারেন্স

রেফারেন্স হিসেবে আপনার শিক্ষক বা কর্মস্থলে আপনার সিনিয়র কাউকে রাখুন। যাঁর রেফারেন্স দিবেন অবশ্যই আগে তাঁর অনুমতি নিয়ে নিন। সিভিতে কোনো ধরণের ভুল তথ্য দেওয়া থেকে বিরত থাকুন। অনুমতি ছাড়া কাউকে রেফারেন্স দিবেন না। রেফারেন্স হিসেবে নিজের আত্মীয় স্বজনকে না রাখলে ভালো হয়।

৬. যোগাযোগের তথ্য

খুব সংক্ষেপে সুন্দর করে ধারাবাহিক ভাবে আপনার সাথে যোগাযোগের জন্য আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা ব্যবহার করুণ। অবশ্যই সবসময় চালু থাকে এরকম একটি ফোন নম্বর এবং একটি ইমেল দিন। যেন চাকরি দাতা প্রতিষ্ঠান সহজেই আপনার সাথে যোগাযোগ করতে পারে।

৭. সিভিতে ছবি ব্যবহার

অনেকই সিভিতে ছবি ব্যবহার করে না। যা একটি মারাত্বক ভুল। সিভি - তে আপনার সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ছবি ব্যবহার করুণ। মনে রাখবেন আগে দর্শনধারী পরে গুণ বিচারি।

৮. সিভির সাথে কভার লেটার সংযুক্ত করা

সিভিতে অবশ্যই কভার লেটার যুক্ত করার চেষ্টা করুণ। তবে আলাদা ভাবে আবেদন পত্র লেখলে কভার লেটার লেখার প্রয়োজন নেই।

৯. অঙ্গীকারনামা

সিভিতে কোনো অবস্থাতেই মিথ্যা বা ভুল তথ্য দেওয়া যাবে না। অঙ্গীকারনামায় উল্লেখ করুণ আপনার দেওয়া সব তথ্য সঠিক ও নির্ভুল। লেখার নিচে আপনার স্বাক্ষর দিন।

নিয়োগ কর্তাদের কাছে দিনে শতশত, কখনও বা হাজারে হাজার সিভি আসে। সেসবের মাঝে যেন আপনারটা নজরে আসে, সেজন্য নিজের সিভিটি ইউনিক করে তৈরি করুণ। আর এক সিভি সবাইকে না পাঠিয়ে প্রতিষ্ঠান অনুযায়ী প্রয়োজনীয় এডিট করে আলাদা প্রতিষ্ঠানের জন্য আলাদা সিভি তৈরি করুণ, কাজের ক্ষেত্র অনুসারে নিজের অভিজ্ঞতা, দক্ষতা, অবজেক্টিভ - এ পরিবর্তন নিয়ে আসুন। এতে ভালো ফল পাওয়া যাবে।

সিভিতে কি কি রাখা উচিত নয়

১. প্রাসঙ্গিকতা

যেসব অভিজ্ঞতা ও দক্ষতা সিভিতে তুলে ধরবেন সেগুলো আবেদন করা চাকরির সাথে প্রাসঙ্গিক কি না তা নিশ্চিত হয়ে নিন। কোনো অবস্থাতেই সিভিতে অপ্রাসঙ্গিক অভিজ্ঞতা, দক্ষতা ইত্যাদি লিখবেন না।

২. বিশেষণ এড়িয়ে যান

আমি পরিশ্রমী, মনোযোগী, উৎসাহী, সৎ, সাহসী ইত্যাদি ধরণের বিশেষণগুলো এড়িয়ে চলুন। এর পরিবর্তে অর্থবহ শব্দ ব্যবহার করুণ।

৩. ছোট রাখুন

সিভি যতটা সম্ভব ছোট রাখুন। দুই পৃষ্ঠার সিভি দেখলে সাধারণত নিয়োগ কর্তারা খুশি হন। অযথা সিভিতে একটি শব্দও ব্যবহার করবেন না।

৪. সিভি নির্ভুল রাখুন

সিভিতে কোন মতেই বানান, বিরাম চিহ্ন, ব্যাকরণ ইত্যাদি ভুল করবেন না। প্রয়োজনে সিভি জমা দেওয়ার পূর্বে অভিজ্ঞ কাউকে দেখিয়ে নিন। মনে রাখবেন, নিয়োগ কর্তার সাথে আপনার প্রথম পরিচয় কিন্তু সিভি। তাই সিভিতে যেন ভুল না হয়। সিভির ভুল নিয়োগ কর্তার কাছে আপনাকে নেতিবাচক ভাবে উপস্থাপন করবে।

৪. আকর্ষণী শখ

সিভিতে এমন কোন শখ তুলে ধরবেন না, যা আপনি ব্যক্তি হিসেবে কেমন তা তুলে ধরতে ব্যর্থ। যেমন: আমি বাইরে যাই, প্রকৃতি উপভোগ করি ইত্যাদি। এমন কোনো শখের কথা লিখুন যা আপনার নিষ্ঠা, একাগ্রতা ইত্যাদি প্রকাশ করে।

আরো পড়তে পারেন

সিভি ফরমেট - কেমন হওয়া উচিত

১. ফন্টের ব্যবহার

টাইমস নিউ রোমান, অ্যারিয়্যাল বা ভারদানা ফন্ট ব্যবহার করতে পারেন। ফন্ট সাইজ ১১–এর কম হওয়া যাবে না। মাঝেমধ্যে বোল্ড এবং হেডার অপশনও ব্যবহার করুন। তবে অবশ্যই কালো রং ব্যবহার করতে হবে।

২. বিশাল প্যারাগ্রাফের বদলে সংক্ষেপে মূলকথা লিখুন, সম্ভব হলে বুলেট পয়েন্টে লিখুন। বুলেট পয়েন্ট ব্যবহার করে অভিজ্ঞতা দক্ষতা ইত্যাদি লিখতে পারেন।

৩. কোনো পৃষ্ঠায় যে পয়েন্ট শুরু করেছেন, তা সেখানেই শেষ করুন। কোনো অবস্থাতেই একটি পয়েন্ট যে পৃষ্ঠায় শুরু করেছেন তা যেন অন্য পৃষ্ঠায় না যায়।

৪. সিভিতে কোনো কালার, শেড, বক্স ইত্যাদি ব্যবহার করবেন না।

৫. সিভিতে অযথা স্টাইলিশ ফন্ট ব্যবহার করবেন না। যতটা সম্ভব সিভি পরিস্কার রাখুন।

৬. কোনো মতেই সিভিকে অতিরিক্ত সাজাতে যাবেন না। মনে রাখবেন অতিরিক্ত সাজগোজ দৃষ্টিকটু করে সুন্দর নয়। সুতরাং Make it simple.

সিভি ফরমেট Download

নিচে নমুনা হিসেবে কিছু স্মার্ট cv format word file দেওয়া আছে। সাথে এগুলোর PDF দেওয়া আছে। PDF গুলোর প্রিভিউ দেখে যেটা আপনার ভালো লাগে সেই cv format word file ডাউনলোড করে নিতে পারেন। cv format word file গুলো নিজের মতো সংশোধন করে তৈরি করতে পারেন নিজের একটি আকর্ষণীয় ও ইউনিক সিভি। PDF সিভি গুলো ডাউনলোড করার দরকার নেই কারণ, সেগুলো এডেটিং করা যাবে না। তাই নিচের লিংক থেকে শুধু মাত্র cv format word file download করুণ। ডাউনলোড করতে কোনো সমস্যা হলে আমাদেরকে জানানোর অনুরোধ রইল।

১.

১. বাংলা সিভি ফরমেট Download

২.

২. বাংলা সিভি ফরমেট Download

৩.

৩. বাংলা সিভি ফরমেট Download

৪.

৪. বাংলা সিভি ফরমেট Download

৫.

৫. বাংলা সিভি ফরমেট Download

৬.

৬. বাংলা সিভি ফরমেট Download

৭.

৭. বাংলা সিভি ফরমেট Download

৮.

৮. বাংলা সিভি ফরমেট Download

৯.

৯. বাংলা সিভি ফরমেট Download

১০.

১০. বাংলা সিভি ফরমেট Download

১১.

১১. বাংলা সিভি ফরমেট Download

১২.

১২. বাংলা সিভি ফরমেট Download

১৩.

১৩. বাংলা সিভি ফরমেট Download

১৪.

১৪. বাংলা সিভি ফরমেট Download

আমাদের শেষ কথা

আশা করি সিভি লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জ্ঞান লাভ তোমার সফলতায়  অবদান রাখবে। তোমার কোনো প্রশ্ন বা মন্তব্য থাকলে আমাদেরকে কমেন্টে বা ফেসবুকের জানাতে পারো। পড়াশোনা সম্পর্কে বিভিন্ন আর্টিকেল পেতে আমাদের সঙ্গেই থাক। ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও জানার সুযোগ করে দিও। ভুল-ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল। আল্লাহ হাফেজ...

আরো পড়তে পারেন

জুয়েল

আমি বিশ্বাস করি শিক্ষা কোনো বাণিজ্যিক পণ্য নয়। শিক্ষা সকলের অধিকার। আসুন আমরা প্রত্যেক শিশুর স্বপ্ন জয়ের সারথি হই

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন